এপ্রিল 26, 2024

সালোমন দ্বীপের গাঢ় বাদামি বর্ণের মানুষদের মাথায় এক ঝাকড়া সোনালী চুলের পিছনের রহস্য ফাঁস করলেন কানাডিয়ান বিজ্ঞানী

Reading Time: 2 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন। কলমে শুভ্রা অধিকারী, অনুবাদ ও অক্ষরদানে-মোনালিসা মহান্ত

আপনি কি কখনও সলোমন দ্বীপের ‘মেলিয়ানসিয়ান’ লোকেদের সাথে দেখা করার সুযোগ পেয়েছেন? যদি দেখে থাকেন তাহল, প্রথম দর্শনেই আপনার মাথায় কী এসেছিল ভেবে বলুন তো?
হম্, আপনি একদম সঠিক অনুমান করেছেন। মেলানসিয়ান বাসিন্দাদের শরীরের রঙের বৈচিত্র্য সমগ্র জগৎকে বিস্মিত করে। এই এলাকার বেশিরভাগ বাসিন্দাই গাঢ় রঙের ত্বক এবং সোনালী চুলের অধিকারী।

আপনার যারা জানেন না তাদের জানিয়ে রাখি, এই সলোমন দ্বীপ হল দঃ প্রশান্ত মহাসাগরের বুকে অবস্থিত একটি দ্বীপ, যা অস্ট্রেলিয়ার আনুমানিক 1800 কিলোমিটার উত্তরপূর্বে অবস্থাত। এই অঞ্চলের অধিবাসীদের স্বাভাবিক সোনালি চুল অত‍্যন্ত বিরল।

এই আশ্চর্যজনক ও বিরল বৈশিষ্ট্য প্রকাশের পিছনে সঠিক কারণ খুঁজে বের করতে বিশ্বের গবেষকরা উঠে পড়ে লেগেছেন।

সোনালি চুল এবং মেলিয়ানসিয়ান জনবাসীর বিষয়ে বিজ্ঞানীদের অনুমান কি?

গবেষকরা সলোমন দ্বীপের বাসিন্দাদের মধ্যে সোনালী চুলের ঘটনা সম্পর্কে বিভিন্ন অনুমান প্রস্তাব করেছেন। পূর্বে কিছু বিজ্ঞানী ভেবেছিলেন তাদের খাওয়ানো অভ্যাসই এর মূল রহস্য। তারা বেশিরভাগই নিয়মিত সামুদ্রিক মাছ খায়, যা তাদের চুলের রং স্বাভাবিকভাবেই বিরঞ্জিত (ব্লিচ) করে।

যদিও, আধুনিক বিজ্ঞানীরা এই দাবি প্রত্যাখ্যান করেন, কারন সলোমনের প্রায় 10 শতাংশের অধিবাসীদের জন্মের সময় থেকেই সোনালী চুল। নিউজিনিয়া,ভ্যানাতু, নিউ ক্যালেডোনিয়া এবং ফিজির মতো বিস্তীর্ণ সামুদ্রিক অঞ্চলের অধিবাসীরাও কিন্তু নিয়মিত সামুদ্রিক অর্থাৎ নোনা জলের মাছ খান, কিন্তু প্রাকৃতিক স্বর্ণকেশী চুল শুধুমাত্র সলোমন দ্বীপের বাসিন্দাদের ১০ শতাংশের মধ্যে উপস্থিত।
তাই লবণাক্ত মাছ খাওয়ার থেকে সোনালী চুলের তত্ত্বের কোনো গ্রহনযোগ্যতাই নেই।

আর একদল গবেষকের বিশ্বাস এখানে ইউরোপীয় বংশের একদল মিশে রয়েছে যা তাদের সোনালী চুলের হওয়ার ক্ষেত্রে অবদান রাখে। কিছু গবেষক আবার যুক্তি দিয়েছিলেন যে প্রচন্ড সূর্যের আলো সহ উষ্ণ জলবায়ু তাদের চুলকে সাধারণ ভাবেই বিরঞ্জিত করে সোনালী করে তোলে।

তবে বিজ্ঞানীরা এই সমস্ত তত্ত্বের সাথে জেনেটিক্স কীভাবে জড়িয়ে তার প্রমান করতে পারেননি।

এর আসল রহস্য কী?

সম্প্রতি, কানাডার বিখ‍্যাত নোভা স্কটিয়া এগ্রিকালচারাল কলেজের একজন প্রখ্যাত জিনতত্ত্ববিদ সিয়ান মাইলস সোনার চুলের রহস্য উন্মোচন করতে একটি অন্যরকম প্রস্তাব দিয়েছেন।
তিনি সলোমনের 1209 জন মেলানেশিয়ানের লালা এবং চুলের নমুনা সংগ্রহ করে জিনগত বিশ্লেষণ করেছিলেন। মাইলস, পরীক্ষাটি বাদামী এবং সোনার চুলের সাথে মিশ্র জনসংখ্যার ভিত্তিতে করেছিলেন।

অধ্যয়নের সময়, তিনি 43 স্বর্ণকেশ যুক্ত ব‍্যাক্তির জেনেটিক উপাদান এবং 42টি বাদামী চুলের ব‍্যাক্তির নমুনা, পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করে তুলনা করেছিলেন। জেনেটিক বিশ্লেষণে দেখা গেছে যে দ্বীপের সোনালী চুল যুক্ত জনগোষ্ঠীর মধ্যে একটি মিউট্যান্ট টাইরোসিনেস-রিলেটেড প্রোটিন 1 (TYRP1) জিনের দুটি কপি উপস্থিত আছে। এই বৈশিষ্ট্যটি দ্বীপের প্রায় 26 শতাংশ বাসিন্দার দেহেই উপস্থিত ছিল।
এটি একদম স্বতঃসিদ্ধ ঘটনা, এবং ককেশীয়দের থেকে সম্পূর্ণ পৃথক; কারন ককেশীয়রা এই মিউট্যান্ট জিনের উপস্থিতি দেখায় না। সান মাইলস এর সিদ্ধান্ত অনুযায়ী সোনা-রং চুল গঠনের জন্য মিউট্যান্ট TYRP1 জিনের উপস্থিতি একটি কারণ হতে পারে। বিজ্ঞানীরা ল‍্যাবরেটরিতে ইঁদুরে তাদের জিনের উপাদানগুলি পরিবর্তন করে ইঁদুরের দেহেও একই ধরণের সোনালী চুল তৈরি করতে পারেন।

TYRP1 জিনের কাজ কী?

TYRP1 হ’ল একটি নির্দিষ্ট জিন যা মানুষের কোষে উপস্থিত থেকে মেলানিন সংশ্লেষণের সাহায্য করে।
এই কারণেই এই জিনটি মেলানোসাইট-স্পেসিফিক জিন হিসাবেও পরিচিত। ইঁদুরগুলিতে, টিওয়াইআরপি 1 জিনটি ডাইহাইড্রো-অক্সি-ইনডোল কার্বোক্সেলিক অ্যাসিড অক্সিডেস ক্রিয়াকলাপের জন্য দায়ী। তবে মেলানোসাইট কোষ তৈরিতে এই জিনের কার্যকারিতা এখনও মানুষের কাছে পরিষ্কার নয়। সলোমন দ্বীপের বাসিন্দাদের মধ্যে সোনালী চুলের বিকাশে এই জিনটির কাজ সম্পর্কে বিশ্বাসযোগ্য প্রমাণের জন্য বিজ্ঞানী সম্প্রদায় এই বিষয়ে আরও গবেষণা চালিয়ে যাচ্ছেন। এখনও অবধি, হয়ে গেছে এমন অধ্যয়নগুলি থেকে উঠে এসেছে TYRP1 মেলানোসোম কাঠামো বজায় রাখতে সহায়তা করে। এই জিনে মিউটেশন মেলানোসাইট কোষের মৃত্যুর কারণ হতে পারে।

এ জাতীয় আরও আকর্ষণীয় গল্প এবং তাদের বৈজ্ঞানিক বিশ্লেষণের জন্য নিউক্র্যাড স্বাস্থ্য-বিজ্ঞান ইনফোমিডিয়ার সাথে যুক্ত থাকুন।