এপ্রিল 26, 2024

ব্রেইল ল‍্যাপটপ – দৃষ্টিশক্তিহীনদের ‘ডটবুক’ তৈরী করলেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (দিল্লির) গবেষকরা

Reading Time: 2 minutes

কলমে- উমাশঙ্কর মিশ্র, অনুবাদে- মোনালিসা মহান্ত, নিউক্র্যাড হেলথ ডেস্ক

ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি), দিল্লিতে গবেষকরা ‘ডটবুক’ নামক একটি ব্রেইল ল্যাপটপ তৈরি করেছেন, যা দৃষ্টিশক্তিহীনদের পক্ষে উপকারী হতে পারে।

ল্যাপটপটিতে ইমেল, ক্যালকুলেটর এবং ওয়েব ব্রাউজারের মতো গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশনগুলিও রয়েছে। প্রয়োজনীয়তা অনুযায়ী তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন (Third party apps) ও ডাউনলোড করা যাবে বলে জানিয়েছেন আবিষ্কারকরা।

আপাত এটির দুটি মাএ সিরিজ বের হয়েছে; 40Q এবং 20P। 40Q সিরিজের ল্যাপটপগুলিতে প্রতি লাইনে 40 টি অক্ষর থাকবে এবং এটিতে প্রচলিত QWERTY কীবোর্ড এবং ব্রেইল কীবোর্ডের বৈশিষ্ট্য থাকবে। যেখান 20P সিরিজের ল্যাপটপে একটি লাইনের মধ্যে 20 টি অক্ষর থাকতে পারে এবং এটি শুধুমাত্র একটি ব্রেইল-কীবোর্ডৈর বৈশিষ্ট্য যুক্ত। ল্যাপটপগুলিতে রিফ্রেশযোগ্য ব্রেইল ডিসপ্লে ও আছে।

ল্যাপটপটি একাধিক ব্যবহারকারীর ট্রায়ালের ভিত্তিতে তৈরি করা হয়েছে। যাতে ব্যবহারকারী সম্প্রদায়ের পছন্দ এবং প্রয়োজনগুলির বিশেষ যত্ন নেওয়া যায়।বা তাদের ব‍্যবহার করতে কোনো অসুবিধার সম্মুখীন হতে না হয়। অন্যান্য জিনিসের মধ্যে, ব্রেইন কিবোর্ড ব্যবহার করতে করতে যদি ব্যক্তি ক্লান্ত হয়ে পড়েন তাহলে তিনি তাঁর হাতকে কিছুক্ষণ যাতে বিশ্রাম দিতে পারেন, সেই ব্যবস্থাও এই ল্যাপটপের করা আছে। যাতে কোনো অসুবিধা ছাড়াই দীর্ঘ সময় কাজ করা যেতে পারে, সে জন্য এটি বিশেষভাবে পরিকল্পিত। ওয়াইফাই, ব্লুটুথ এবং ইউএসবির মতো উপকরনোও আছে এই ল‍্যাপটপগুলিতে।

গবেষণাটি পরিচালনা হয়েছে প্রফেসর এম. বালকৃষ্ণনের অধীনে। তিনি বলেন, “ডটবুকটি ব্যবহারকারী ভিত্তিক প্রয়োগযোগ্য গবেষণার একটি চমৎকার উদাহরণ। এটি প্রকৃতির মধ্যে আন্তঃশক্তিমূলক। যা উন্নত-কৌশল, কম শক্তিশালী ইলেকট্রনিক্স, সফটওয়্যার এবং ইউজার-ইন্টারফেজ নকশা একত্রিত করে তৈরি করা হয়েছে। এটি চার বছর ধরে একাধিক সাংগঠনিক দল, দুই শিল্প অংশীদার এবং একটি ব্যবহারকারী সংস্থার সমন্বয়ে গঠিত প্রচেষ্টার ফলাফল। ”

আইআইটি-দিল্লি গবেষকরা, ক্রিটিক্যাল সলিউশন প্রাঃ লিঃ, (নয়েডা); ফোনিক্স মেডিকেল সিস্টেম প্রাঃ লিঃ (চেন্নাই); সক্ষম ট্রাস্ট, (নয়া দিল্লি) এবং ওয়েলমাম ট্রাস্টের (যুক্তরাষ্ট্র) এর সহযোগিতায় ল্যাপটপ তৈরি করেছেন। ক্রিটিক্যাল সলিউশন ল‍্যাপটপ গুলির উৎপাদন, ভরন-পোষন এবং বিক্রির দায়িত্ব নেবে। ফিনিক্স মেডিকেল সিস্টেম রিফ্রেশযোগ্য ব্রেইল ডিসপ্লের জন্য মডিউল সরবরাহ করবে।

বর্তমানে, 40Q রিফ্রেশযোগ্য ব্রেইল ল‍্যাপটপের দাম প্রায় 1.78 লাখ টাকা। উচ্চ আয়যুক্ত দেশেও ব্যবহারকারীদের জন্যও যা অত্যন্ত ব্যয়বহুল। দামের কারণে, ভারতের মতো দেশের জন‍্য এটি সম্পূর্ণভাবে অব‍্যবহার্য।

“আইআইটি দিল্লীর, পেটেন্ট শেপ মেমরি অ্যালয় টেকনোলজিতে নির্মিত ডটবুকটি এই খরচ অনেক টাইট কমিয়ে আনবে। 40Q ল‍্যাপটপটির দাম পড়বে 60,000‌টাকা এবং 20P ল‍্যাপটপটির ক্ষেত্রে দাম পড়বে 40,000 টাকা। যা ব্রেইল ল্যাপটপকে লাখ লাখ মানুষের কাছে পৌঁছে দিতে সহায়তা করবে “- বলেছেন আইআইটি গবেষক পুলকিট সপরা।

সক্ষম ট্রাস্টের পরিচালক, দিপেন্দ্র মনোচা বলেন- ‘ডটবুক ব্রেইল ব্যবহারকারীদের কাছে ডিজিটাল জীবন অনুপ্রবেশের পথ খুলে দেবে। এটি একটি ইকো-সিস্টেম তৈরি করে যা ব্রেইলি ব‍্যবহারকারীদের বিশ্বের সকলের সাথে অবিচ্ছিন্নভাবে যোগাযোগ রাস্তা উন্মোচন করে । “

মার্চ, ২019 সাল থেকেই এই ডটবুক, বুকিংয়ের করা যাবে পণ্য সরবরাহ এই বছরের শেষের দিকে শুরু হবে।