এপ্রিল 28, 2024

শ্রেণীকক্ষে কম আলো কিভাবে আপনার শিশুর বিকাশে বাধা সৃষ্টি করে ও দৃষ্টিশক্তি ক্ষীণ করে দেয় জানতে পড়তে থাকুন

Reading Time: 2 minutes

লিখলেন-পূরবী দেশপান্ডে, অনুবাদে- মোনালিসা মহান্ত

স্কুলের শিশুদের শেখা ভীষণভাবে ভিজ্যুয়াল ইনপুট (অর্থাৎ চোখে দেখার) উপর নির্ভর করে। ব্ল্যাকবোর্ডে লেখা বা সম্প্রতি স্লাইডদেখার বদলে,এক ঘন্টার জন্য শিক্ষকের কথোপকথন শোনে তবে শিশুটির মনোযোগের কেন্দ্রবিন্দু বাড়বে।। যদি শ্রেণীকক্ষের পরিবেশ অনুকূল না হয়, যেমন যথেষ্ট আলো যদি না থাকে তাদের চোখের উপর চাপ পড়ে। সাম্প্রতিক একটি গবেষণায়, চেন্নাই, শঙ্কুঘা আর্টস, বিজ্ঞান, প্রযুক্তি গবেষণার (SASTRA) বিশ্ববিদ্যালয়; থানজভুর এবং এলিট স্কুল অফ্ অপ্টিমেট্রির (চেন্নাই) গবেষকেরা, শ্রেণীকক্ষের পরিবেশ ছাত্রদের দৃষ্টিশক্তির স্বচ্ছতার উপর কিভাবে প্রভাব ফেলে তা গবেষণা করেছে।

শিক্ষার্থীরা স্কুলে থাকাকালীন তিনভাগ সময় পড়াতে বা লেখালেখির জন্যই ব‍্যস্ত থাকে। আর বই পড়া বা লেখা দুটি কাজই দৃষ্টি নির্ভর। কম অলো, বাইরে থেকে অসা শব্দ, তাপমাত্রা এবং স্কুল বিল্ডিংয়ের বয়স- এই দুই ধরনের পরিবেশগত উপাদানগুলি শিক্ষার্থীদের কর্মক্ষমতা প্রভাবিত করে। ক্লাসরুমের কম আলো, ছাত্রদের শেখার ক্ষমতা হ্রাস করতে পারে। তাই শ্রেণীকক্ষের সর্বোত্তম শিখনের জন্য, অনুকূল পরিবেশ সনাক্ত করা উচিৎ।

গবেষকরা বিদ‍্যালয়ের অনুকূল অবস্থার সনাক্ত করার প্রচেষ্টায় আটটি বিদ‍্যালয়কে বেছে নিয়ে নিরীক্ষা করেন। তারা প্রতিটি বিদ্যালয়ে থেকে যে কোনো একটি শ্রেণির যে কোনো একটি বিভাগকে নির্বাচন করে নেন। এইভাবে তারা আটটি বিদ‍্যালয় থেকে মোট 29টি শ্রেণিকক্ষ বেছে নিয়ে, তাদের কাজ শুরু করেন।
তারা বিভিন্ন রঙের চক ব‍্যবহার করে এবং শব্দ তৈরীর সময় ছোটোহাতের ও বড়োহাতের অক্ষর গুলোর মধ্যে আলাদা আলাদা কোন তৈরী করে, শিশুরা কিভাবে দেখতে পাচ্ছে তা নিরীক্ষণ করেন। শিশুরা ছোট্ট আকারের অক্ষরগুলি কতটা দূর পর্যন্ত স্বচ্ছভাবে দেখতে পাচ্ছে, এবং বোর্ড থেকে রুমের শেষ প্রান্তের সর্বাধিক দূরত্ব মেপে ছিলেন। গবেষণায় শিক্ষার্থীদের একটি নির্দিষ্ট আলোয় ব্ল্যাকবোর্ডের উপর কিছু অক্ষর পড়তে দেওয়া হয়েছিল, অক্ষরগুলি পরিষ্কারভাবে দেখতে না পাওয়া পর্যন্ত তাদের বোর্ডের কাছাকাছি সরিয়ে আসা হত। এছাড়াও তারা শিক্ষার্থীদের সাথে কথোপকথনের মাধ্যমে ক্লাসরুম পরিবেশের তাদের উপলব্ধি ও অন্যান্য নানান বিষয়ে তথ্য সংগ্রহ করেছিলেন।

গবেষণায় দেখানো হয়েছে যে পর্যবেক্ষিত শ্রেণীকক্ষের 62% এই প্রয়োজনের তুলনায় পর্যাপ্ত আলোর অভাব, এই কক্ষগুলিতে আরো বেশি আলোর প্রয়োজন। আরো শ্রেণীকক্ষের জন্য ভাল শ্রেণীকক্ষ নকশা জন্য কল। একটি শ্রেণীকক্ষের আসনের অবস্থানের ভিত্তিতে বোর্ডের লেখা পড়ার সময়, প্রথম ডেস্কের শিশুদের চোখে ২3%, মধ্যের ডেস্কের শিশুদের 53%, শেষের দিকের ডেস্কের শিশুদের চোখের উপর 70% চাপ সৃষ্টি করে।

গবেষকরা জানিয়েছেন শ্রেণিকক্ষের মধ্যে সঠিক আসন ব্যবস্থা নিশ্চিত করাটা অত‍্যন্ত প্রয়োজনীয় । যে সমস্ত ক্ষেত্রে বসার ব্যবস্থা উন্নয়ন সম্ভব নয়, সেক্ষেত্রে বোর্ডে লেখার সময় অন্য রঙের চক ব‍্যবহার করা বা অক্ষরগুলি বড়ো বড়ো ও পরিষ্কার করে লেখার মাধ্যমে, শিক্ষার্থীদের চোখের দেখার স্ট্রেস কমানো যেতে পারে। তারা নিয়মিত শিক্ষার্থীদের শ্রেণীকক্ষের পরিবেশ ও চোখের নিরীক্ষণ করার পরামর্শ দেন।