মে 2, 2024

Illustration of HIV virus

Reading Time: 3 minutes

নিউক্র‍্যাড হেলথ ডেস্ক এর একটি প্রয়াস, কলমে- শুভ্রা অধিকারী, অনুবাদে- মোনালিসা মহান্ত, ফেব্রুয়ারী 27, 2019

বহুবিবাহ বা বহুগামীতার কারণে, আমাদের সমাজে সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজ(STD) অর্থাৎ যৌনসঙ্গম এর কারণে ছড়িয়ে পড়া রোগগুলির প্রকোপ ক্রমশই বেড়ে চলেছে। STD হলো এমন একটি অবস্থা, যখন একটি রোগ একজন আক্রান্ত ব্যক্তির দেহ থেকে, অনিরাপদ যৌন সঙ্গমের ফলে একজন সুস্থ ব্যক্তির দেহে সঞ্চারিত হয়।এই ধরনের রোগ সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন(STIs) নামেও পরিচিত‌। বহুগামী মানুষদের STD তে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে কারণ, এরা একাধিক শয্যা সঙ্গী/সঙ্গিনীর সঙ্গে সঙ্গমে লিপ্ত হয়ে থাকে। আবার কিছু ক্ষেত্রে দেখা যায় গর্ভবস্থায় যদি কোন মায়ের STI থেকে থাকে, তাহলে তার গর্ভে থাকা শিশুর দেহে এই রোগ সঞ্চারিত হয়। এই সংক্রমণগুলির জন্য জীবাণুগুলি হল ব্যাকটেরিয়া (গনোরিয়া, ক্ল্যামিডিয়া, এবং সিফিলিস), ভাইরাস (মানব প্যাপিলোমাভিরাস, এইচআইভি, এবং যৌনাঙ্গের হারপিস), এবং প্যারাসাইটস (ট্রাইকোমোনিয়াসিস)।

কিভাবে সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজ একজন সুস্থ ব্যক্তির দেহে সংক্রমিত হয়?

মূলত এই ধরনের রোগ সৃষ্টিকারী জীবাণু গুলি বীর্য, রক্ত, যোনি এবং শরীরের অন্যান্য তরলের মাধ্যমে, এক দেহ থেকে অন্য দেহে সঞ্চারিত হয়। এই ধরনের সংক্রমণজনিত জীবাণুগুলো আক্রান্ত ব্যক্তির দেহে অনেক সময় পর্যন্ত সুপ্ত অবস্থায় থাকতে পারে। রোগের এর বহিঃপ্রকাশ একটি দীর্ঘমেয়াদী একটি প্রক্রিয়া।ফলে, প্রাথমিক অবস্থায় এই ধরনের সংক্রমণের কোন ধরনের বহিঃপ্রকাশ ঘটে না। কোনো রকম শারীরিক দুর্বলতা বা প্রাথমিক উপসর্গ না দেখা যাওয়ায় অনেকেই বুঝতে পারেন না যে তিনি এই ধরনের রোগে আক্রান্ত হয়েছেন।
বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের রোগ চিকিৎসা যোগ্য এবং সাধারণ কিছু সতর্কতা অবলম্বনের মাধ্যমেই আমরা এই ধরনের রোগ ছড়িয়ে পড়া আটকাতে পারি। বহুগামী ব্যক্তিদের মধ্যে বিদ্যমান বিভিন্ন ধরণের এসটিডি সম্পর্কে আরও জানতে পড়তে থাকুন। আজ আমরা আমাদের সমাজে সচেতনতা বিস্তারের জন্য বহুবিবাহের মাধ্যমে ছড়িয়ে পড়ে এমন কিছু উল্লেখযোগ্য STD আলোচনা করছি।

ক্ল‍্যমাইডিয়া:-

পুরুষ ও মহিলা, উভয়ের দেহেই ক্ল‍্যমাইডিয়া সংক্রমণের হার ব্যাপক । ক্ল্যামাইডিয়া সংক্রমণের জন্য ব্যাকটিরিয়া টি হল ক্ল্যামাইডিয়া ট্র্যাকোমাটিস। এটি মহিলাদের জন্য খুব বিপজ্জনক। কারণ, এই সংক্রমণের ফলে প্রজনন তন্ত্রের স্থায়ী ক্ষতির সম্ভাবনা প্রবল। ক্ল্যামাইডিয়া আক্রান্ত মহিলাদের ‘এক্টপিক’ গর্ভাবস্থার সৃষ্টি হয় এবং প্রসব করানোও কঠিন হয়ে পড়ে। অন্যান্য জটিলতাগুলি হল ইউরেথ্রা, টেস্টিকালস, বা প্রোস্টেট গ্র্যান্ডে সংক্রমণ ; এবং পেলেভিক ইনফ্লামেটারি রোগ।
গর্ভবতী মায়েদের ক্ল্যামাইডিয়া থাকলে নবজাতকের নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার, চোখের সংক্রমণ বা অন্ধত্বের সম্ভাবনা থেকে যায়। এই সংক্রমণের সাধারণ লক্ষণগুলি হল যৌন সঙ্গমের সময় অস্বস্তি, প্রস্রাবের সময় ব্যথা, যোনি বা লিঙ্গ থেকে হলুদ বা সবুজ স্রাব, এবং তলপেটে ব্যথা ইত্যাদি। অ‍্যন্টিবায়োটিক এবং কনডমের ব্যবহার এই সংক্রমণের জন্য উপকারী।

গনোরিয়া:-

এটি সাধারণত বিকৃত যৌন সঙ্গমের ফলে মুখে,পায়ু এবং জনন অঙ্গে ছড়িয়ে পড়ে। এটি একটি ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ। নিসেরিয়া গনোরি নামের ব‍্যকটেরিয়া এর জন্য দায়ী।সাধারণত এই সংক্রমণের 14 দিন পরে, রোগের লক্ষণগুলি প্রকাশ পায়। পুরুষদের ক্ষেত্রে পুরুষাঙ্গ থেকে সাদা, বাদামি, হলুদ অথবা সবুজ বর্ণের পুঁজ মিশ্রত স্রাব দেখা যায়, প্রস্রাব ধরে রাখতে না পারা এবং শুক্রাশয় ফুলে যাওয়ার মত নানান উপসর্গ দেখা দেয়।
মহিলাদের জলীয় বা সরের ন‍্যায়, বা সামান্য সবুজ বর্ণ স্রাব দেখা যায়।এছাড়াও প্রস্রাবের সময় জ্বালার অনুভূতি, মাসিকের সময় অত‍্যধিক রক্তস্রাব এবং যৌন সম্পর্কের সময় ব্যথা অনুভব ইত্যাদি উপসর্গ দেখায়।
ডাক্তাররা রক্ত পরীক্ষা বা কালচার পদ্ধতিতে নমুনা পরীক্ষার মাধ্যমে গনোরিয়া রোগ নির্ণয় করেন। প্রচলিত চিকিৎসা ব্যবস্থায় আ‍্যজিথ্রোমাইসিনের মত এন্টিবায়োটিক ব্যবহার করা হয়। সঙ্গমের সময় কন্ডমের সঠিক ব্যবহার, যে কোন একজন সঙ্গি বা সঙ্গিনীর প্রতি অনুগত থাকা , এবং সংক্রামিতের সাথে যৌন সম্পর্ক স্থাপন না করার মতো সাধারণ সতর্কতা পালনের দ্বারা, এই সংক্রমণ প্রতিরোধ করা যেতে পারে। যদি সঠিক সময়ে গনোরিয়ার চিকিৎসা না করা যায় তবে এটি পেলেভিক ইনফ্ল্যামারেটরী রোগ, ইউরেথ্রা, টেস্টিকালস, বা প্রোস্টেট গ্র্যান্ডে সংক্রমণ করতে পারে। এমনকি বর্বরতাও হতে পারে। এমনকি বন্ধ‍্যাত্বতাও ঢেকে আনতে পারে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এডস:

এডস হল HIV দ্বারা (হিউম্যান ইম‍্যুনো ডেফিসিয়েন্সি ভাইরাস) সংক্রামিত একটি রোগ। এই ভাইরাসটি অন্তিম পর্যায়ে সিডি4 কোষগুলি মারে ফেলে, ব্যক্তিদের প্রতিরক্ষা ব্যবস্থা সম্পূর্ন নষ্ট করে দেয়। এইডস রক্ত ​​এবং স্তন দুগ্ধের মাধ্যমেও ছড়িয়ে পড়ে। HIV কখনোই বায়ু, জল, বা আক্রান্ত ব্যক্তির সাথে খাবার খাওয়া,কথা বলা বা স্পর্শকরার মাধ্যমে ছড়ায় না।এইডস একটি গুরুতর অবস্থা কারণ এই রোগের জন্য কোন প্রতিকার নেই।
নিউক্লিওসাইড রিভার্স ট্রান্সক্রিপ্টেস ইনহিবিটারস (এনআরটিআই), প্রোটিয়েজ ইনহিবিটারস, এবং স্ট্র্যান্ড ট্রান্সফার ইনহিবিটরের মত বিভিন্ন অ্যান্টিরেট্রো-ভাইরাল থেরাপির ওষুধগুলির ব্যবহারের দ্বারা, কেবলমাত্র নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।
এইডসগুলির সাধারণ লক্ষণগুলি ঘন ঘন জ্বর, ঘুমের সময় ঘাম, ঘাড়,গলা,বগল বা কুঁচকির লসিকা গ্রন্থিগুলি ফুলে যাওয়া। এবং জিহ্বা, জননেন্দ্রিয়, মলদ্বারের উপর ঘা বা ক্ষতও দেখা যায়।
চিকিৎসকরা এই রোগের নির্ণয়ের জন্য অ্যান্টিবডি / অ্যান্টিজেন টেস্ট এবং নিউক্লিক অ‍্যাসিড পরীক্ষা (NAT) করতে বলেন। 2016 সাল পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় 36.7 মিলিয়ন মানুষ সক্রিয় এইচআইভি সংক্রমণের সাথে জীবিত ছিল। তাদের মধ্যে, একটি বিশাল অংশ (2.1 মিলিয়ন), 15 বছরের নিচের শিশু ছিল। গবেষণায় প্রকাশিত হয় যে; 2017 সালে প্রায় 20.9 মিলিয়ন এডস আক্রান্ত রোগী, অ‍্যান্টিরেট্রো ভাইরাল থেরাপি নিয়ে স্বাভাবিক জীবনযাপন করেছিল।
চিকিৎসক এবং বিশেষজ্ঞরা জানাচ্ছেন যদিও সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ চিকিৎসা জগতে একটি গুরুতর অবস্থা তবুও আমরা নিরাপদ,সংযত যৌন জীবনের পালনের মাধ্যমে সহজেই এর হাত থেকে মুক্তি পেতে পারি।