মে 3, 2024

ইনফ্লুয়েঞ্জা- WHO এর নিরীখে এক বিশ্বব্যাপী সমস্যা!

Reading Time: 3 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন । কলমে শুভ্রা অধিকারী, অনুবাদে-মোনালিসা মহান্ত মার্চ 18, 2019

সাম্প্রতিক আপনারা কতজন ফ্লু তে ভুগছেন? ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং অত্যন্ত সংক্রামক, তাই আমি নিশ্চিত আপনি নিশ্চয়ই ফ্লু তে আক্রান্ত হয়েছেন। ইনফ্লুয়েঞ্জা সাধারণত শ্বাসযন্ত্রের সংক্রমণ ঘটায়। মুখ, নাক বা চোখের মাধ্যমে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে। প্রাথমিকভাবে ফুসফুস, নাক, ও সংক্রমিত ব্যক্তির গলায় আক্রমণ করে। এর উপসর্গ ব্যক্তির অনাক্রম্যতার উপর নির্ভর করে, কখনো তীব্র বা হালকা হতে পারে। ফ্লু এর উপসর্গগুলো সাধারণ ঠান্ডা লাগলে যে সব উপসর্গ দেখা যায় তার অনুরূপ, আর এই কারণেই অনেকেই প্রাথমিকভাবে এই উপসর্গগুলো অবহেলা করে।

বিশ্বের বিভিন্ন অংশে ফ্লু প্রাদুর্ভাব:-
জুন ২009 সালে, একটি নির্দিষ্ট ধরনের ফ্লু ভাইরাস,H1N1 স্ট্রেন, সবটাইপ A (যা সোয়াইন ফ্লু নামেও পরিচিত) এর আক্রমনের ফলে এশিয়া ও ইউরোপের 17000 রোগীর মৃত্যু ঘটে। গবেষকরা এই ঘটনাটিকে 1918এর স্প্যানিশ ফ্লু প্রাদুর্ভাব সঙ্গে তুলনা করেছেন। 2015 সালে, অনুরূপ ইনফ্লুয়েঞ্জা সংক্রমণে ভারতে প্রায় 33000 জন মানুষক আক্রান্ত হয় এবং 2000 এর বেশি‌ মানুষ মারা যান।

2017 সালে আবার H1N1 স্ট্রেনের আক্রমণে মায়ানমারের 30 জন ব্যক্তি আক্রান্ত হন এবং তাদের মধ্যে 6 জন ব্যক্তি মারা যান। এই সংক্রমন প্রতিরোধের জন্য ময়ানমারের স্বাস্থ্য ও ক্রীড়া মন্ত্রণালয় – WHO, জাতিসংঘ, চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রেকে সাহায্যের জন্য অনুরোধ জানায়। 2018 সালে পাকিস্তানের মুলতান প্রদেশে H1N1 স্ট্রেনের প্রাদুর্ভাবে 42 জন রোগীর মৃত্যু ঘটে। গুজরানয়াল ও লাহোরেও এই রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে । এমনকি ২019-এও মাট্লা এবং মরক্কোর মতো দেশগুলিতে জানুয়ারী-ফেব্রুয়ারি মাসে সোয়াইন-ফ্লু ছড়িয়ে পড়েছিলো।

ঘটনাগুলি থেকে সহজেই অনুমান করতে পারি যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস কিন্তু পৃথিবীর যে কোনো প্রান্তে যে কোনো সময় ছড়িয়ে পড়তে পারে। তাই, যত তাড়াতাড়ি সম্ভব প্রতিরোধমূলক ব্যবস্থা এবং সংক্রামিত রোগীর সঠিক চিকিৎসার ব্যবস্থা করা ভাল।

ইনফ্লুয়েঞ্জা সংক্রমণ লক্ষণ কি কি?
প্রাথমিকভাবে, ফ্লু লক্ষণ সাধারণ ঠান্ডা লাগার লক্ষণগুলি একই। তবে, এই লক্ষণগুলি আরও তীব্র এবং হঠাৎ হয়। নীচের ফ্লু এর কিছু লক্ষণ তালিকাবদ্ধ করা হলো যায়

  • জ্বর 100.4° F (38° C)
  • মাথা ব্যাথা
  • শারীরিক ব্যাথা
  • শুকনো কাশি
  • ক্লান্তি
  • বন্ধ নাক
  • ঠান্ডা লাগা, আবার কখনো গরমে ঘাম
  • বন্ধ ও শুকনো গলা।

ফ্লুএর বিভিন্ন ধরনগুলি কি কি?
সাধারণভাবে, তিন ধরণের ফ্লু ভাইরাস রয়েছে- ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের টাইপ এ, বি, এবং সি।
** এই প্রকারের মধ্যে টাইপ-এ, মানুষ ও অন্যান্য প্রাণীর দেহে সংক্রমণ করে। কখনও কখনও, বন্য পাখি এই ইনফ্লুয়েঞ্জার হোস্ট হিসাবে কাজ করতে পারে।’টাইপ-এ ভাইরাস গুলির ক্রমাগত মিউটেশন হয়েই চলছে, তাই সবচেয়ে বেশি মারণরোগ এর দ্বারাই হয়।

** টাইপ-বি ইনফ্লুয়েঞ্জা শুধুমাত্র মানুষের দেহেই আক্রমণ করে। এটি এখনও স্বাস্থ্যের উপর টাইপ-এ এর মতো খুব একটা প্রতিকূল প্রভাব ফেলে না।

** ইনফ্লুয়েঞ্জা টাইপ-সি ভাইরাস মানুষের মধ্যে হালকা সংক্রমণ সৃষ্টি করে। এখন পর্যন্ত, এই সমস্ত সাবটাইপ গুলির দ্বারা খুব একটা খারাপ সংক্রমনের খবর পাওয়া যায়নি।

ফ্লু সংক্রমণজনিত জটিলতাগুলো কি কি?
কম বয়সী এবং শক্তিশালী অনাক্রমতা তন্ত্র যুক্ত ব্যক্তিদের উপর ফ্লু একটা খারাপ প্রভাব ফেলতে পারে না। তবে, যদি শিশু এবং বৃদ্ধ বয়সের রোগীরা সংক্রমিত হয়, তখন সঠিক চিকিৎসা ব্যবস্থা গ্রহণ না করলে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস, হৃদযন্ত্রের সমস্যা, হাঁপানি, এবং কানের সংক্রমণের মতো গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে।

ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধ:-
রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (CDC) 6 মাস বা তার বেশি বয়সী ব্যক্তিদের বার্ষিক ফ্লু টিকা নেওয়ার জন্য পরামর্শ দেয়। এই টিকা ইনফ্লুয়েঞ্জার তিন থেকে চারটি সাধারণ স্ট্রেন থেকে সুরক্ষা প্রদান করে। টিকা ইনজেকশন সাহায্যে ছাড়াও, নাকে ড্রপ এর সাহায্যেও নেওয়া যায়। যাইহোক, ডাক্তাররা গর্ভবতী মহিলাদের এবং হাঁপানি রোগীদের জন্য অনুনাসিক ভ্যাকসিন সুপারিশ করেন না। বেশিরভাগ ফ্লু এর টিকায় ডিমের প্রোটিন রয়েছে। সুতরাং, যদি আপনি ডিম থেকে অ্যালার্জি থাকে, তবে আপনার তা ডাক্তারকে পূর্বেই জানিয়ে দিন, যাতে সে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে পারে।

ইনফ্লুয়েঞ্জার জন্য চিকিৎসা:-
যেহেতু ইনফ্লুয়েঞ্জা ফ্লু একটা ভাইরাল সংক্রমণ, তাই আপনি যথেষ্ট পরিমাণে জল এবং বিশ্রাম গ্রহণ করেও, এটির থেকে মুক্তি লাভ করতে পারেন। তবে, যদি আপনার অনাক্রম্যতা তন্ত্র দুর্বল হয়, তখন ডাক্তার অ্যান্টিভাইরাল ওষুধ যেমন, অস্লেটামিভির (তামিফ্লু) বা জ্যানামিভির (রেলিঞ্জা) মতো অ্যান্টিভাইরাল ওষুধগুলি খেতে বলেন।

ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে যতটুকু সম্ভব তথ্য দেওয়া হল। সঠিক সময় সময় টিকা গ্রহণ করুন এবং সংক্রমণ প্রতিরোধের জন্য অন্যান্য যা যা করণীয় তা করুন এবং সুস্থ থাকুন।