এপ্রিল 18, 2024

সান্ডোজ রক্তচাপজনিত ঔষধ Losartan এর একটি লট প্রত্যাহার করে নিল

Reading Time: < 1 minute

রক্তচাপজনিত সমস্যায় আনেকেই ভোগেন আজকাল। আর সেজন্য চিকিৎসকের পরামর্শ অনুসারে নিয়মিত ঔষধ খেতে হয়। এইরকম একটি রক্তচাপজনিত ঔষধ হল losartan potassium hydrochlorothiazide. বহুল ব্যবহৃত এই ঔষধটি হয়তো অনেকেই ব্যাবহার করেন। এই নভেম্বর মাসেই আমেরিকার ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) এর সম্মতি তে সান্ডোজ কোম্পানি এই ঔষধটির একটি লট প্রত্যাহার করে নিয়েছে।

আমেরিকার ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এর মিডিয়া রিলিজ অনুসারে এই ঔষধে অশুদ্ধি থাকার কারণে এটিকে প্রত্যাহার করা হয়েছে। এই ঔষধ প্রস্তুতকারী সংস্থা সান্ডোজ জানিয়েছে এই প্রত্যাহার হলো USP 100mg/25mg ট্যাবলেট এর জন্য – যাদের লট নাম্বার JB8912 । অন্য লট নাম্বার এর জন্য চিন্তার কোন কারন নেই। এই প্রত্যাহার এর কারণ হিসেবে জানানো হয়েছে এই ঔষধটিতে সামান্য পরিমান এন- নাইট্রোসোডেথইলামীনে (N- nitrosodiethylamine) নামক যৌগ উপস্থিত ছিল ।

এন- নাইট্রোসোডেথইলামীনে একটি জৈব যৌগ। ইন্টারন্যাশনাল এজেন্সী ফর রিসার্চ অন ক্যান্সার এই যৌগটিকে কার্সিনোজেন হিসেবে চিহ্নিত করেছে। এটি ক্যান্সার সৃষ্টি করতে পারে । প্রাকৃতিক ভাবে কিছু খাদ্যবস্তু ও পানীয় জলে এই যৌগটি উপস্থিত থাকে। রকেট এর তরল জ্বালানী হিসেবে এই যৌগটিকে ব্যাবহার করা হয়। কীটনাশক প্রস্তুত করতে গিয়ে বাইপ্রোডাক্ট হিসেবে উৎপন্ন হয়।

Back to main website

1 thought on “সান্ডোজ রক্তচাপজনিত ঔষধ Losartan এর একটি লট প্রত্যাহার করে নিল

Comments are closed.