এপ্রিল 24, 2024

নতুন কৌশল রক্ত ​​ক্যান্সারের ঔষধ উৎপাদন দ্রুত করতে সাহায্য করতে পারে

Reading Time: < 1 minute

নিউক্র্যাড হেলথ এর প্রতিবেদন ফেব্রুয়ারী ১৩, 2019

ভারতের মাদুরাই কামরাজ ইউনিভার্সিটির গবেষকরা তীব্র লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার চিকিৎসায় ব্যবহৃত উৎসেচক এল-অ্যাসপের্যাগিনেজ উত্পাদন প্রক্রিয়া দ্রুততর করার প্রদ্ধতি আবিষ্কার করেছেন।

আমাদের দেহের কোষগুলিকে প্রোটিন তৈরি করতে অ্যামিনো এসিড, অ্যাসপের্যাগিনের স্থায়ী সরবরাহ প্রয়োজন এবং এটি তৈরি করার জন্য অ্যাসপ্যাজিন সিন্থেটেজ নামক উৎসেচক ব্যবহার করে। যে কোষগুলি ক্যান্সার এ আক্রন্ত, তাদের অ্যাসপার্যাগিনের প্রয়োজনের জন্য রক্তের উপর নির্ভর করে।

এল-অ্যাসপের্যাগিনেজ থেরাপি র বিশেষত্ব কি ? এল-অ্যাসপের্যাগিনেজ এনজাইম অ্যাসপের্যাগিন সিন্থেটেজের বিপরীত প্রতিক্রিয়া সঞ্চালন করে। এটি এল-অ্যাসপের্যাগিনেজ কে আসপার্টিক এসিড এবং অ্যামোনিয়া তে রূপান্তরিত করে। রক্তে এই এনজাইমের একটি বড় ডোজ পরিবেশন করা হলে, এটি ছড়িয়ে পড়বে দেহে । এটি রক্তের মধ্যে পাওয়া সব অ্যাসপিরিজিন কে ক্রমাগত ভেঙ্গে ফেলে । অবশেষে অ্যাসপার্যাগিন এর যোগান কমে এবং যে কোষগুলি ক্যান্সার এ আক্রান্ত তারা ক্ষুধার্ত থাকে । ক্যান্সার এর ছড়িয়ে পড়া অনেকটা প্রতিরোধ পড়া সম্ভম হয় ।

এল-অ্যাসপারাগিনেজ রক্তে অ্যাসপার্যাগিন সরবরাহ বন্ধ করে দেয় এবং ক্যান্সার কোষগুলি তাদের প্রোটিনগুলি তৈরি করতে অক্ষম হওয়ার কারণে মারা যায়। এটি Bacillus tequilensis PV9W নামে একটি সামুদ্রিক ব্যাকটেরিয়াম সহ বিভিন্ন জীবাণু থেকে উত্পাদিত হয়। গবেষকরা Bacillus tequilensis PV9W থেকে এল-অ্যাসপের্যাগিনেজের জিন কোডিং ক্লোন করেছেন এবং Escherichia coli BL21 ব্যাকটেরিয়ামে প্রকাশ করেছেন। মাত্র 12 ঘণ্টার মধ্যে তারা প্রচুর পরিমাণে রিকম্বিনেন্ট এনজাইম উৎপাদন করতে পারে যেখানে Bacillus tequilensis PV9W নিজে থেকে সেই পরিমান উৎপাদন করতে 48 ঘন্টা সময় নেয় ।

“আমরা উৎপাদন সময় 75 শতাংশ কমাতে সক্ষম হয়েছি । গবেষণামূলক দলটির নেতা ড: পি. বারালক্ষ্মি বলেন যে এই প্রক্রিয়াটিকে বাণিজ্যিক স্কেলে নিয়ে যাওয়া সম্ভব”।