এপ্রিল 25, 2024

শরীরচর্চায় কমবে মানসিক অবসাদ, গবষেণায় মিলছে ফল‌ও

Reading Time: < 1 minute

নিউক্র্যাড হেলথ এর প্রতিবেদন (কলম : সুভাষ বিশ্বাস) ফেব্রুয়ারী ১৩, 2019

নিয়মিত শরীরচর্চা করেন? নিয়মিত ব‍্যায়াম? কিছুই কি করেন! জানেন তো, স্বাস্থ‍্য‌ই সম্পদ! নিয়মিতভাবে শরীরচর্চা করলেই আপনি থাকবেন শরীরে ফিট্, আর মগজেও হিট্! আঞ্জে হ‍্যাঁ, নিয়মিত শরীরচর্চার মধ‍্যে দিয়েই কমবে মানসিক বিষন্নতা। উত্তরের যোগসূত্র খুঁজে বার করলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ম‍্যাসাচুসেট জেনারেল হাসপাতালের গবেষকমন্ডলী।

রক্ত সঞ্চালন থেকে শুরু করে, গ্রহ্নি থেকে হরমোন ক্ষরণ, স্মৃতিভংশের থেকে সুরক্ষা, পায়ু জীবাণুর বৃদ্ধি যা মানবদেহের জন‍্য উপকারী, এবং অন‍্য আর‌ও রোগের থেকে আরোগ‍্যকরণ – এমন‌ই অনেক শারীরিক ক্রিয়ার সচল অস্ত্র হল শরীরচর্চা। কিন্তু তা সত্ত্বে শরীরচর্চা ও মানসিক বিষন্নতার (চিকিৎসাবিঞ্জানে, MDD) মধ‍্যে যে পারস্পরিক সম্পর্ক তা প্রতিসময়েই নজর কেড়েছে বিঞ্জানীমহলকে।

মনমরা, বিষন্ন অবস্থাকে অনেকে অনেকভাবে মিটিয়ে থাকেন। মনমরা অবস্থার ফলে প্রয়োজনের অধিক ভোজন, বারংবার খাদ‍্যাভ‍্যাস, নড়াচড়া না করা, বাইরের পরিবেশের থেকে নিজেকে দূরে সরিয়ে রাখা ইত‍্যাদি নানান অভ‍্যাস মানুষ তার অজান্তেই নিজের মধ‍্যে গড়ে তোলেন। কিন্তু এখানেই জাগছে প্রশ্ন, মনমরা অবস্থার ফলে আমরা শরীরচর্চা থেকে পিছিয়ে যাচ্ছি না তো? সমস‍্যার অবনতি ঘটালো প্রভূত বোধশক্তিসম্পন্ন জিনগত পদ্ধতি মেন্ডেলিয়ান রেন্ডোমাইজেশান্ ।

মেন্ডেলিয়ান রেন্ডোমাইজেশান্, এই পদ্ধতিতে রোগের পরিবর্তনীয় বিষয়গুলো জানা যায়, চেনা ক্রিয়ায় জিনের পরিবর্তন পরিমাপ করে। এক্ষেত্রে জেনেটিক পলিমরফিজম্ ব‍্যবহার করে জিনের উপর পরিবর্তনশীল পরিস্থিতি তৈরি করে জিনের উপর তার প্রভাব নির্নয় করা হয়, (বৈঞ্জানিক শব্দে exposure patterns and exposure modification) উদাহরণ স্বরূপ: রক্তের মধ‍্যে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে জিনের আচ‍রণবিধি লক্ষ‍্য করা। শারীরিক ক্রিয়াকলাপের কমে যাওয়া বা বেড়ে যাওয়ার প্রভাব দেখা যায় এই মানসিক বিষন্নতার কারণে, যেটি সেসময় চালিত হয় নির্দিষ্ট জিনোটাইপ দ্বারা। ইউ.কে বায়োব‍্যাঙ্কের ক্রমবর্ধমান তথ‍্য থেকে গবেষকমন্ডলীর হাতে আসে তাদের পরীক্ষার বিষয়বস্ত।

পরীক্ষার ফলাফল মূল‍্যায়ন করে যে, মানসিক বিষন্নতাকে কমাতে অনেকখানি সাহায‍্য করে শরীরচর্চা বা ব‍্যায়াম। অন‍্যতম সংবাদলেখক কারমেল চ‌ই, বলেন, যে কোনো ধরনের শরীরচর্চা‌ই মানসিক সুস্থতাকে গড়ে তোলে, এবং মানসিক বিষন্নতাকে বেড়ে ওঠা থেকে আটকায়।