এপ্রিল 25, 2024

দক্ষিণ ভারতে আবার নিপা ভাইরাসের সংক্রমণ

Image source: CDC. Public domain. Illustration purpose only. This transmission electron micrograph (TEM) depicted a number of Nipah virus virions that had been isolated from a patient's cerebrospinal fluid (CSF) specimen. Nipah virus is a member of the family Paramyxoviridae, and is related, but not identical, to Hendra virus. Nipah virus was initially isolated in 1999 upon examining samples from an outbreak of encephalitis and respiratory illness among adult men in Malaysia and Singapore. Hendra virus, formerly called equine morbillivirus, is also a member of the family Paramyxoviridae. The virus was first isolated in 1994 from specimens obtained during an outbreak of respiratory and neurologic disease in horses and humans in Hendra, a suburb of Brisbane, Australia.

Reading Time: 3 minutes

নিউক্র্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন

বিগত 10 দিনের জ্বরের কারণে 30 মে, 2019 এ এর্নাকুলামের একটি বেসরকারি হাসপাতালে 23 বছর বয়সী এক তরুণকে ভর্তি করা হয়েছিল। স্বাস্থ্য কর্মকর্তারা তার সংশ্লিষ্ট লক্ষণ পরীক্ষা করার পরে নিপা ভাইরাস সংক্রমণ হয়েছে বলে সন্দেহ হওয়ায় এবং তার রক্তের নমুনা ন‍্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরালজি (এনআইভি) পুণা এবং আলাপুজ্জা তে পাঠান। কয়েকদিন পর, এনআইভি পুনা রোগীর নমুনাতে নিপা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত করে। কেরালার স্বাস্থ্যমন্ত্রী, মিঃ কে কে শিলাজা এনারকুলামে নিপাহার মামলার বৈধতা যাচাই করেছেন। যাইহোক, তিনি সাধারণ জনগণকে আশ্বস্ত করেন যে, দুশ্চিন্তা বা আতঙ্কের কোন কারণ নেই কারণ সারা রাজ্য জুড়ে স্বাস্থ্য কর্তৃপক্ষ যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করছেন, যাতে এই সম্ভাব্য বিপদজনক রোগটি অন্যান্য মানুষের কাছে ছড়িয়ে না পড়ে।

কেরালা সরকার নিপা ভাইরাসের বিস্তার রোধ করতে কোন কোন কোন পদক্ষেপ গ্রহণ করছে?
নিপা ভাইরাসের বিস্তার বন্ধ করার জন্য কেরল সরকার সব সম্ভাব্য প্রতিরোধমূলক পদক্ষেপ নিচ্ছে। 23 বছর বয়সী এ তরুনের সংস্পর্শে আসা 86 জন ব্যক্তিকেই চিকিৎসকেরা পর্যবেক্ষণে রেখেছেন ।
নিপা ভাইরাস আক্রান্ত তরুণের দেখভাল করার জন্য তাদের গলায় অসুবিধা দেখা দেওয়ায়, তাঁদেরকে চিকিৎসকেরা সংক্রামন প্রতিরোধী ঔষধগুলিই খেতে দিয়েছেন।

ইর্নাকুলামের ছেলেটি আসলে ইডুকিতে পড়াশোনা করে এবং একটি ইন্টার্নশীপ প্রোগ্রামে যোগদানের জন্য 22 জন মিলে থ্রিসুরে যাচ্ছিল। কেরালা সরকার থ্রিসুরের 22 জন সহযাত্রীকে চিহ্নিত করেছে এবং তাদের জন্য চিকিৎসা পর্যবেক্ষণের ব‍্যবস্হা করেছে। এছাড়া, কেরালায় হাসপাতালগুলিতে ‘কাফ্ কর্নার’ স্থাপন করেছে, এবং থ্রিসুরের মেডিকেল কলেজ, এনারকুলাম ও কোজিকোডে ‘আইসোলেশন ওয়ার্ড’-এরও আয়োজন করেছে। 2018 সালে একই ধরনের নিপাহ প্রাদুর্ভাব কোজিকোড ও মালাপ্পুরাম জেলায় 17 জন প্রাণহানির হয়েছিল , তাই এইবার সরকার এই বিষয়টি অত‍্যন্ত গুরুত্ব সহকারে গ্রহণ করছে।
জেলা প্রশাসক এই রোগ সম্পর্কে তাদের যে কোনো প্রকার সহযোগিতা করতে 1077 তে কল করার ব্যবস্থা করেছে।

দক্ষিণ ভারতের নিপা প্রাদুর্ভাবের বর্তমান অবস্থা কীরূপ?
এনারকুলামে নিপা ভাইরাসের সংক্রমণের খবরটি নিশ্চিত করার পর, সমগ্র দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে ভয়াবহভাবে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। 6 জুন ২019 তারিখে কেরালা সীমান্তের আটটি জেলাতেও সরকার সতর্কতা জারি করেছে। জেলা কর্তৃপক্ষ চেমরাজনগর, ময়ূসুর, কোদাগু, উদুপি, শিবমোগা, দক্ষিণ কন্নড়, উত্তরা কন্নড় এবং চিককামালালুরসহ এলাকাগুলিও পর্যবেক্ষণের মধ‍্য রেখেছে।

ভেটেরিনারী বিভাগ, ইন্ডিয়ান মেডিক্যাল এসোসিয়েশন এবং ইন্ডিয়ান একাডেমী অফ প্যাডিয়াট্রিকস এই অঞ্চলের ভাইরাস বিস্তারের ক্ষেত্রে প্রতিরোধমূলক ব্যবস্থা এবং চিকিত্সার পদ্ধতি নিয়ে আলোচনা করার জন্য আন্তঃবিভাগীয় সমন্বয় কমিটির বৈঠক পরিচালনা করছে। সরকার নিপা আক্রান্ত হয়েছে এমন সন্দেহভাজনদের জন্য “আইসোলেশন বেড” সেট আপ করতে বলেছে। নিপাহের লক্ষণগুলি দেখা গেলে চিকিৎসকরা আক‍্যিউট এনসেফালাইটিস সিন্ড্রোম ও নিরীক্ষণ করছেন। নিপাহ রোগীদের চিকিৎসার জন্য জেলা হাসপাতালগুলি ভেন্টিলেটর সুবিধাযুক্ত আইসিইউ এর ও আয়োজন করেছে।

নিপা ভাইরাস কি?
নিপা ভাইরাস সাধারণত শূকর এবং ফলখেকো বাদুড় জাতীয় প্রাণীদের ই মূলত সংক্রামিত করে। তাদের থেকে অন্য প্রানীদের কাছে ছড়িয়ে পড়তে থাকে; যাইহোক, কিছু বিরল ক্ষেত্রে, এটি মানুষেও সংক্রমিত করতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে যে নিপা সংক্রমণে মৃত্যুহার মানুষের মধ্যে প্রায় 40 থেকে 75 শতাংশ। মানুষ এই রোগটি সংক্রামিত বাদুড়ে খাওয়া ফল গেলে, বা তাদের বর্জ্য সাথে সরাসরি যোগাযোগে এলে সংক্রামিত হয়ে পড়ে। 1998 সালে মালয়েশিয়াতে নিপাহ ভাইরাস প্রথম গুরুত্বপূর্ণ প্রাদুর্ভাব ঘটেছে, যেখানে এটি 100 টি প্রাণহানি হয়েছিল। 2001 সালে পশ্চিমবঙ্গেঝ এর প্রাদুর্ভাব দেখা গেছে।

নিপা ভাইরাস সংক্রমণের লক্ষণগুলি কি?
নিপা সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে:
# মাথা ব্যাথা সঙ্গে জ্বর
# গলায় অস্বস্তি
# পেশির খিঁচ ধরা
# মাথা ঘোরা
# বমি
# তীব্র শ্বাসকষ্ট
# নিউমোনিয়া
কিছু ক্ষেত্রে, রোগীরা নিপা ভাইরাস দ্বারা সংক্রামিত ব‍্যাক্তি এনসেফাইটিসের উপসর্গগুলি দেখাতে পারে, যেমন ভারসাম্যহীনতা, ঘুম ঘুম ভাব, কাঁপুনি (24-48 ঘন্টার মধ্যে ঘটতে পারে) ইত‍্যাদি।
এমনকি কখনও কখনও রোগীরা কোমায় পর্যন্ত চলে যেতে পারে, যা অবশেষে মৃত্যু ঘনিয়ে আনে।

নিপা ভাইরাস প্রতিরোধে করণীয় সতর্কতা:-
নিপা ভাইরাস প্রাদুর্ভাব প্রতিরোধ করার জন্য কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করাই যথেষ্ট।
পাখিতে ঠোকরানো কোন ফল খাবেন না। ফল খাওয়া আগে, পশুর মল যাতে কোনো ভাবেই লেগে নি থাকে তাই যথেষ্ট পরিষ্কার করা দরকার। আপনার পরিবারের কেউ যদি নিপা ভাইরাস দ্বারা সংক্রামিত হয়, তার সাথে সরাসরি যোগাযোগ করবেন না। সংক্রামিত রোগীদের কাপড় এবং বাসনপত্র আলাদাভাবে পরিষ্কার করা এবং স্বাস্থ্যকর উপায়ে সেগুলিকে ব‍্যবহার রাখা উচিত।

যদি আপনার বা আপনার পরিবারের আশেপাশে কেউ এই ধরনের উপসর্গ দেখায়, তাহলে অবিলম্বে চিকিৎসকের সাথে যোগাযোগ করুন‌। সুস্থ থাকুন, পড়তে থাকুন।

নিউক্র্যাড হেলথ বাংলা স্বাস্থ্য সংবাদ পড়ুন আর সচেতনতা প্রচার করুনআবাহক: ড: বিশ্বরূপ ঘোষ, গবেষক, আমেরিকাতে কর্মরত