এপ্রিল 23, 2024

২০১৯ সালে থাইল্যান্ড এবং শ্রীলঙ্কা হাজার হাজার ডেঙ্গু রোগের রেকর্ড করেছে -এখন ভারতের সচেতনতার সময়

Reading Time: 3 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন

২০১৯ সালে থাইল্যান্ড এবং শ্রীলঙ্কার জন্য তখনও ইতিবাচক মন্তব্য হয়ে ওঠেনি যতক্ষণ পর্যন্ত ডেঙ্গুজনিত সংক্রমণটি দুশ্চিন্তা জনক হচ্ছে।২১ জুলাই ২০১৯ অবধি থাইল্যান্ডে ৪৯,১৭৪ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে এবং এর ফলে ৬৪ টি মূল্যবান প্রাণহানির ঘটনাও ঘটেছে। জুলাইয়ের প্রথমার্ধে স্বাস্থ্য আধিকারিকরা দক্ষিণ এশিয়ার দেশটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪,৫০৩ টি নথিভুক্ত করেছে। থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা এই রোগের বিস্তার রোধে ব্যবস্থা নেওয়ার জন্য কোনও প্রস্তুতি নিচ্ছেন না।  থাইল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী অনুটিন চার্নভিরাকু সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেশব্যাপী ডেঙ্গু নজরদারি সিস্টেম স্থাপনের নির্দেশ দিয়েছেন।  তারা স্থানীয় স্বাস্থ্য সংস্থা এবং স্বেচ্ছাসেবকদের সমস্ত বাইরের মশার প্রজনন স্থানে পর্যাপ্ত পরিমাণে কীটনাশক স্প্রে করতে বলেছে।  বাসিন্দাদের তাদের বাড়ির কাছাকাছি মশা প্রজনন স্থান ধ্বংস করতে বলা হয়েছে।

অন্যদিকে, শ্রীলঙ্কায় এখন পর্যন্ত ৩৪,০৭৮ টি ডেঙ্গু আক্রান্ত হয়েছে, স্বাস্থ্য মন্ত্রকের (এমওএইচ) এপিডেমিওলজি ইউনিট জানিয়েছে।  কলম্বোর ক্ষেত্রে একুশ শতাংশ (~৭২৬০ ঘটনা) এবং যেখানে গাম্পাহায় (~ ৪৯১৭), গালে (~৩৩৯৭) এবং কালুতারাতে (~২৯৬৭) ঘটনা হয়েছে বলে জানা গেছে।

ডেঙ্গু কী?

ডেঙ্গু হল মশাবাহিত ভাইরাল সংক্রমণ যা বিশ্বের সমস্ত গ্রীষ্মমন্ডলীয় এবং উপ-ক্রান্তীয় দেশগুলিতে দ্রুত ছড়িয়ে পড়েছে।  এটি সাধারণত অর্থনৈতিকভাবে প্রতিবন্ধী সমাজগুলির মধ্যে প্রচুর পরিমাণে প্রচার করে যারা সংক্রমণ প্রতিরোধের জন্য যথাযথ সুযোগ-সুবিধাগুলি বহন করতে পারে না।এটি ফ্লুর মতো লক্ষণগুলির কারণ ঘটায় এবং গত ৫০ বছরে এই মশার বাহিত রোগের প্রবণতা প্রায় ৩০ গুণ বেড়েছে।  প্রতিবছর ৫০-১০০ মিলিয়ন ডেঙ্গু আক্রান্ত হওয়ার ঘটনা ১০০ টি দেশজুড়ে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে নিবন্ধিত হয়। ১৯৫০ সালে থাইল্যান্ড এবং ফিলিপাইনে এই অবস্থার মারাত্মক প্রকোপটি প্রথম সনাক্ত করা হয়েছিল। এর পরে, বর্ষা মৌসুমে এশীয় এবং ল্যাটিন আমেরিকার দেশগুলিতে এটি নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

ডেঙ্গুর জন্য জীবাণু কোনটি?

ডেঙ্গু সংক্রমণের কার্যকারী জীব হ’ল ডেঙ্গু ভাইরাস বা (DEN)। প্যাথোজেনের চারটি স্বতন্ত্র সেরোটাইপ রয়েছে (DEN-1, DEN-2, DEN-3 এবং DEN-4) এবং এটি ফ্ল্যাভিভিরিডি পরিবারভুক্ত এবং ফ্ল্যাভিভাইরাস জেনাসের অন্তর্ভুক্ত। এই সেরোটাইপ গুলির মধ্যে DEN-2,এবং DEN-3 হল এশিয়ান জিনোটাইপ৷এবং এগুলি গুরুতর গৌণ ডেঙ্গু সংক্রমণের জন্ম দেয়।

ডেঙ্গু ভাইরাসের সংক্রমণে মশা এবং মানুষের ভূমিকা কী?

এডিস এজিপ্টি মশা মানুষের মধ্যে ডেঙ্গু সংক্রমণের প্রাথমিক ভেক্টর হিসাবে কাজ করে।  সংক্রামিত মানুষের রক্ত ​​খাওয়ার সময় মহিলা এডিস মশা ভাইরাসটি অর্জন করে।এর পরে, যখন মশা একটি তাজা ব্যক্তিকে কামড় দেয়, তখন এটি তার মধ্যে প্যাথোজেনের সংক্রমণ ঘটায়।  সুতরাং, ডেঙ্গু সংক্রমণের ক্ষেত্রে, মানুষ একটি উৎস হিসাবে এবং তার পাশাপাশি জীবন্ত বলি হিসাবে কাজ করে।

ডেঙ্গু সংক্রমণের লক্ষণসমূহ

এখানে ডেঙ্গু সংক্রমণের সময় লক্ষণগুলির কয়েকটি লক্ষণ লক্ষ করা গেছে।  এই লক্ষণগুলি সাধারণত ভাইরাসে আক্রান্ত হওয়ার চার থেকে দশ দিন পরে প্রায় দুই থেকে সাত দিন স্থায়ী হয়।

* তীব্র মাথাব্যথা
* উচ্চ জ্বর (40 ° C / 104 ° F)
* চোখের পিছনে ব্যথা  
পেশী এবং জয়েন্টে ব্যথা 
* ফুসকুড়ি

উপরের লক্ষণগুলি ছাড়াও, সংক্রমণের জটিল রূপ রয়েছে যা রক্তবমি,​​মাড়িতে রক্তপাত, অবিরাম বমিবমি ভাব, চরম দুর্বলতা এবং তীব্র পেটে ব্যথা৷রোগীদের সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য অবিলম্বে  চিকিৎসাক্ষেত্রের হস্তক্ষেপ নেওয়া উচিত।

ডেঙ্গু সংক্রমণের প্রতিরোধমূলক ব্যবস্থা কী কী?

মশার কামড় এড়ানো ডেঙ্গু ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধের প্রাথমিক পদ্ধতি।  গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বসবাসকারী ব্যক্তিদের এই রোগ প্রতিরোধের জন্য আরও সতর্কতা অবলম্বন করা উচিত।  সংক্রমণ উপশম রাখতে বেশিরভাগ মানুষের দ্বারা প্রয়োগ করা কয়েকটি কৌশল নীচে বিশদে বিস্তারিত জানানো হয়েছে।

প্রতিরোধমূলক পোশাক

উন্মুক্ত ত্বকের পৃষ্ঠকে হ্রাস করতে লম্বা হাতা কাপড় এবং পূর্ণ দৈর্ঘ্যের ট্রাউজার্স পরলে মশার কামড় প্রতিরোধে সহায়তা করে।  অভিভাবকরা গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে তাদের জুতোর নীচে মোজা পরতে এবং বর্ষাকালে বহিরাগত থাকার ব্যবস্থা সীমাবদ্ধ করার পরামর্শ দেন।

মশার রিপেলেন্ট ব্যবহার করুন

হাত, পা এবং ঘাড়ের মতো শরীরের উন্মুক্ত পৃষ্ঠের পাশাপাশি  বাড়ির বাইরে এবং বাড়ির ভিতরে মশার রিপেলেন্টস ছড়িয়ে দেওয়ার ফলে সংক্রমণের প্রকোপ বন্ধ হতে পারে।  মশার প্রবেশ ঠেকাতে ঘরে ঘরে মশারি এবং উইন্ডো স্ক্রিন ব্যবহার করাও উপকারী।

জমা হয়ে থাকা জলকে এড়িয়ে চলুন

যেহেতু, এডিস মশা পরিষ্কার, অচল জলে বেড়ে যায় , উৎসকে সীমাবদ্ধ রেখে ভেক্টরদের প্রজনন উল্লেখযোগ্যভাবে বন্ধ করতে পারে৷

এটি ছিল ডেঙ্গু সংক্রমণের বিস্তার সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ।  এই মারাত্মক ভাইরাস থেকে নিরাপদ থাকতে মশার কামড় প্রতিরোধ করুন।