মে 2, 2024

দুধ নয়, শিশুর প্রথম খাদ্য কলোস্ট্রাম!

Reading Time: < 1 minute

লিখেছেন-স্পুর্থি রমন; অনুবাদে- মোনালিসা মহান্ত

আমরা প্রত্যেকেই জীবনের কোনো না কোনো সময় দুধ খাই-ই- খাই, দুধ হচ্ছে আমাদের প্রথম খাওয়া খাবার গুলির মধ্যে একটি।
কিন্তু আপনারা তো নিশ্চয়ই বলবেন, যে আমরা তো স্তন্যপায়ী! জন্মের পরই দুধ (মাতৃদুগ্ধ) পান করি! এটাই তো আমাদের প্রথম খাবার। এর আগে আবার কোথা থেকে অন্য কোনো খাবার আসছে?
‘প্রথম খাবার গুলোর মধ্যে একটি’ বললাম কারণ আমরা জন্মের পরেই দুধ হিসেবে যেটি পান করি, সেটি দুধ নয়!! ঠিক দুধের মত দেখতে এবং দুধের মতোই স্বাদযুক্ত সম্পূর্ণ অন্য একটি খাদ্য; যার নাম “কোলস্ট্রাম”।

স্তন্যপায়ী শ্রেণিভুক্ত যে সকল স্ত্রী-প্রজাতি দুগ্ধ উৎপাদনে সক্ষম, সেই সকল স্ত্রী প্রজাতির স্তনগ্রন্থিতেই, শাবক প্রসবের 5 দিন আগে থেকে-15 দিন পর পর্যন্ত কলোস্ট্রাম উৎপাদিত হতে থাকে।
ইটি আর কিছুই নয়, একটি ‘অতীব শক্তিশালী দুধ’ বলতে পারি আমরা। অর্থাৎ সুপারফুড! কারন এই খাবার আমাদের সুপারম‍্যানদের মতোই শক্তিশালী।
কলোস্ট্রামে, সাধারণ দুধের তুলনায় 2 থেকে 25 গুণ বেশি ভিটামিন-এ, ভিটামিন-ই এবং ফলিক অ্যাসিড থাকে।সবথেকে গুণসম্পন্ন ও গুরুত্বপূর্ণ যে বস্তুটি থাকে, তা হল ইমিউনোগ্লোবিউলিন। যা সদ্যজাত শিশুকে কয়েক সপ্তাহ পর্যন্ত প্রতিরক্ষা দিয়ে সাহায্য করে। মূলত, জন্মের পর প্রথম দুই সপ্তাহ যখন একটি শিশুর দেহে নিজস্ব কোন প্রতিরক্ষা ব্যবস্থা থাকে না।
‘কলোস্ট্রাম’ এর সাহায্যে একটি মা তার শিশুর দেহে যে নিষ্ক্রিয় অনাক্রম‍্যতা গড়ে তোলে; বাইরে থেকে দুধ বা অন্য কোন খাবার খাইয়ে, এমনকি ভ্যাকসিন দিয়েও সদ্যজাত শিশুর দেহে এই ধরনের নিষ্ক্রিয় অনাক্রম‍্যতা কখনোই গড়ে তোলা সম্ভব নয়।

মানুষসহ, স্তন্যপায়ী শ্রেণীর সকল প্রাণীর সদ‍্যজাত ক্ষুদ্র প্রাণীর ক্ষেত্রেই কলোস্ট্রাম সুস্বাস্থ্য গড়ে তুলতে অপরিহার্য।
এই জন্যই চিকিৎসকেরা সবসময় নবজাতককে মাতৃদুগ্ধ পান করাতে বলেন।