এপ্রিল 24, 2024

ব্রা-এর সাহায্যে মাত্র 50 টাকাতেই ব্রেস্ট ক্যান্সার নির্ণয় করা যাবে বলে জানালেন কেরলের একদল গবেষক

Reading Time: 3 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন। কলমে শুভ্রা অধিকারী, অনুবাদ ও অক্ষরদানে-মোনালিসা মহান্ত মার্চ 22, 2019

কেরালার থ্রসুর জেলার একটি প্রখ্যাত বিজ্ঞানী ডঃ সীমা ও তার ছয় সদস্যের দল প্রাথমিক স্তরে ক্যান্সারের সনাক্তকরণের জন্য একটি কম খরচে ব্রা ডিজাইন করেছেন। তারা থ্রিসুরের সেন্টার ফর মেটেরিয়াল এন্ড ইলেকট্রনিক্স টেকনোলজি এর সদস্য। তাদের এই অভাবনীয় আবিষ্কার এর জন্য তারা 8 মার্চ আন্তর্জাতিক নারী দিবসে “নারীশক্তি” ‌পু পুরস্কার জিতে নিয়েছেন, আমাদের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ পুরস্কারটি তুলে দেন।

বর্তমান দিনে মেয়েদের মধ্যে ব্রেস্ট ক্যান্সারের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে, প্রতি 22 জনের মধ্যে একজন মহিলা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত। শহরাঞ্চল ও গ্রামাঞ্চল নির্বিশেষে মানুষের মধ্যেও কিন্তু ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে এই আবিস্কার খুবই গুরুত্বপূর্ণ। এই ব্রা’র ব্যবহার করে মহিলারা খুব কম খরচে, কোনরকম পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই ব্রেস্ট ক্যান্সারের ডিটেকশন করতে পারবেন।

ব্রেস্ট ক্যান্সার কি?

ব্রেস্ট ক্যান্সার হলো এক ধরনের ম্যালিগনেন্সি যেখানে মেয়েদের বুকের কোষগুলির অনিয়ন্ত্রিত ভাবে বিভাজিত হতে থাকে ফোলা বা দলাপাকানো টিউমারের সৃষ্টি করে। অনেক সময় স্তনের ভেতরের তন্তু ও ফাইবার গুলিও আক্রান্ত হয়ে ক্যান্সার সৃষ্টি করে। যেভাবেই হোক না কেন ক্যানসারের জন্য প্রধান দায়ী কিন্তু জিনের মিউটেশন। মিউটেশন হয়ে যাওয়া কোষগুলি অনিয়ন্ত্রিতভাবে বিভাজিত হয়ে থাকে এবং প্রথমে টিউমার ও পরে তাকে ক‍্যান্সার এর আকার ধারণ করে।

ব্রেস্ট ক্যান্সার এর প্রাথমিক লক্ষণগুলি কি কি?

স্তন ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে বুকের মধ্যে গলা পাকানো বীজের মতো গঠন হতে থাকে।
স্তন জুড়ে লাল ফুটকি ফুটকি দাগ দেখা যায়। স্তনবৃন্ত অসহ্য ব্যথা, রক্তাপাত, স্তনবৃন্তের চারপাশে শুষ্কতা ও ছাল উঠতে পারে। স্তনবৃন্তের গঠনগত তফাৎ লক্ষ‍্য করা যায়।

ক্যান্সার সনাক্তকারী ব্রা এর উপকারিতা:-

যদিও স্তন ক্যান্সার একটি অত্যন্ত প্রচলিত রোগ, তবুও এর নির্ণয় এবং নিরাময় পদ্ধতিতে এখনো বিশাল ঘাটতি রয়েছে। তাছাড়া, মানুষ জনের মধ্যে রোগ সম্পর্কে সচেতনতার ও অভাব রয়েছে। বেশিরভাগ অনকোলজিস্ট ব্রেস্ট ক্যান্সার নির্ণয় করার জন্য ম্যামোগ্রাফি করার পরামর্শ দেন। ম্যামোগ্রাফি মূলত ইমেজিং পদ্ধতিতে ব্রেস্ট ক্যান্সার ডিটেক্ট করে কিন্তু একবার ম্যামোগ্রাফি করার খরচ প্রায় 15 00থেকে 8000 টাকা অবধি! বেশিরভাগ মানুষের জন্যই যা অত্যন্ত ব্যয়বহুল ও‌ সামর্থ্যের বাইরে।
সেখানে বিজ্ঞানীদের আবিষ্কার করা ব্রা ব্যবহার করে ব্রেস্ট ক্যান্সার ডিটেক্ট করা খুব সহজসাধ্য এবং খরচ খুবই কম।
আসলে গবেষকরা এই ব্রা এর সাথে একটি সেন্সর যুক্ত করে দিয়েছেন। কোষ বিভাজনের সময় ঐ অংশের তাপমাত্রার বেশ কিছুটা পরিবর্তন হয়, ব্রা এর সাথে যুক্ত এই সেন্সরটি ওই অঞ্চলের তাপমাত্রার পার্থক্য নির্ণয় করে ক্যান্সার সৃষ্টিকারী ম্যালিগন্যান্ট কোষের উপস্থিতি শনাক্ত করতে পারে। তাছাড়া কি ব্যবহার করে ক্যান্সার ডিটেকশন করার সময় জামা কাপড়ের উপর দিয়ে পড়ে নিলেই হয়, যার ফলে রক্ষণশীল পরিবার গুলি বা গ্রাম থেকে উঠে আসা আক্রান্তদের পক্ষে কিন্তু এই ডিটেকশন প্রক্রিয়া খুবই কার্যকরী।

ক্যান্সার সনাক্তকারী ব্রা এর সেন্সরগুলি 1 মিমিমিটার লম্বা, 1 মিমিমিটার প্রশস্ত এবং 1.5 মিলিমিটার গভীর, যা 15 থেকে 30 মিনিটের ক‍্যান্সার নির্ণয় করতে সহায়তা করে। ডক্টর সিমা জানিয়েছেন যদিও এ ব্রা তৈরি করতে প্রাথমিকভাবে 500 টাকার মতো খরচ হয়েছে যখন একটি বাণিজ্যিক ভাবে তৈরি করা হবে তখন মোটামুটি মাত্র , 200 টাকার মধ্যেই এটা সম্ভব হবে। তখন টেস্টের জন্য খরচ পড়বে মাত্র 50 টাকা। তারা মালাবার ক্যান্সার সেন্টারে 117 জন রোগীর ওপর পরীক্ষা করে দেখেছেন প্রতি ক্ষেত্রেই কিন্তু তাদের তৈরি ব্রা সঠিকভাবে ক্যান্সার ডিটেকশন করেছ। আর প্রতিবারই ম্যামোগ্রাফির মতনই নিখুঁত রেজাল্ট দিয়েছে।

এই ব্রা ব্যবহার করে ক্যান্সার ডিটেকশন কি নিরাপদ?

ডক্টর সিমা এবং তার সদস্যের দল জানিয়েছেন যে এই ব্রায়ের কিন্তু কোন পার্শ্বপ্রতিক্রিয়া বা ক্ষতিকর প্রভাব নেই, সম্পূর্ণ নিরাপদ। কোনরকম রেডিয়েশনের ও ভয় নেই, তাই মেয়েরা নিরাপদে ব্যবহার করতে পারে। এটি যেকোনো জায়গাতেই বয়ে নিয়ে যাওয়া যায় অর্থাৎ পোর্টেবল, তাই আমাদের যে সমস্ত আশা কর্মী আছেন সেই সমস্ত আশা কর্মী কিন্তু ফিল্ড ওয়ার্কে যাওয়ার সময় সহজেই এই ব্রা ব্যাগে করে নিয়ে যেতে পারেন। এছাড়াও এই ব্রা ব্যবহার করে 15 থেকে কুড়ি বছর বয়সী মেয়েরা ও কিন্তু বেস্ট ক্যান্সার ডিটেক্ট করতে পারবে, যা এটির অন‍্যতম সাফল্য ‌বলেই পরিগণিত হয়। কারন অনকোলজিস্টরা সাধারণত 40 বছরের বেশি বয়সের মহিলাদের ক্ষেত্রেই ম‍্যামোগ্রাফি করবার পরামর্শ দেন। কারণ ম্যামোগ্রাফি করবার সময় রেডিয়েশন এর ব্যবহার করা হয় যা শরীরের ওপর খারাপ প্রভাব ফেলে।

পরিশেষে, আমরা বলতে পারি যে ব্রেস্ট ক্যান্সার মারাত্মকতার ও ব্যাপক হলেও রোগীর প্রাথমিক লক্ষণ ও রোগ নির্ণয়ের বিষয়ে মহিলাদের মধ্যে খুব কম সচেতনতা রয়েছে। ডঃ সীমার তৈরী এই ব্রা ক্যান্সার নির্ণয় ও চিকিৎসার ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন আনবে বলেই আশা করা যায়।