মার্চ 29, 2024

স্তন প্রতিস্থাপনের সঙ্গে ক্যান্সার এর যোগ – স্বেচ্ছায় বাজার থেকে প্রত্যাহার এর নির্দেশ

Reading Time: 2 minutes

নিউক্র্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন

আগস্ট ২০১৯ এ, ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) স্বেচ্ছায় একটি নির্দিষ্ট ব্র্যান্ডের টেক্সচারযুক্ত সিলিকন স্তন ইমপ্লান্ট বাজার থেকে প্রত্যাহার এর নির্দেশ দিয়েছে । এই সব পণ্য দীর্ঘায়িত ব্যবহারের ক্ষেত্রে ক্যান্সারের বিকাশের তথ্য পাওয়া গেছে। এফডিএর সেক্রেটারি-জেনারেল তারেস ক্রাসানাইরাভিওয়ং নিশ্চিত করেছেন যে এই স্তন ইমপ্ল্যান্ট বিশ্বজুড়ে প্রায় ৮০০ রোগী নন-হজকিনের লিম্ফোমা নির্ণয়ের সাথে যুক্ত ছিল।  এ কারণেই তারা ট্রেডমার্ক নেত্রলির অধীনে অ্যালারগান সংস্থা দ্বারা উৎপাদিত সমস্ত ইমপ্ল্যান্টকে ফিরিয়ে আনে। ২০১১ সাল থেকে, সংস্থাটি থাইল্যান্ডে ২৯০০০ ইমপ্লান্ট তৈরি করেছে এবং প্রার্থীরা ইতিমধ্যে প্রায় ১৪০০০ পণ্য ব্যবহার করেছে।

ইমপ্লান্ট শল্য চিকিৎসার পরে যদি রোগীরা ফোলা বা বেদনাদায়ক স্তনগুলি অনুভব করে তবে তাদের অবিলম্বে নিকটস্থ মেডিকেলে গিয়ে দেখানোর কথা বলা হয়েছে। 

নন-হজকিনের লিম্ফোমা কী?

নন-হডকিন লিম্ফোমা (এনএইচএল) হ’ল একধরণের ক্যান্সার যা মানুষের মানুষের লিম্ফ্যাটিক সিস্টেমে সংঘটিত হয়।  এখানে লিম্ফোসাইট কোষের (এক ধরণের শ্বেত রক্তকণিকা) ক্ষতিকারক বিকাশ ঘটে।  এটি লিম্ফ নোড, প্লীহা, অস্থি মজ্জা, থাইমাস, অ্যাডিনয়েডস, টনসিল বা পেটে শুরু হতে পারে।এই চিকিৎসা অবস্থায় লিম্ফোসাইটগুলি লিম্ফ্যাটিক সিস্টেমে অস্বাভাবিক ম্যালিগন্যান্ট কোষ উৎপাদন করে একটি অনিয়ন্ত্রিত হারে  বৃদ্ধি পেতে শুরু করে। 

বিভিন্ন ধরণের নন-হজকিন লিম্ফোমাগুলি কী কী?

এনএইচএলের শ্রেণীবিন্যাসের উপর নির্ভর করে যে ধরণের লিম্ফোসাইটগুলি  ক্যান্সারে আক্রান্ত হয় এবং যে কোষগুলি ম্যালিগন্যান্ট হয়ে যায় তাদের পূর্ণপরিনতির উপরও নির্ভর করে। নীচে বিস্তারিতভাবে বিভিন্ন ধরণের এনএইচএল দেওয়া আছে।

বি-সেল লিম্ফোমা

বি কোষের কাজ (লিম্ফোসাইটস) ব্যাকটিরিয়া এবং ভাইরাসের মতো রোগজীবাণু থেকে শরীরকে রক্ষা করা।  তারা এই জীবাণুগুলির বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে এবং তাদের কে প্রতিরোধ করে।  বেশিরভাগ এনএইচএল বি-কোষে উদ্ভূত হয় এবং এগুলি বি-কোষ লিম্ফোমা নামে পরিচিত।

টি-সেল লিম্ফোমা

টি-কোষগুলি হল অন্য ধরণের লিম্ফোসাইট যা সরাসরি জীবাণুগুলিকে আক্রমণ করে এবং তাদেরকে বাতিল করে দেয়।  যদি এনএইচএল টি-কোষের লিম্ফোসাইটে বিকাশ করে, তবে এটি টি-সেল লিম্ফোমা হিসাবে পরিচিত।

ইনডোলেন্ট লিম্ফোমা

এই ধরণের লিম্ফোমা ধীরে ধীরে সমস্ত শরীরে বৃদ্ধি পায় এবং ছড়িয়ে পড়ে। এই ধরনের ম্যালিগন্যান্সি শনাক্ত হওয়ার সাথে সাথেই এমনকী ক্যান্সার বিশেষজ্ঞরাও চিকিৎসা তাড়াতাড়ি শুরু না করার সিদ্ধান্ত নেন।  তবে তারা রোগীদেরকে নিবিড় পর্যবেক্ষণের পরামর্শ দেয় এবং তাদের নিয়মিত চিকিৎসা তদন্ত এবং সেগুলি চালিয়ে যাওয়ার জন্য হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন। ফলিকুলার লিম্ফোমা একটি সাধারণ ধরণের ইনডোল্যান্ট লিম্ফোমা।

অ্যাগ্রেসিভ লিম্ফোমা

এই ধরণের লিম্ফোমা দ্রুত গতিতে সমস্ত শরীর জুড়ে বৃদ্ধি পায় এবং ছড়িয়ে পড়ে।  টিউমার বিশেষজ্ঞরা এই ধরণের মালিগন্যান্সির জন্য তাৎক্ষণিক চিকিৎসা তদন্ত এবং চিকিৎসা করার পরামর্শ দিয়েছেন।  ডিফিউজ লার্জ বি সেল লিম্ফোমা (ডিএলবিসিএল) একটি সাধারণ আক্রমণাত্মক লিম্ফোমা।

নন-হজকিন লিম্ফোমার লক্ষণগুলি কী?

নন-হজকিন লিম্ফোমা-এর সাধারণ লক্ষণগুলি হল-

*    ব্যথাহীন ফোলা ফোলা লিম্ফ নোড বগল, ঘাড় এবং কুঁচকির অঞ্চলে বিকাশ করছে। 
*   অব্যক্ত ওজন হ্রাস৷
*    রাত্রিতে জ্বর আসে এবং ঘাম সমেত ঘন ঘন ক্লান্তিভাব৷
*    ফোলা পেটে অবিরাম ব্যথা৷
*   কাশি এবং শ্বাসকষ্ট৷

যদি আপনি উল্লিখিত ব্র্যান্ডের ইমপ্লান্টগুলি ব্যবহার করে থাকেন এবং এই লক্ষণগুলি অনুভব করে থাকেন, তবে অবিলম্বে আপনার স্থানীয় ডাক্তারের সাথে পরামর্শ করুন এবং একটি সম্পূর্ণ চিকিৎসা নির্ণয়ের সাথে এগিয়ে যান।  তবে, এই মুহুর্তে, আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে এই লক্ষণগুলির নিছক উপস্থিতি ক্যান্সারের উপস্থিতি প্রতিষ্ঠা করে না।  আরও মেডিকেল সম্পর্কিত পরীক্ষার প্রয়োজন যা এনএইচএলকে নিশ্চিত করতে পারে।  অবহিত থাকুন এবং অকারণে আতঙ্কিত হওয়ার পরিবর্তে এই রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিন।