মার্চ 29, 2024

ভিটামিন-A ও ভিটামিন-D3 এর একসাথে প্রয়োগ – সারিয়ে তুলবে প্রাণঘাতী কালাজ্বর!

Reading Time: 2 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার প্রতিবেদন

চন্ডীগড়ের স্নাতকোত্তর ইনস্টিটিউট অফ মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ এর একদল বিজ্ঞানী দেখেছেন কালাজ্বরের চিকিৎসার জন্য ভিটামিন A এবং ভিটামিন D3 এর একসাথে প্রয়োগ করা যেতে পারে।

কালাজ্বরের সৃষ্টিকারী প্যারাসাইট প্রধানত লিভার, প্লীহা এবং অস্থিমজ্জাকে আক্রমন করে। বর্তমানে, এর চিকিৎসার জন্য শুধুমাত্র কয়েকটিই ওষুধ পাওয়া যায়, যা অত্যন্ত ব্যয়বহুল; এছাড়াও অনেক ক্ষেত্রেই এই ঔষধগুলি দেহে বিষাক্ততা সৃষ্টি করে, অনেক ক্ষেত্রেই এরফলে দীর্ঘকাল ধরে তারা বাবা-মায়ের উপর নির্ভরশীল হয়ে পড়ে। উপরন্তু, বর্তমানে এরও বহু মাল্টিড্রাগ রেজিস্ট‍্যান্ট স্ট্রেন তৈরী হয়ে গেছে, যারফলে এর চিকিৎসা আগের চেয়েও সংকীর্ণ হয়ে পড়েছে।

গবেষকরা ঠিক করেন যে – দুইটি ভিটামিনের সংমিশ্রন কালাজ্বরের উপর কী ধরনের প্রভাব ফেলতে পারে প্রভাব তারা নথিভুক্ত করবেন। তাদের এই সিদ্ধান্ত নেওয়ার পিছনে মূল কারনটি হল, সাম্প্রতিক সময়ের বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে অনেক ভিটামিন অণুই বিভিন্ন সংক্রামক রোগের বিরুদ্ধে অ্যান্টিডোট হিসাবে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করতে পারে। বিশেষত, ভিটামিন-এ ডায়রিয়া এবং শ্বাসযন্ত্রের বিভিন্ন রোগ প্রতিরোধে বেশ কার্যকারী; যখন ভিটামিন D3 আবার শরীরের বিভিন্ন অঙ্গ এবং টিস্যুতে থেরাপিউটিক প্রভাব দেখিয়েছে।

বিজ্ঞানীরা ভিটামিন A এবং ভিটামিন D3 মিশ্রনের প্রভাব পর্যবেক্ষনের পাশাসাশি; ভিটামিন-A ও চেন্নোডিঅক্সিকোলিক অ‍্যাসিডের মিশ্রন তৈরী করে তার প্রভাব-ও দেখেছেন। এখানে আপনাদের জানিয়ে রাখি চেন্নোডিঅক্সিকোলিক অ‍্যাসিড হল এমন একটি বাইল অ্যাসিড, যার গলস্টোন গঠন প্রতিরোধী ক্ষমতা আছে।

দুই দুইটি মিশ্রনই ইঁদুরের উপর পরীক্ষা করা হয়। এক্ষেত্রে দেখা গেছে যে ভিটামিন-A ও ভিটামিন D3 মিশ্রনটি ইঁদুরের দেহে কালাজ্বর সৃষ্টিকারী প‍্যারাসাইটের সংখ্যা লিভারে 81%; এবং প্লীহা প্রায় 75% কমে হয়ে গেছে। কিন্তু এক্ষেত্রে ভিটামিন A-চেন্নোডিঅক্সিকোলিক অ‍্যাসিডের মিশ্রনের প্রভাব অতটা কার্যকর ছিল না। এক্ষেত্রে প্যারাসাইট লোড লিভারে মাত্র 45 শতাংশ এবং স্পীনে মাত্র 47 শতাংশ কম হয়েছে।

গবেষকরা তারপর যে ইঁদুগুরের উপর পরীক্ষা করা হয়েছিল, তাদের দেহে কালাজ্বরের সংক্রমণ ঘটিয়ে পর্যবেক্ষণ করেন। ভিটামিন-A ভিটামিন ও ডি-3 মিশ্রন প্রয়োগ করার 21 দিনের মাথায় এই রোগের বিরুদ্ধে উল্লেখযোগ্য প্রতিরোধ গড়েছিল।। ভিটামিন-A ও চেন্নোডিঅক্সিকোলিকের মিশ্রন 28 তম দিনে কাজ করেছিল। এ থেকে বোঝাই যাযচ্ছে যে কালাজ্বর প্রবন অঞ্চলে বসবাসকারী মানুষের মধ্যে রোগ প্রতিরোধের জন্য এই দুইটি মিশ্রনকে ব‍্যবহখর করা যেতে পারে। যদি সাধারণভাবে ব্যবহৃত ওষুধগুলির প্রতিক্রিয়া না দেয়, সেক্ষেত্রে কালাজ্বরের চিকিত্সার ক্ষেত্রেও ব্যবহার হতে পারে।

ডক্টর রাকেশ শেগল এই গবেষক দলের প্রধান নির্দেশক জানিয়েছেন, তারা তাদের এই কাজ দিয়ে খুবই আশাবাদী । যদিও বাজারে অাসার আগে এর অনেক ক্লিনিক্যাল ট্রায়াল প্রয়োজন। তবুও, এর ব‍্যবহার শুরু হলে অনেক কম খরচে কালাজ্বরের চিকিৎসার করা সম্ভব হবে। এই দলের অন‍্যান‍্য সদস্যরা হলেন ডা: ভেঙ্কটেশ্বর রেড্ডী (কন্দিমাল্লা), ডাঃ মোহন লাল দুবে, ডাঃ রমেশ কন্দিমাল্লা, ডাঃ দীপক কৌল (PGIMER) এবং ডনফ্যাক জিন হুবার্ট (ক্যামেরুন বিশ্ববিদ্যালয়) প্রমুখ। এটির ফলাফল একটি সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত হয়েছে।

নিউক্র্যাড স্বাস্থ্য কথা – সুস্থ পরিবার, সুস্থ সমাজ । নিউক্র্যাড হেলথ নিয়ে এলো বিশ্বের প্রথম স্বাস্থ্য বিজ্ঞান সংবাদ মাধ্যম আমাদের মাতৃভাষা বাংলা তে । নিউক্র্যাড হেলথ পড়ুন আর স্বাস্থ্য বিজ্ঞান তথ্য সংগ্রহ তে এগিয়ে থাকুন ! শেয়ার করে আমাদের সমাজের সচেনতা বাড়াতে সহযোগিতা করুন । আপনারা পেজ টি লাইক করুন ।

ধন্যবাদান্তে,
ড: বিশ্বরূপ ঘোষ, গবেষক, আমেরিকায় কর্মরত