এপ্রিল 23, 2024

এবার থেকে HIV-এর সংক্রমন সম্পূর্ণরূপে নির্মূল করা‌ সম্ভব হবে!

Illustration purpose only. Image from public domain

Reading Time: 3 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন।

টেম্পল ইউনিভার্সিটির লুইস্ কাটজ্ স্কুল অফ্ মেডিসিন এবং ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা মেডিক্যাল সেন্টার (UNMC) এর গবেষকদের যৌথ প্রয়াসে, বিজ্ঞান জগৎ-এ এই প্রথমবারের মতো এইডস সৃষ্টিকারী ভাইরাস HIV-1 এর রেপ্লিকেশন কম্প্লিটেন্টটি, জীবদেহের জিনোম থেকে সম্পূর্ণরূপে সরিয়ে ফেলতে সক্ষম হয়েছে। নেচার কমিউনিকেশনস পত্রিকায় ২ জুলাই অনলাইন প্রকাশিত হয়। এই গবেষণাটিকে HIV সংক্রমণের সম্ভাব্য প্রতিকারের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

টেম্পল ইউনিভার্সিটির লুইস কাটজ স্কুল অফ মেডিসিনের প্রফেসর এবং এই গবেষণা দলটির একজন সদস্য কমল খালিলি “আমাদের গবেষণায় দেখা গেছে যে HIV রেপ্লিকেশন এবং জিন সংশোধন থেরাপির মাধ্যমে চিকিৎসা করা হলে সংক্রামিত প্রাণীর কোষ এবং অঙ্গ থেকে HIV নির্মূল করা যেতে পারে।”

ডাঃ গেল্ডেলম‍্যান জানিয়েছেন যে পুরো দল যদি মিলেমিশে এভাবে কাজ না করতো তাহলে কোনভাবেই এই সাফল্য পাওয়া যেত না। এই দলে‌ ভাইরোলজিস্ট, ইম‍্যিউনোলজিস্ট, মলিকিউলার বায়োলজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং ফার্মাসিউটিক্যাল এক্সপার্ট সকলে উপস্থিত ছিল, সকলের নিরলস প্রচেষ্টার উপহার এই ফলাফল।

বর্তমানে HIV চিকিৎসা করার জন্য অ‍্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (ART) ব্যবহারের করাহয়। ART পদ্ধতিতে HIV ভাইরাসের রেপ্লিকেশন বন্ধ করে দেওয়া হয়, কিন্তু শরীর থেকে ভাইরাসটিকে নিকেষ করা সম্ভব হয় না। তাই ART-একটি দীর্ঘস্থায়ী প্রতিকার পদ্ধতি নয়, এক্ষেত্রে রোগীর সারাজীবন এই থেরাপি ব্যবহারের প্রয়োজন হয়। যদি এটি বন্ধ থাকে, HIV এর DNA পুনরায় রেপ্লিক্লেট করতে শুরু করে এবং AIDS-এর দিকে এগিয়ে যায়। HIV ভাইরাস যখন পুনরায় রেপ্লিক্লেট করার ক্ষমতা ফিরে পায়, তখন সরাসরি আক্রান্ত ব্যক্তির ইম‍্যিউন সিস্টেমের কোষের জিনোমে, নিজের DNA কে ইন্টিগ্রেট করে নেয়। এর ফলস্বরূপ আক্রান্ত ব্যক্তির ইম‍্যিউন সিস্টেম ভীষণ দুর্বল হয়ে পড়ে, এক্ষেত্রে অ্যান্টিরেট্রোভিরাল ড্রাগগুলি দিয়ে চিকিৎসা ‌করাও অসম্ভব হয়ে পড়ে।

আগে, ডা: খালিলি এবং তার দলের সদস্যরা CRISPR-Cas9 টেকনোলজি ব্যবহার করে একটি ছমন জিন এডিটিং এবং জিন থেরাপি ডেলিভারি সিস্টেম তৈরী করতে চেয়েছিলেন, যা HIV-DNA গুলি যে সমস্ত জিনোমের সাথে ইন্টিগ্রেটেড হয়ে আছে সেগুলোকে সম্পূর্ণভাবে বিনষ্ট করতে পারবে।
ইঁদুরের উপর তারা পরীক্ষা করে দেখেছিলেন যে জিন-এডিটিং পদ্ধতিতে সংক্রামিত কোষগুলির থেকে HIV-DNA এর বড় অংশগুলিকে নির্মূল করতে পারে। কিন্তু, এটিও ART-পদ্ধতিরই অনুরূপ, এক্ষেত্রেও HIV- DNA সম্পূর্ণরূপে নির্মূল করা সম্ভব হয় না।

নতুন গবেষণার জন্য, ডাঃ খলিলি এবং সহকর্মীরা সম্প্রতি জিন-এডিটিং থেরাপির সাথে, আরও একটি নতুন সংযোজন করেন, এটি হল লং-অ‍্যাক্টিং স্লো-এফেক্টিভ (LASER) ART নামে পরিচিত।
LASER-ART পদ্ধতিটি উদ্ভাবন করেছেন ডাঃ গেন্ডেলম্যান এবং বেনসন এডাগোয়া, (পিএইচডি, UNMC-এর ফার্মাকোলজির সহকারী অধ্যাপক)।

LASER-ART ভাইরাসের আশ্রয়স্থলগুলিকে লক্ষ্য করে এবং HIV-DNA রেপ্লিকেশনের হার কমিয়ে দেয়, আবার সাথে সাথেই ART-থেরাপির হার ও কমানো হয়। ফারমাকোলজ্স্টরা নিরলস প্রচেষ্টার পর অ্যান্টিরেট্রোভাইরাল ড্রাগগুলির রাসায়নিক গঠন এমনভাবে পরিবর্তন করতে সক্ষম হয়েছিলেন, যাতে এই ড্রাগ গুলির কার্যকারীতা দীর্ঘ হয়েছিল।
এই উন্নত অ্যান্টিরেট্রোভাইরাল ড্রাগগুলি ন্যানোক্রিস্টালগুলের মধ্যে প্যাকেজ করা হয়েছিল। এরফলে সে সব জায়গায় HIV-ভাইরাস সুপ্ত-অবস্থায় থাকতে পারে ড্রাগটিকে সরাসরি সেখানে পৌঁছে দেওয়া হয়। ন্যানোক্রিস্টগুলি সেখানে কয়েক সপ্তাহ ধরে কোষের মধ্যে ধীরে ধীরে ড্রাগের কার্যকরীতা দেখাতে থাকে।

ডাঃ খলিলির মতে, “আমরা দেখতে চাই যে LASER ART ব‍্যবহার করে আক্রান্ত ব্যক্তির দেহে থেকে ভাইরাসের DNA-এর রেপ্লিকেশন বন্ধ করে, স্থায়ীভাবে ভাইরাটিকে নিশ্চিহ্ন করা যায় কী না।”

তারা এটি পরীক্ষা করার জন্য, ইন্দুরের কোষ গুলিকে এমন ভাবে মডিফায়েড (engineered) করেন যাতে তারা, HIVতে সংবেদনশীল মানুষের T cells তৈরি করতে পারে। এই T cells দীর্ঘমেয়াদী ভাইরাল সংক্রমণের জন্য উপযুক্ত, এছাড়াও ART প্রয়োগে HIV ভাইরাস এর সুপ্তদশা সৃষ্টি করার জন্য কিন্তু উপযুক্ত।
এই ধরনের মডিফাইড ইঁদুরের দেহে HIV ভাইরাসের সংক্রমণ ঘটানোর পর চিকিৎসকরা প্রথমে LASER ART ব‍্যবহার করেন, এবং তার পরেই CRISPR-Cas9 প্রয়োগ করেন।
তাদের এই চিকিৎসা পদ্ধতি সম্পূর্ণ হলে তারা ঐ ইঁদুর গুলির দেহে HIV ভাইরাসের লোড অর্থাৎ কতটা পরিমাণ ভাইরাস এখনো আছে তা পরীক্ষা করেন। এবং তারা দেখেন যে ইঁদুর গুলির দেহে HIV ভাইরাস এর পরিমাণ প্রথম এর চেয়ে কমে এক-তৃতীয়াংশ হয়ে দাঁড়িয়েছে।

ডাঃ খলিলি জানিয়েছেন, আমাদের এই গবেষণার ফলাফল একদম স্পষ্ট করে দিয়েছে যে LASER ART-এর মতো যে কোনো ভাইরাস দমনকারী ট্রিটমেন্ট এর সাথে CRISPR-Cas9 একসাথে ব্যবহার করলে চিকিৎসা করে HIV- সংক্রামিত একজন ব্যক্তির দেহ থেকে, এই ভাইরাস কে সম্পূর্ণরূপে বিনষ্ট করতে পারি।আশা করা যাচ্ছে যে এক বছরের মধ্যেই আমরা একটা মানুষের দেহেও ট্রায়াল দীয়ে সফলতা অর্জন করব।