এপ্রিল 25, 2024

আমেরিকায় করোনা রোগীর ওপর ক্লিনিক্যাল ট্রায়ালে আশাজনক ফলাফল দেখালো রেমডেসিভিয়ার

Reading Time: 3 minutes

নিউক্র্যাড হেলথ বাংলা মোনালিসা মোহন্ত এপ্রিল 26, 2020

সম্প্রতি, শিকাগোর একটি মেডিকেল সংস্থা ‘গিলিয়ড’ সায়েন্সেসের ‘রেমডেসিভিয়ার’ নামের একটি অ্যান্টিভাইরাল ড্রাগ COVID-19 রোগীদের উপর ব্যবহার করে ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করছে। তারা জানিয়েছেন যে রোগীরা এই ওষুধের প্রয়োগের পরে আশাপ্রদ ফলাফল দেখিয়েছে।
জ্বর এবং শ্বাসকষ্টের লক্ষণগুলি থেকে দ্রুত উপশম মিলেছে, বেশিরভাগ COVID-19 পজিটিভ রোওগীদের উপসর্গগুলি দেখানোর এক সপ্তাহের মধ্যে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।যদিও এখন কিছুটা বিতর্ক সৃষ্টি হয়েছে । চীন এ কিছু ট্রায়াল এ আশারূপ ফাহল পাওয়া যাই নি বলে বিভিন্ন সূত্রে খবর পাওয়া যাচ্ছে । যদিও গিলিয়েড কোম্পানি বলছে চীন এ ওই ক্লিনিকাল ট্রায়ালগুলো নাকি আগেই বন্ধ করে দিয়েছিলো ।

কেন বিজ্ঞানীরা গিলিয়াড এর ক্লিনিকাল ট্রায়াল ফলাফলের জন্য এত উৎসাহী ভাবে অপেক্ষা করছেন?

আপনার যদি মনে থাকে, তবে ভেবে দেখুন করোনাভাইরাসের ট্রিটমেন্টের জন্য সর্বপ্রথম প্রস্তাবিত ওষুধগুলির মধ্যে একটি ছিল রেমডেসিভিয়ার । এ কারণেই, বিশ্বজুড়ে বিজ্ঞানীরা গিলিয়েডের ক্লিনিকাল ট্রায়ালগুলির ফলাফলের জন্য ধৈর্য ধরে অপেক্ষা করেছিল। সম্প্রতি, ইউনিভার্সিটি অব শিকাগোর মেডিসিন 125 জন আক্রান্ত নমুনা নিয়ে এই ওষুধটি প্রয়োগ করে, বিজ্ঞানীরা ক্লিনিকাল ট্রায়াল দিয়েছিলেন। 125 জনের মধ্যে 113 জন রোগীর গুরুতর রকমম COVID-19 লক্ষণ ছিল। রেমডেসিভিয়ার প্রয়োগের পর এদের মধ্যে বেশিরভাগ জনই সুস্থ হয়ে উঠছেন। তাই আমরা এটি সম্পর্কে আশাবাদী হতে পারি। তবে শেষ পর্যন্ত, আমরা ড্রাগ অ্যাডমিনিস্ট্রেটিভ এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থাগুলির কাছ থেকে শোনার জন্য অপেক্ষা করতে হবে, এই ওষুধটি SARS-CoV-2 সংক্রমণ নিরাময়ে নিরাপদ এবং কার্যকর কিনা।

আপনাদের পরিবারের সোশ্যাল লার্নিং এর জন্য উপযোগী বুজলে, ইউ টিউব চ্যানেল টি সাবস্ক্রাইব করবেন ।

রেমডেসিভিয়ার কী?

রেমডেসিভিয়ার হ’ল একটি অ্যান্টিভাইরাল ঔষধ যা মার্কিন যুক্তরাষ্ট্রের একটি নামী ফার্মাসিউটিক্যাল সংস্থা-গিলিয়েড সায়েন্সেস দ্বারা উত্পাদিত হয়। এটির কোড GS-5734 এবং রাসায়নিক ফর্মূলাটি হল C27H35N6O8P।
এটিতে, একটি নিউক্লিওটাইডের অ্যানালগ (অ্যাডিনোসিন অ্যানালগ) থাকে, যার ফলে ঔষধটি ভাইরাল RNA তে নিজেকে প্রবেশ করায় এবং প্যাথোজেনগুলিকে অকাল মৃত্যুর দিকে পরিচালিত করে।
COVID-19 মহামারীর আকার ধারণ করার আগেই, বিজ্ঞানীরা ইন-ভিট্রো এবং ইন-ভিভো অর্থাৎ কালচারড কোষ ও প্রাণী (ইঁদুর) এদুই মডেলের উপর রেমডেসিভিয়ার ড্রাগ ব্যবহার করেছিলেন।
বিভিন্ন গবেষকদল দ্বারা পরিচালিত প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল অনুযায়ী, রেমডেসিভিয়ার ড্রাগ MERS and SARS করোনাভাইরাসের বিরুদ্ধে আশাজনক ফলাফল দেখিয়েছে।

রেমডেসিভিয়ার ড্রাগ কিভাবে কাজ করে?

প্রথম দিকে গবেষকরা জানিয়েছিলেন রেমডেসিভিয়ার ড্রাগটি করোনা গোষ্ঠীর বিভিন্ন ভাইরাসের রেপ্লিকেশন বন্ধ করে দিয়ে এটিকে নির্মূল করে। তবে এটি সঠিক কিভাবে কাজ করে তা দেখবো জানা যায়নি ।
পরবর্তীতে ইউনিভার্সিটি অফ অ্যালবার্টা এবং গিলিয়ড সায়েন্সের একদল বিজ্ঞানী জানান এই ড্রাগটি, ভাইরাসের রেপ্লিকেশন এর জন্য প্রয়োজনীয় একটি গুরুত্বপূর্ণ এনজাইমের কার্যকরিতা ব্লক করে দেয়।
করোনা ভাইরাস, হোস্টের দেহে নিজের সংখ্যা বৃদ্ধির জন্য বা রেপ্লিকেশন করার জন্য RNA -ডিপেন্ডেন্ট-RNA-পলিমারেজ ব্যবহার করে। এই পলিমারেজ কমপ্লেক্সটি ল্যাবরেটরীতে বিছিন্ন করে, তারপর সেটিকে অ্যানালাইসিস করা গবেষক দলের কাছে অত্যন্ত চ্যালেঞ্জিং বিষয়। করোনাভাইরাস নিয়ে গবেষণার ক্ষেত্রে এটি একটি অন্যতম বাধা।

বর্তমান গবেষণায় দেখা গেছে যে রেমডেসিভিয়ার নামক এই প্রো-ড্রাগটি মানুষের দেহের ভেতরে গিয়ে GS-441524 নামের অ্যাকটিভ ফর্মে পরিবর্তিত হয়। GS-441524নামের এই পরিবর্তিত রূপটি হল অ্যাডিনোসিন নামক নিউক্লিওটাইডের একটি অ্যানালগ, যা করোনার RNA -ডিপেন্ডেন্ট-RNA-পলিমারেজ ভিত্তিক ভাইরাস সৃষ্টির পথ কে বাধা দিয়ে থাকে ।
এমনকি ভাইরাল এক্সোরাইবোনিউক্লিয়েস্ (ExoN) যখন প্রুফ-রিড করে তখনও এই ড্রাগটিকে ভাইরাস চিহ্নিত করতে পারে না, যার ফলস্বরূপ ভাইরাল রেপ্লিকেশনকেশন বন্ধ হয়ে যায়।

ফার্মাসিউটিক্যাল ড্রাগ কিভাবে তৈরি করা হয়?

রসায়নবিদরা একাধিক পদক্ষেপের মাধ্যমে রেমডেসিভিয়ার ড্রাগটি
উতৎপাদন করতে পারে, যেখানে রাইবোস ডেরিভেটিভস প্রাথমিক যৌগ হিসাবে কাজ করে।
গিলিয়েড সায়েন্সেস ল্যাবরেটরি, বিখ্যাত বিজ্ঞানী বাইং কোয়ান চুন এবং তার দল প্রস্তাবিত সংশ্লেষণ পদ্ধতি অনুসরণ করে।
এখানে এল-অ্যালানাইন এবং ফিনাইল ফসফোরোডিক্লোরিডেট -এর সাহায্যে ট্রাইথাইলেমাইন এবং ডাইক্লোরোমিথেনের উপস্থিতিতে একটি একটি ইন্টারমিডিয়েট ‘a’ তৈরী করা হয়।

এর পরে, অ্যাসিটিক অ্যানহাইড্রাইডের সাথে ডাইমিথাইল সালফক্সাইড বিক্রিয়া করে, ট্রিপল বেনজাইল-ঘেরা রাইবোজের অক্সিডেশন সম্পন্ন করে এবং ল্যাকটোন ইন্টারমিডিয়েট ‘b’ উৎপাদন করে।
একই সময়ে, বিজ্ঞানীরা এন-বিউটাইলিথিয়ামের হ্যালোজেন-লিথিয়াম বিনিময় বিক্রিয়া পরিচালনা করে একটি ইন্টারমিডিয়েট ‘c’ তৈরি করেন। তারপরে ইন্টারমিডিয়েট ‘b’ এবং ‘c’ পরস্পরের মধ্যে বিক্রিয়া করে একটি 1: 1 অ্যানোমার তৈরি করে। এর পরে, রসায়নবিদরা একটি নাইট্রাইল ইন্টারমিডিয়েট এবং একটি বেনজিল-মুক্ত ইন্টারমিডিয়েট উৎপাদন করেন।
তারপর আইসোমারগুলিকে পৃথক করতে একটি HPLC (হাই-পারফরম্যান্স লিক্যুইড ক্রোমাটোগ্রাফি) পরিচালনা করা হয়। অবশেষে, একটি ইন্টারমিডিয়েট ‘a’ এবং একটি অপটিক্যালি পিওর কম্পাউন্ড অ্যানালগ “ট্রাইমিথাইল ফসফেট” এবং মিথাইল ইমিডাজোলের দিয়ে অপরিশোধিত রেমডেসিভিয়ার উৎপাদিত হয়। বিশুদ্ধ রেমডেসিভিয়ার তৈরি করতে এটিকে কাইরাল রেজোলিউশনের মধ্য দিয়ে চালনা করা হয়।

বর্তমানে, সমগ্র বিশ্ব COVID-19 এর বিরুদ্ধে একটি নিরাপদ এবং কার্যকর ড্রাগের জন্য অপেক্ষা করছে। আমেরিকায় ক্লিনিকাল ট্রায়ালগুলিতে ওষুধটি যেডাবে COVID-19 এর উপসর্গগুলি কম করে, আক্রান্ত ব্যক্তিদের সুস্থ করে তুলেছে, তাতে চিকিৎসকেরা সকলেই আশাবাদী।
আপাত নিয়ন্ত্রক সংস্থাগুলি ভবিষ্যত্বে ড্রাগ এর নিরাময়ী ক্ষমতা ও পার্শপ্রতিক্রিয়া বিচার করে কি সিদ্ধার্থ নেয়, তার জন্যই অপেক্ষা করতে হবে আমাদের।

আপনাদের পরিবারের সোশ্যাল লার্নিং এর জন্য উপযোগী বুজলে, ইউ টিউব চ্যানেল টি সাবস্ক্রাইব করবেন ।
আপনাদের পরিবারের সোশ্যাল লার্নিং এর জন্য উপযোগী বুজলে, ইউ টিউব চ্যানেল টি সাবস্ক্রাইব করবেন ।