মে 6, 2024

আজ বাংলায় বেঙ্গল কেমিক্যাল ওয়ার্কসের প্রতিষ্ঠাতা স্যার প্রফুল্ল চন্দ্র রায়ের মতো স্বপ্নদর্শী মানুষের দরকার

Reading Time: 2 minutes

নিউক্র্যাড হেলথ বাংলা এপ্রিল 26, 2020

বেঙ্গল কেমিক্যালস এবং ফার্মাসিউটিক্যালস এবং স্যার প্রফুল্ল চন্দ্র রায়ের অবদান:-
বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড কলকাতায় অবস্থিত একটি পাবলিক সেক্টর আন্ডারটেকিং (পিএসইউ) ফার্মাসিউটিক্যাল। প্রখ্যাত কেমিস্ট স্যার প্রফুল্ল চন্দ্র রায় 12 এপ্রিল 1901 সালে কলকাতার বুকে 6নং-গণেশ চন্দ্র অ্যাভিনিউতে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করেছিলেন।
সংস্থাটি এক শতাব্দীরও বেশি সময় ধরে মানুষের পরিসেবা দিয়ে যাচ্ছে। স্যার প্রফুল্ল চন্দ্র রায় ১৮৯২ সালে কলকাতার 91- আপার সার্কুলার রোডে, বেঙ্গল কেমিক্যাল ওয়ার্কস নামে একটি রাসায়নিক কারখানা প্রতিষ্ঠা করেছিলেন যার প্রাথমিক মূলধন ছিল মাত্র ₹ 700 টাকা অর্থাৎ (৯.৮০ ডলার) ছিল।
তিনি ভারতে কেমিক্যাল সায়েন্সের জনক হিসাবেও পরিচিত ছিলেন। “হিস্ট্রি অফ হিন্দু কেমিস্ট্রি ফ্রম দ্যা আর্লিয়ের্স্ট টাইম টু সিক্সটিন্থ সেঞ্চুরি” নামে একটি বই রচনা করেছিলেন। সারাজীবন তিনি কোনোদিনের জন্য বেঙ্গল কেমিক্যালস এর দপ্তর থেকে এক পয়সাও নেননি।

বেঙ্গল কেমিক্যাল ওয়ার্কস থেকে পাবলিক লিমিটেড সংস্থায় রূপান্তরকরণ:-
1901 সালের 12ই এপ্রিল ম্যানেজিং কমিটি ফার্মাসিউটিক্যাল এন্টারপ্রাইজকে একটি লিমিটেড কোম্পানিতে রূপান্তর করার সিদ্ধান্ত নেয় এবং এর নামকরণ করে বেঙ্গল কেমিক্যাল অ্যান্ড ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস লিমিটেড (BCPW)। এই সময়ে, প্রতিষ্ঠাতা কোম্পানির দ্রুত বিকাশের জন্য অতিরিক্ত 2 লক্ষ‌ টাকা (মার্কিন ডলার 2,800) দান করেন। এর পরে, তারা কলকাতা ইউনিট ছাড়াও আরও তিনটি কারখানায় উৎপাদন শুরু করে।

পানাহাটি ইউনিট 1920 সালে, মুম্বাইতে 1938 সালে এবং কানপুর ইউনিট 1949 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। যা কোম্পানির উৎপাদন বহুগুণকে বাড়িয়ে তুলতে সাহায্য করেছিল।
সিপ্রোবেন, নিমুসেট, রায়মক্স, বেঙ্গেসিক, কুইনাইন সালফেট 300 মিলিগ্রাম, ক্লোরোকুইন ফসফেট 250 মিলিগ্রামে এবং বেনজিথ্রোর মতো অত্যন্ত চাহিদাসম্পন্ন ঔষধগুলি তৎকালীন সময় এই বেঙ্গল কেমিক্যাল ই উৎপাদন করত।
ওষুধ ছাড়াও গৃহস্থালির প্রয়োজনীয় কিছু দ্রব্য যেমন ব্লিচিং পাউডার, ফেওল ( BCPL এর ব্র্যান্ড নেম ফিনাইল নাম), ক্লিন টয়লেট (টয়লেট ক্লিনার), চুলের তেল এবং ন্যাপথলিন ইত্যাদি তৈরি করত।
স্যার প্রফুল্ল চন্দ্র রায়ের মৃত্যুর পরে, সংস্থাটি নেতৃত্বের অভাবে কোম্পানিতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়, এবং আয়ের দিকে বড়োসড়ো ধাক্কা খায়। তবে 2016-2017 তে সংস্থাটি প্রায় 4 কোটি ডলার (মার্কিন $ 560,000) লাভ করেছে।

হাইড্রক্সিক্লোরোকুইন কী?
হাইড্রক্সিক্লোরোকুইন হল ম্যালেরিয়া লুপাস, রিউম্যাটয়েড আর্থারাইটিস এবং প্রোফাইরিয়া কিউটেনিয়া টারডা চিকিৎসার জন্য ব্যবহৃত একটি জনপ্রিয় ওষুধ। 2019-20 সালে চিকিৎসকেরা SARS-CoV-2 এর চিকিৎসা করতে ব্যাবহার করছেন, কারধ এই ঔষধটি করোনা সংক্রমণের লক্ষণগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে বলে বিভিন্ন দেশে রেগুলেটরি সংস্থাগুলো ইমার্জেন্সি মেডিসিন হিসাবে প্রয়োগ করে অনুমনি দিয়েছেন ।
ওষুধটি প্ল্যাকুইনিল ব্র্যান্ড নামে পাওয়া যায়; তবে, বর্তমানে এই ওষুধের অনেক জেনেরিক ফর্মেই পাওয়া যায়।সম্প্রতি,US ড্রাগ এন্ড ফুড অ্যাডমিনিস্ট্রেশন, COVID-19 রোগীদের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন সালফেট জরুরীভিত্তিতে ব্যবহারের অনুমোদন (EUA) জারি করেছে।
তবে এটি যেহেতু একটি প্রেসক্রিপশন ড্রাগ, তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এই ওষুধ খাওয়া উচিত নয়।

এই ঔষধটি ব্যবহারের ক্ষেত্রে বমিভাব, মাথা ব্যথা, পেশী দুর্বলতা, ডায়রিয়া, চোখে স্থায়ী ক্ষতি, সোরিয়োসিস বা পোরফাইরিয়ার মতো ত্বকের বিভিন্ন সমস্যা, এবং হার্টের অসুস্থতা সহ বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়ার দেখাদেবার সম্ভাবনা রয়েছে।

বেঙ্গল কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালসের ম্যানেজিং ডিরেক্টর, পি. এম. চন্দ্রাইয়া সম্প্রতি প্রকাশ করেছেন যে বর্তমানে তাদের কারখানায় প্রতিদিন 200 এবং 400 মিলিগ্রাম ডোজের, 10,00,000-15,00,000 ইউনিট উৎপাদন করার মতো পরিকাঠামো রয়েছে।
বর্তমানে, এই ফার্মাসিউটিক্যাল সংস্থা ‘ক্লোরোকুইন ফসফেট’ নামের একটি অ্যান্টিম্যালারি ড্রাগ তৈরী করে থাকে। বহুবছর পূর্বে, তারা হাইড্রক্সিক্লোরোকুইন নামক একপ্রকার অ্যান্টিব্যাকটেরিয়াল ড্রাগ উৎপাদন করত‌বটে, তবে বিগত কয়েক দশক আগেই এটি বন্ধ হয়ে যায়।
তাই পুনরায় হাইড্রক্সিক্লোরোকুইন উৎপাদন শুরু করার জন্য, তাদের নতূন লাইসেন্সের প্রয়োজন ছিল।

আজ, আপনি ভারতে অনেক ওষুধ কোম্পানি পাবেন। বাংলার আরও দরকার !! সুতরাং, বাংলাকে আবার নেতৃত্ব দেওয়ার জন্য বাংলায় আরও দূরদর্শী বিজ্ঞানী এবং উদ্যোক্তাদের প্রয়োজন। পথটি আবার অর্জন করা খুব কঠিন। তবে রাজ্য সরকার বায়োমেডিকাল গবেষণা ও বিকাশকে সমৃদ্ধ করতে আরো কার্যকর উদ্যোগ গ্রহণ করে এবং একটি বায়ো-টেক সহ ফার্মাসিউটিক্যাল হাব বিকাশ করতে পারে।” – বলেছেন নিউক্র্যাড হেলথ এর প্রতিষ্ঠাতা মার্কিন মুলুকে গবেষণারত নিউরোসায়েন্টিস্ট ও বায়োকেমিস্ট বিশ্বরূপ ঘোষ, পিএইচডি