ক‍্যান্সার প্রতিরোধে উল্লেখযোগ্যভাবে কার্যকরী ব্রকোলি

Reading Time: 2 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন

মা কিন্তু একদম ঠিক বলত; ব্রকোলি শরীরের জন্য ভাল। ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে এমন অনেক ব্রকোলি এবং অন্যান্য অনেক সবজি, যেমন – ফুলকপি, বাঁধাকপি, কোলাড্ড গ্রিনস, ব্রাসেলস স্প্রাউট এবং কেলে ইত্যাদির নাম বহুদিন থেকেই জড়িয়ে আছে। এই সব সবজি গুলির মধ্যে এমন একটি অণু উপস্থিয রয়েছে যা মানুষের দেহে ক‍্যান্সার সৃষ্টিকারী WWP1 জিনটিকে নিষ্ক্রিয় করে‌ দেয়।
ক্যান্সার সেন্টারের পরিচালক ও ক্যান্সার রিসার্চ ইন্সটিটিউটের বেথ ইজরায়েল দেকোনেস মেডিক্যাল সেন্টারের পাওলো পন্ডোলির (এমডি, পিএইচডি) নেতৃত্বাধীন গবেষক, একটি পত্রিকায় প্রকাশ তাদের গবেষণায় প্রাপ্ত ফলাফল প্রকাশ করেছেন। সেখানে তারা জানান ব্রোকোলিতে এমন একটি উপাদান পাওয়া গেছে, যা ক্যান্সার-প্রবণ টিউমার সৃষ্টিকারী জিন WWP1, এর বিকাশে বাধা দেয়।

আমরা একটি নতুন গুরুত্বপূর্ণ উপাদান খুঁজে পেয়েছি যা ক্যান্সারের সম্ভাবনা অনেক কমিয়ে দেয় এমন একটি এনজাইমের খোঁজ ‌পয়েছি যা ব্রোকোলি এবং অন্যান্য এই ধরনের বিভিন্ন সবজিতে পাওয়া“, প্যান্ডোলি জানিয়েছেন। “এই পথটি শুধুমাত্র টিউমার বৃদ্ধির নিয়ন্ত্রণের জন্য নিয়ন্ত্রক হিসাবে নয়, বরং অ্যাকিলিসের হিল হিসাবে আমরা থেরাপিউটিক এজেন্ট হিসেবেও ব্যবহার করতে পারি।”

একটি সুপরিচিত এবং শক্তিশালী টিউমার সপ্রেসিভ জিন হল PTEN, এটিই মানব ক্যান্সারে সর্বাধিক মিউটেটেড, ডিলিটেড, ডাউন-রেগুলেটেড বা সাইলেন্ট টিউমার সপ্রেসার জিনগুলির মধ্যে একটি। কিছু উত্তরাধিকারী PTEN মিউটেশন ক্যান্সার সংবেদনশীলতা দেখায় এবং মিনিট ভারসাম্যহীনতার মতো সমস্যা দেখা দিতে পারে। মানুষের প্রতিটি জিনের দুটি কপি থাকে, এক্ষেত্রে দুটি জিনের-ই ক্ষতি খুব কমই হয় বলে সুরক্ষা প্রক্রিয়াকে খুব কমই প্রভাবিত করে। টিউমার কোষগুলি PTEN এর পরিমাণ উল্লেখযোগ্য ভাবে কম হয়।স্বাভাবিক স্তরে PTEN এর পরিমাণ পুনরায় ফিরিয়ে আনলে তা জেনেটিক টিউমারের ক‍্যান্সার তৈরীর প্রবনতা কী কম করবে, এটিই এখন প্রশ্ন।

গবেষকরা PTEN ফাংশন এবং অ্যাক্টিভেশন নিয়ন্ত্রণ করে এর মধ্যকার অণু ও যৌগগুলি সনাক্ত করে। ক্যান্সার প্রবণ একদল ইঁদুর এবং একগুচ্ছ মানুষের কোষের উপর তারা দীর্ঘদিন নিরীক্ষণ করে দেখেছেন, এই ধরনের ক‍্যান্সার প্রবন কোষগুলি WWP1 নামে একটি জিন উপস্থিত আছে, যা করেছে যা ক্যান্সারের সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। WWP1 জিনটি এমন একটি এনজাইম তৈরি করে যা PTEN টিউমার দমনমূলক কার্যকলাপকে বাধাপ্রাপ্ত করে।

কিভাবে WWP1 এর এই প্রভাবের মোকাবিলা করা যায় ? এনজাইমের গঠন আকৃতি বিশ্লেষণ করে, গবেষণা দলের রসায়নবিদরা জানিয়েছেন – একটি Broccoli এবং এই জাতীয় অন‍্যান‍্য প্রজাতির সব্জীর ইনডোল-3-কার্বিনল (i3c) নামের একটি উপাদান উপস্থিত থাকে, যা WWP1 জিন নিয়ন্ত্রণে সাহায্য করে।

ললি এবং তার সহকর্মীরা দেখেন যে ব্রকোলিতে উপস্থিত ইনডোল-3-কার্বিনল প্রয়োগ করলে ক্যান্সার প্রবন কোষের মধ্যে উপস্থিত WWP1 জিনটিকে বিনষ্ট করে দেয়।

গবেষকর ইউ-রু লি, প্যান্ডোলিআই ল্যাবের একজন সদস্য জানিয়েছেন এখনি এই তথ্য কৃষকদের মাথায় না ঢোকানোই ভালো, কারন তিনি জানিয়েছেন ক্যান্সার প্রতিরোধী সম্ভাব্য উপকার পাওয়ার জন্য প্রতিদিনের প্রায় একজন 6 পাউন্ড ব্রাসেলস স্প্রাউট খেতে হবে ! তাও আবার কাঁচা।
এই কারণে পণ্ডোলি টিম এই ফলাফল প্রয়োগ করার অন্য উপায় খুঁজছে। দলটি আরও শক্তিশালী WWP1 ইনহিবিটারস খোঁজার চেষ্টা করবে বলে পরিকল্পনা করেছেন।

প‍্যান্ডোলি জানিয়েছেন CRISPR প্রযুক্তি বা i3c ব‍্যবহার করে জেনেটিক বা ফার্মাকোলজিক‍্যালি PTEN পুনরুদ্ধার করে ক‍্যান্সার প্রতিরোধী পথ খুঁজছেন তারা।জাতি তাদের এই গবেষণার ফলাফল ব্যবহার করে সুন্দর ভবিষ্যতের বহু মানুষকে এই ক্যান্সার সৃষ্টিকারী ও যে সমস্ত টিউমারআছে সেই সমস্ত টিউমার থেকে মানুষকে রক্ষা করা যায়।

পড়তে থাকুন, সাথে থাকুন।

Write your comments

%d bloggers like this: