এপ্রিল 19, 2024

জিন নিস্ক্রিয়করনের মাধ্যমে পুরুষের হতাশা থেকে মুক্তি

Reading Time: 3 minutes

নিউক্র্যাড হেলথ ডেস্ক, লিখেছেন আগস্টা বিশ্ববিদ্যালয়ের জর্জিয়া মেডিকেল কলেজের কমিউনিকেশন ডিরেক্টর টনি বেকার । অনুবাদে-মোনালিসা মহান্ত। মার্চ 7, 2019

সরাসরি একটি জিনের সক্রিয়করন আমাদের উদ্দীপক নিউরনগুলোকে উত্তেজিত করে,অনেক সময় বিষণ্নতাও তৈরী করে। যা আবার পরোক্ষভাবে সামাজিক বিচ্ছিন্নকরণ এবং অনাগ্রহ, অমনোযোগিতার মতো উপসর্গগুলির বহিঃপ্রকাশ ঘটায়। বিজ্ঞানীদের রিপোর্ট অনুযায়ী পুরুষদের ক্ষেত্রে এর প্রকোপ বেশি।

তারা প্রিফ্রন্টাল কর্টেক্সের (মস্তিষ্কের একটি এলাকা) উপর নিরিক্ষা চালান। প্রিফ্রন্টাল কর্টেক্সেই একজন ব্যক্তির পরিকল্পনা, ব্যক্তিত্ব এবং সামাজিক আচরণের মত জটিল আচরণগুলির নিয়ন্ত্রক। বিষণ্নতা তৈরী করতেও এই অঞ্চলটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাঁরা, উত্তেজক নিউরনের মধ্যে SIRT1 জিনকে নিষ্ক্রিয় করে দিয়ে দেখেছেন, জিনটি নিষ্ক্রিয় হয়ে পড়লে বিষণ্নতার লক্ষণগুলি ফুটে ওঠে। তাঁরা সমগ্র সমীক্ষাটি, একটি পুরুষ ইঁদুরের উপর করেছেন। এই গবেষনার রিপোর্টটি মলিকিউলার সাইক্রিয়াটি নামের প্রত্রিকাতে প্রকাশিত হয়েছে।

ড: জিন-ইউন লু

বাস্তব জীবনে, জিনের ম্যানিপুলেশন সরাসরি ডিপ্রেশনের কারণ নয়। SIRT1 সক্রিয়কারী ড্রাগ, পুরুষের এই উপসর্গগুলিকে বিপরীত করে তোলে, বলেন আণবিক আচরণবিজ্ঞানের স্নায়ুবিজ্ঞানী ড: জিন-ইউন লু। “এটির একটি এন্টিডিপ্রেসেন্ট-এর মতো প্রভাব রয়েছে,” বলেছেন গবেষক লু(আগস্টা বিশ্ববিদ্যালয়ের জর্জিয়া মেডিক্যাল কলেজের নিউরোসাইন্স এবং রিজিনারেট মেডিসিন্যাটের অধ্যাপক এবং জর্জিয়া রিসার্চ অ্যালায়েন্সের, ট্রান্সলেশনাল নিউরোসাইন্সে বিশিষ্ট স্কলার।
অর্থাৎ ভবিষ্যতে জিন সক্রিয়কারী এবং উত্তেজক নিউরনের স্বাভাবিক ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণে সক্ষম ড্রাগটিকেই একদিন, অ‍্যান্টিডিপ্রেসন্ট হিসাবে ব্যবহার করা যেতে পারে, বলেছেন লু। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি ছড়িয়ে প্রভাব বিস্তারকারী মানসিক ব্যাধিগুলির মধ্যে একটি হল ডিপ্রেশন। প্রায় 7 শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ হতাশা আক্রান্ত। উদ্দীপক নিউরনগুলিকে উত্তেজিত করার ফলে হতাশার‌ পরিমান মধ্যে অবশ্যই হ্রাস পেয়েছে, এবং নিউরনগুলি স্বাভাবিক ভাবে পরস্পরের মধ্যে যোগাযোগ করতেও পারে না। “তারা যেন বিচ্ছিন্ন হয়ে গেছে,” বলেছেন লু।

শক্তি ছাড়া উদ্দীপীত হওয়া খুব কঠিন।এটি সামনে রেখে খোঁজ করতে গিয়ে দেখেন, SIRT1 এর অপর কাজটি হল মস্তিষ্কের কোষের, অঙ্গানু মাইটোকন্ড্রিয়াকে (কোলের শক্তির) নিয়ন্ত্রণ করা।
বিজ্ঞানীরা গবেষণা করার সময় দেখেন যে এইপথের একদম শেষ সময় যদি SIRT1, সরিয়ে নেওয়া হয় তাহলে পুরুষদের ক্ষেত্রে যে সমস্ত উদ্দীপক নিউরন গুলি আছে তাদের উদ্দীপনা কম হয়। আর সাথে সাথেই এও দেখা যায় যে মাইটোকনড্রিয়া এক্সপ্রেস করে এরকম জিনের সংখ্যাও কিন্তু কমে যায়।
ফলে তারা যে বিষণ্ণ আচরণ দেখেছিল সেটি হল সেই অঞ্চলে SIRT1 এর গুরুত্বের আরেক নির্দেশক। যা SIRT1 মানসিক চাপ নিয়ন্ত্রণের ক্ষমতা এবং কিভাবে SIRT1 ছাড়া নিউরনের অপর্যাপ্ত উত্তেজনার সৃষ্টি হয় যা প্রকাশ করে। বিজ্ঞানীরা বলছেন যে, পুরুষ ইঁদুরের দেহে তারা যখন SIRT1 সক্রিয় করেছিলেন, তখন এটি স্ট্রেস দ্বারা নিষ্ক্রিয় হয়ে গিয়েছিল। SIRT1 এর কোন প্রভাব মেয়ে ইঁদুরের ওপরে পড়েনি, যা বিজ্ঞানী দিকে অবাক করে দিয়েছিল। কারণ SIRT1 সবার প্রথম একটি হতাশ মহিলার দেহ থেকেই খুঁজে পাওয়া গিয়েছিল। বিজ্ঞানীরা মনে করছেন যে মস্তিষ্কের সামনের দিকের অংশ বিভিন্ন ব্যক্তির মধ্যে বিভিন্ন হয় তাই হয়তো এই ধরনের পার্থক্য দেখা যাচ্ছে। তারা মনে করছেন তাদের এই গবেষণা থেকে মস্তিষ্কের সামনের অঞ্চলের অর্থাৎ প্রিফ্রন্টাল কর্টেক্সের অঞ্চলের গঠনগত পার্থক্য লিঙ্গের সাথে পরিবর্তন হয় কিনাতা খুঁজে পেতে সাহায্য করবে। যেমন নিউরনের সংখ্যায় কত পার্থক্য, সাইন্যাপস অঞ্চলের পার্থক্য ইত্যাদি।

বিষন্ন ইঁদুর এবং মানুষ একই ফলাফল দছখায়, তাই লু বলে, তাদের মধ্যে অ্যান্হেডোনিয়া নামক পরিতোষের অনুভব করার ক্ষমতা রয়েছে। লু বলেছেন:-
“তাই তারা বিষণ্নতা নির্ণয় করার এক উপায় হিসাবে ইঁদুরকে মিষ্টি, সুক্রোজ জাতীয় খাবার খেতে দিয়েছিল।” “আপনি তাদের একটি পছন্দ করার সুযোগ দেন, তারা ঠিক এটি পান করবে,” । “কিন্তু যদি আপনি তাদের চাপ দেন তবে তারা তাদের পছন্দ থাকলেও, উৎসাহ হ্রাস করবে।”
পুরুষরা তাদের স্বাভাবিক সামাজিকতা হারিয়ে ফেলে এবং একাকীত্বে ভোগে। এমনকি তারা যৌন সম্পর্কের ক্ষেত্রে তাদের আগ্রহ হারিয়ে ফেলে। বিষণ্নতার জন্য সাধারণত জেনেটিক এবং পরিবেশগত কারণ দুই দায়ি। লু বলেছেন, ‘জিনোম-ওয়াইড অ্যাসোসিয়েশনের গবেষণায় দেখা গেছে যে কিছু ব্যক্তি সম্ভবত SIRT1 ভেরিয়েন্সের সাথেই জন্মগ্রহণ করে,যার ফলে একটি ব্যক্তি প্রথম থেকেই বিষণ্ণতায় ভোগে। কিন্তু আবার এঝ দেখা যায় কিছু কিছু ক্ষেত্রে পারিপার্শ্বিক অবস্থা ও তার প্রভাবেও একটি ব্যক্তিকে বিষন্নতার দিকে ঠেলে দিতে পারে।’ প্রিফ্রন্টাল কর্টেক্সটি মানসিক প্রতিক্রিয়াগুলিতে ভূমিকা পালন করে। আর নিউট্রোট্যান্সমিটারগুলি নিয়ন্ত্রণে জড়িত, যেমন সেরোটোনিন, যা মেজাজ নিয়ন্ত্রণের চাবিকাঠি। 2015সালে নেচার পত্রিকায় এক গবেষণার বল প্রকাশিত হয়। বিষণ্নতা ব্যাধিতে আক্রান্ত , 5,303 চীনা নারীর SIRT1এর ২টি ভেরিয়েন্সের মধ্যে একটি উপস্থিত। বিজ্ঞানী পরে পুরুষদের উপর নিরিক্ষা চালান।

সংবাদ উৎস: আগস্টা বিশ্ববিদ্যালয়ের জর্জিয়া মেডিকেল কলেজ।