এপ্রিল 19, 2024

ক্যান্সার চিকিৎসায় হরমোন থেরাপির প্রয়োগ

Reading Time: 4 minutes

ডঃশুভময়ব্যানার্জী, পি.এইচ.ডি Neucrad Health, Desk, January 17,2021

মানবদেহে ক্যান্সার দেখা দেবার অনেকগুলি কারনের মধ্যে জিন মিউটেশান, তেজস্ক্রিয় বিকিরন, ভাইরাস সংক্রমণ, কার্সিনোজেন কেমিক্যালের ব্যাবহার ইত্যাদির মধ্যে একটি বিশেষ কারন হোল, শরীরের হরমোনগুলির ভারসাম্যহীনতা। বিশেষ করে ব্রেস্ট, ওভারী, প্রস্টেট, এন্ডোমেট্রিয়াম, টেস্টিস ইত্যাদি অতি প্রয়োজনীয় শারীরিক অঙ্গের গঠন ও বৃদ্ধি, যৌন হরমোনগুলির যথাযত কাজের উপর নির্ভরশীল। এই হরমোনগুলির অস্বাভাবিক নিঃসরণ, যৌনাঙ্গ গঠনকারী কোষের বিভাজনকে অনিয়মিত করে তোলে, যার ফলস্বরূপ ক্যান্সার হতে দেখা যায়। উদাহরন হিসাবে বলা যায়, হরমোনের কাজের ভারসাম্যহীনতায় মহিলাদের ওভারিয়ান ক্যান্সার এবং পুরুষের প্রস্টেট ক্যান্সারে মৃত্যুর হার অত্যন্ত বেশী।      

চিকিৎসাবিজ্ঞানে ক্যান্সার প্রতিরোধে হরমোন বা এন্ডোক্রাইন থেরাপির গুরুত্ব অপরিসীম। এই থেরাপির ফলে, মানুষের শরীরের বিশেষ বিশেষ কোন অঙ্গের ক্যান্সার কমানো যায় অর্থাৎ যে সমস্ত অঙ্গের কাজ মূলত হরমোন পরিচালিত, সেই সব অঙ্গের ক্যান্সার ছড়িয়ে পড়ার হারকে স্তিমিত করে ফেলা যায়। কেমো, রেডিয়েশান ও হরমোন থেরাপির সাহায্যে ক্যান্সার দূর করা ছাড়াও, হরমোন থেরাপির প্রভাবে ওই নির্দিষ্ট অঙ্গে পুনরায় ক্যান্সার হবার ঘটনা, যাকে ‘ক্যান্সার রিল্যাপ্স’ বলে, তাকে প্রতিরোধ করা যায়।

কিভাবে হরমোন থেরাপি কাজ করে?

আগেই আলোচিত হয়েছে, যে সমস্ত অঙ্গের গঠন ও কাজ বিশেষ হরমোন দ্বারা পরিচালিত হয়, কোন কারনে সেই হরমোনের অস্বাভাবিক ক্ষরণে সেই অঙ্গে অনিয়মিত কোষবিভাজনের ফলে ক্যান্সার দেখা দেয়। যেমন, এনড্রোজেন হরমোন প্রস্টেটের কোষের নির্দিষ্ট রিসেপ্টর প্রোটিনে যুক্ত হয়ে কোষের ভিতরে সিগন্যালিং এর মাধ্যমে নির্দেশ পাঠায় তার প্রয়োজনীয় কাজগুলি সম্পাদন করার জন্যে। গবেষণায় দেখা গেছে, প্রস্টেট গ্রন্থির স্বাভাবিক এবং রোগগ্রস্থ কোষগুলির গঠন ও সংখ্যাবৃদ্ধির হার এই সিগন্যালিং এর উপর নির্ভরশীল। ঠিক একই ভাবে মহিলাদের ইস্ট্রোজেন হরমোনের অস্বাভাবিক তারতম্যে স্থন্যগ্রন্থির কোষের সিগন্যালিং পরিবর্তিত হয়ে ব্রেস্ট ক্যান্সার দেখা দেয়। এই সব ক্ষেত্রে হরমোন থেরাপি খুব ভালো ফল দিতে পারে। যেমন-

  • শরীরের বিশেষ হরমোনের অত্যাধিক ক্ষরণকে ড্রাগের মাধ্যমে বন্ধ করা যায়।
  • অথবা, হরমোনগুলির রিসেপ্টারের সাথে সংযুক্তি বন্ধ করা যায়।

কেমো, রেডিয়েশান এবং ইমিউনো থেরাপির সাথে প্রধানত তিন ধরনের হরমোন থেরাপি করা হয়।

১) নিওঅ্যাডজুভেন্ট থেরাপি- রেডিয়েশান থেরাপির আগে এই হরমোন থেরাপির ফলে টিউমারের আকার ছোট হয়ে যায়।

২) অ্যাডজুভেন্ট থেরাপি- ক্যান্সার চিকিৎসার পরে, এই বিশেষ হরমোন থেরাপি ক্যান্সার রিল্যাপ্স প্রতিরোধ করে।

কিভাবে হরমোন থেরাপি করা হয়?

  • ওর‍্যাল হরমোন থেরাপিঃ যখন হরমোন ট্যাবলেট বা ক্যাপ্সুলের সাহায্যে রোগীকে চিকিৎসা করা হয়।
  • ইনট্রামাসকিউলার ইঞ্জেকশান থেরাপিঃ এই ক্ষেত্রে রোগীর হাতে বা কোমরের পেশীতে হরমোন ইঞ্জেকশান প্রয়োগ করা হয়।
  • সার্জারিঃ কিছু বিশেষ ক্ষেত্রে হরমোন নিঃসরণকারী অঙ্গকে সার্জারি করে বাদ দেওয়া হয়। 

হরমোন থেরাপির পার্শ্বপ্রতিক্রিয়াগুলি কি কি?

কিছু কিছু ক্ষেত্রে হরমোন থেরাপি প্রবল পার্শ্বপ্রতিক্রিয়া দেখায়, কারন হরমোন প্রতিরোধী ড্রাগের সাহায্যে নির্দিষ্ট হরমোনের কাজ বন্ধ করলে, যে অঙ্গের উপর সেই হরমোন কাজ করে তার স্বাভাবিক এবং প্রয়োজনীয় শারীরবৃত্তীয় কাজ বন্ধ হয়ে শরীরের উপর বিরূপ প্রভাব ফেলে। তাই হরমোন থেরাপির ফল, রোগীর স্বাস্থ্য, বয়স ও লিঙ্গের উপর বিশেষ ভাবে নির্ভরশীল। সাধারনত হরমোন থেরাপিতে বমি ভাব, প্রবল ক্লান্তি, শরীরের তাপমাত্রার তারতম্য, কম যৌন ইচ্ছা ইত্যাদি উপসর্গ দেখা যায়। ক্যান্সার চিকিৎসায় হরমোন থেরাপিতে পুরুষের মধ্যে ডায়েরিয়া, হাড়ের দুর্বলতা, নপুংশকতা এবং মহিলাদের মধ্যে শুষ্ক যোনি, ঋতুচক্রের পরিবর্তন ইত্যাদি দেখা যায়।  

উপসংহারঃ বর্তমানে, প্রস্টেট, ব্রেস্ট ও ওভারিয়ান ক্যান্সার চিকিৎসায় হরমোন থেরাপি বিশেষ ভালো কাজ দেয়। হরমোন থেরাপির খরচ নির্ভর করে, কি ধরনের হরমোন থেরাপি কত দিনের জন্যে রোগীকে দেওয়া হচ্ছে তার উপর। হরমোন থেরাপি চলাকালীন, রোগীকে নিয়মিত চিকিৎসকের পরামর্শে ইমেজিং পরীক্ষার সাহায্যে টিউমার কতোটা কমছে তা পরীক্ষা করে দেখা হয়। পুরুষদের ক্ষেত্রে প্রস্টেট ক্যান্সার হরমোন থেরাপিতে প্যাথোলজিক্যাল পরীক্ষায় তার ‘প্রস্টেট স্পেসিফিক অ্যান্টিজেন বা পিএসএ’ কতোটা বেড়েছে বা কমেছে তা দেখা হয়। সেই রকম মহিলাদের ক্ষেত্রে, ব্রেস্ট ক্যান্সার হরমোন থেরাপিতে, নিয়মিত স্তন্যগ্রন্থির আকার ও টিউমার পর্যবেক্ষণ ম্যামোগ্রাম ও ইমেজিং করে দেখা হয়।   

 

তথ্যসূত্রঃ

  1. Drăgănescu M, Carmocan C. Hormone Therapy in Breast Cancer. Chirurgia (Bucur). 2017 Jul-Aug;112(4):413-417. doi: 10.21614/chirurgia.112.4.413. PMID: 28862117.
  2. Rau KM, Kang HY, Cha TL, Miller SA, Hung MC. The mechanisms and managements of hormone-therapy resistance in breast and prostate cancers. Endocr Relat Cancer. 2005 Sep;12(3):511-32. doi: 10.1677/erc.1.01026. PMID: 16172190.
  3. Deli T, Orosz M, Jakab A. Hormone Replacement Therapy in Cancer Survivors – Review of the Literature. Pathol Oncol Res. 2020;26(1):63-78. doi:10.1007/s12253-018-00569-x
  4. Shen LS, Jin XY, Wang XM, Tou LZ, Huang J. Advances in endocrine and targeted therapy for hormone-receptor-positive, human epidermal growth factor receptor 2-negative advanced breast cancer. Chin Med J (Engl). 2020;133(9):1099-1108. doi:10.1097/CM9.0000000000000745
  5. Nicholson RI, Johnston SR. Endocrine therapy–current benefits and limitations. Breast Cancer Res Treat. 2005;93 Suppl 1:S3-10. doi: 10.1007/s10549-005-9036-4. PMID: 16247594.
গর্ভাবস্থা:বয়সভেদে মা ও শিশুর স্বাস্থ্য(Pregnancy: Mother and Child’s Health)
COPD)সিওপিডি ‘র কারণ ও চিকিৎসা  -ডাঃ অনির্বাণ ভৌমিক
মা ও শিশুদের জন্য পুষ্টি (Nutrition for Mother and Children) – ডায়েটিশিয়ান ঐশী রায়
Gastrointestinal diseases and challenges -Dr Suddhasattwa Sen
অটিজম লক্ষণ যুক্ত বাচ্চার বাবা মায়েরা কিভাবে তাদের সন্তানদের কেয়ার নেবেন