এপ্রিল 19, 2024

কোভিড-১৯ অ্যান্টিভাইরাল ট্যাবলেট প্যাক্সলোভিডঃ কিছু তথ্য

Reading Time: 3 minutes

ডঃ শুভময় ব্যানার্জী, পি.এইচ.ডি ; Neucrad Health ; January 14,2022

বর্তমান পরিস্থিতিতে যখন করোনা ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ বেড়েই চলেছে আর তার সাথে সারা বিশ্বে আছড়ে পড়ছে কোভিড-১৯ এর তৃতীয় ঢেউ, সেই সময় আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশান (FDA) অনুমোদন করলো ফাইজার বায়োফার্মা কোম্পানির কোভিড-১৯ অ্যান্টিভাইরাল ট্যাবলেট প্যাক্সলোভিড। কোভিড-১৯ প্যান্ডেমিকে রাশ টানতে এই ড্রাগ কার্যকরী হবে বলে বিজ্ঞানীরা আশাবাদী। তবে এফডিএ প্যাক্সলোভিড ড্রাগ কেবলমাত্র জরুরী ভিত্তিতে ব্যাবহারের অনুমোদন পেয়েছে (emergency use authorization- EUA)। গবেষকরা জানিয়েছেন, এই ড্রাগ নির্দিষ্ট ওজন সম্পন্ন, ১২ বছর এবং তার উপরের কোন কোভিড-১৯ রোগীর, যার মধ্যম পর্যায়ের সংক্রমণ ও উপসর্গ আছে, তাদের ক্ষেত্রে ব্যাবহার করা যাবে। এছাড়া, যে সমস্ত করোনা রোগী, গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি বা মরনাপন্ন তাদের ক্ষেত্রেও এই ড্রাগ ব্যবহারের অনুমোদন আছে।     

প্যাক্সলোভিডের উপাদানঃ 

ফাইজারের প্যাক্সলোভিড দুটি গুরুত্বপূর্ণ ড্রাগের ককটেল, তারা হোল- নিরমাট্রেলভির ও রিটোনাভির অ্যান্টিভাইরাল। 

কিভাবে কাজ করে প্যাক্সলোভিড? 

 নিরমাট্রেলভির উপাদান SARS-CoV-2 ভাইরাসের কোষের ভিতর প্রতিলিপিকরণ (replication) বন্ধ করে দেয়, ফলে ভাইরাসের সংখ্যা বৃদ্ধি ব্যাহত হয়। 

আর এক উপাদান রিটোনাভির যকৃতের উৎসেচক CYP3A এর কাজ বন্ধ করে দেয়, ফলে রিটোনাভির অ্যান্টিভাইরালের বিপাক বা মেটাবলিজম অনেক কমে যায়। এই ড্রাগ অনেক সময় ধরে শরীরে থাকতে পারে এবং প্যাক্সলোভিড চিকিৎসায় বিশেষ সাহায্য করে।  

HEALTH SAFE Ultra Light Weight Surgical Face Mask (Blue,Pack of 100) (HS-SUR-MASK)

প্যাক্সলোভিড সম্পর্কে কিছু বিশেষ তথ্যঃ 

  • প্যাক্সলোভিড ড্রাগ ব্যাবহারের সময় রোগীর অন্য কোন মেডিসিন চললে তা CYP3A উৎসেচক দ্বারা দ্রুত বিপাকজাত বিক্রিয়ায় অংশগ্রহন করে এবং প্যাক্সলোভিড ড্রাগের উপাদান রিটোনাভির অ্যান্টিভাইরালের সমাবেশ বা ঘনত্ব বেড়ে যায়, এমনকি তা বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। সাধারনত, প্যাক্সলোভিড ড্রাগ ব্যাবহারকালে রক্ত লঘু করার ওষুধ বা ব্লাড থিনার, স্টেরয়েড, অ্যান্টি-ডিপ্রেসান্ট, ইমিউনোসাপ্রেসান্ট, অ্যান্টি-সিজার, অনিয়মিত হৃদস্পন্দন বন্ধ করার ড্রাগ, কোলেস্টেরল কমানোর ড্রাগ ইত্যাদির ব্যাবহার অতি সতর্কতার সাথে করা উচিত।
  • এইডস রোগীর করোনা চিকিৎসার সময় প্যাক্সলোভিড ড্রাগ ব্যবহারে অনেক সময় এইচআইভি রেজিস্ট্যান্স তৈরি হতে পারে।
  • যে সব করোনা রোগী ক্রনিক কিডনি ও লিভারের অসুখে ভুগছেন তাদের ক্ষেত্রে প্যাক্সলোভিড ড্রাগ ব্যাবহারে নিষেধাজ্ঞা আছে।
  • এই ড্রাগ করোনা উপসর্গ দেখা দেবার পাঁচদিনের মধ্যে ব্যাবহার করতে হয়। পাঁচদিন পরে এই ড্রাগ বন্ধ করে দিতে হয়। 
  • এই ড্রাগকে কখনোই ভ্যাকসিনের মতো করোনা প্রতিরোধী ব্যাবস্থা (Preventive measure) হিসাবে ব্যাবহার করা যায় না।
  • প্যাক্সলোভিড ড্রাগ ব্যাবহারের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে সামান্য পেশীতে ব্যাথা, উচ্চ রক্তচাপ, ডায়েরিয়া ইত্যাদি হতে পারে। 

প্যাক্সলোভিড ড্রাগ অনুমোদন ও ক্লিনিক্যাল ট্রায়ালঃ 

FDA এর কাছে ফাইজার কোম্পানির গবেষণার যে তথ্য এসে পৌঁছেছে তার উপর ভিত্তি করে প্যাক্সলোভিড ড্রাগের অনুমোদন কেবলমাত্র জরুরী ও সঙ্কটকালীন পরিস্থিতিতে ব্যাবহারের জন্যে দেওয়া হয়েছে। গবেষণায় দেখা যাচ্ছে, এই ড্রাগ ‘মৃদু থেকে মধ্যম’ করোনা উপসর্গযুক্ত রোগীর ক্ষেত্রে ভালো কাজ করে। ফাইজারের গবেষকদল প্যাক্সলোভিড ড্রাগের পরীক্ষায় ‘এপিক-এইচআর’ (EPIC-HR, a randomized, double-blind, placebo-controlled clinical trial)  ক্লিনিক্যাল ট্রায়াল করেন। এতে, করোনা উপসর্গযুক্ত, হাসপাতালে ভর্তি হননি এমন পূর্ণবয়স্ক রোগীদের ট্রায়ালে নেওয়া হয়। ক্লিনিক্যাল ট্রায়ালের ফলে দেখা যায়, প্যাক্সলোভিড ড্রাগের ব্যাবহারে করোনা রোগীর অসুস্থতা ও হাসপাতালে ভর্তির হার প্লাসিবো কনট্রোল গ্রুপের তুলনায় প্রায় ৮৯% কমে আসে। ফাইজার করোনা চিকিৎসায় প্যাক্সলোভিড ড্রাগ বিশ্বে ছড়ানোর চেষ্টা চালাচ্ছে সাধ্যের মধ্যে দাম রেখে। প্যাক্সলোভিড ড্রাগের অনুমোদন করোনা চিকিৎসার এক কার্যকরী হাতিয়ার হতে চলেছে। কোভিড-১৯ প্যান্ডেমিকে এই ড্রাগ বিশেষ ভূমিকা নেবে বলে বিজ্ঞানীরা অনুমান করছেন। উন্নত দেশগুলির সাথে উন্নয়নশীল দেশগুলির রোগীরাও যাতে এই এই ড্রাগ সুলভে পান তার চেষ্টাও ফাইজার চালাচ্ছে। 

তথ্যসূত্রঃ

1. Mahase E. Covid-19: Pfizer’s paxlovid is 89% effective in patients at risk of serious illness, company reports. BMJ. 2021 Nov 8;375:n2713. doi: 10.1136/bmj.n2713. PMID: 34750163.

2. Wang Z, Yang L. In the age of Omicron variant: Paxlovid raises new hopes of COVID-19 recovery. J Med Virol. 2021 Dec 22. doi: 10.1002/jmv.27540. Epub ahead of print. PMID: 34936106.

3. Parums DV. Editorial: Current Status of Oral Antiviral Drug Treatments for SARS-CoV-2 Infection in Non-Hospitalized Patients. Med Sci Monit. 2022 Jan 1;28:e935952. doi: 10.12659/MSM.935952. PMID: 34972812.

Neucrad Health – Health science, awareness & more #Bangla #INTRO
COVID-19 মহামারীকে আরো ভালোভাবে পরাজিত করার কৌশল – ড: বিশ্বরূপ ঘোষ