মে 3, 2024

প্লাস্টিকের ভারী ব্যবহার আমাদের কিডনি স্টোন গঠনে সাহায্য করে – বলছে গবেষণা কিন্তু কিভাবে ?

Reading Time: < 1 minute

সৌমিত্র রায়, পিএইচডি ফেব্রুয়ারি 25, 2019

ওয়াশিংটন ডিসি ভেটেরান্স অ্যাফেয়ার্স মেডিকেল সেন্টারের ডঃ বিধান চন্দ্র বন্দ্যোপাধ্যায় ও তাঁর সহকর্মীরা মিলে বিখ্যাত বিজ্ঞান বিষয়ক পত্রিকা ‘নেচার’-এর ‘সায়েন্টিফিক রিপোর্টস’ জার্নাল-এ একটি নতুন গবেষণাপত্র প্রকাশিত করেছেন। ‘মেলামাইন প্রোমোট্‌স্‌ ক্যালসিয়াম ক্রিস্টাল ফর্মেশন ইন থ্রি-ডাইমেনশনাল মাইক্রোফ্লুইডিক ডিভাইস’ শিরোনামের পাণ্ডুলিপিটির বক্তব্য এই যে, আমাদের প্রতিদিনের জীবনে প্লাস্টিকের সামগ্রীর বহুল ব্যবহার কিডনিতে পাথর গঠনে সাহায্য করে।

আমেরিকানরা খাদ্যদ্রব্য প্যাকেজিং এবং পরিষেবামূলক কাজে প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার করেন যাতে মেলামাইন থাকে। এটি (মেলামাইন) প্লাস্টিক তৈরির জন্য ব্যবহৃত একটি সাধারণ যৌগ এবং দেখা গিয়েছে যে এই প্লাস্টিক যখন অম্লের (অ্যাসিড) সংস্পর্শে আসে বা অতিরিক্ত তাপ যেমন মাইক্রোওয়েভ ওভেনে দেওয়া হয় তখন স্বল্প পরিমাণে প্লাস্টিক দ্রবীভূত হয়ে খাবারে মেশে। উদাহরণস্বরূপ, মেলামাইন প্লেটে অত্যাধিক অম্লযুক্ত খাবার রেখে মাইক্রোওয়েভে গরম করলে অবসরপ্রাপ্ত সামরিক কর্মী (ভেটেরান্স) এবং সাধারণ নাগরিকদের মধ্যে কিডনি পাথর গঠনের ঝুঁকি অনেকখানি বেড়ে যায়।
ডঃ বন্দ্যোপাধ্যায় ব্যাখ্যা করেন, প্লাস্টিকজাত থালাবাসন নিয়মিত ব্যবহারের ফলে অল্প অল্প মাত্রায় মেলামাইন জমতে থাকে এবং যা ধীরে ধীরে শরীরে বাড়তে থাকে। ‘দৈনন্দিন এই সমস্ত বাসনপত্র অম্ল এবং উচ্চ তাপমাত্রার সংস্পর্শে থাকলে মেলামাইন দ্রবীভূত হয়ে বের হতে শুরু করে এবং খাবার দূষিত করতে পারে’।

ওয়াশিংটন ডিসি ভিএ মেডিক্যাল সেন্টারের ক্যালসিয়াম সিগন্যালিং রিসার্চ ল্যাব থেকে গবেষক দল এই প্রথম দেখিয়েছেন যে মেলামাইন সরাসরি ক্যালসিয়াম অক্সালেট কিডনি পাথর তৈরিতে সাহায্য করে। গবেষকরা গবেষণাগারে কৃত্রিম কিডনি টিউবকে ত্রিমাত্রিক মাইক্রোফ্লিউডিক ডিভাইসে (যা শরীরের মধ্যের কিডনিতন্ত্রের বৈশিষ্ট্যগুলি অনুসরণ করে) ব্যাবহার করে দেখিয়েছেন যে কম মাত্রায় মেলামাইনের উপস্থিতি পাথর গঠনে সাহায্য করে। তারা দেখেছেন কিভাবে মেলামাইন ক্যালসিয়াম স্ফটিকের গঠন, একত্রিতকরণ এবং বৃদ্ধি ত্বরান্বিত করে, যা কিনা কিডনিতে পাথর জমার জন্য জরুরি।

এই গবেষকদলের আশা এই যে এই গবেষণার ফলাফল ক্যালসিয়াম পাথর রোগ প্রতিরোধ এবং চিকিৎসার ক্ষেত্রে সহায়ক হবে এবং অবসরপ্রাপ্ত সামরিক কর্মী ও সাধারণ নাগরিকদের মধ্যে মেলামাইনযুক্ত বাসনপত্র ব্যাবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করবে।
সূত্র: https://www.nature.com/articles/s41598-018-37191-5
কাগজটি দেখতে, অনুগ্রহ করে এখানে যান: https://www.nature.com/subjects/nanotoxicology