এপ্রিল 29, 2024

বিরল উটেরাস ডেলেলফিসের জন্য বাংলাদেশী মহিলা এক মাস ব্যবধানে দুইবার শিশুর জন্ম দিয়েছে

uterus didelphys on ultrasound

Reading Time: 2 minutes

কলমে শুভ্রা অধিকারী ও অনুবাদ-অক্ষরদানে মোনালিসা মহান্ত। নিউক্র‍্যাড হেলথ বাংলার নিজস্ব প্রতিবেদন

আপনি কি খবর শুনেছেন , একজন বাংলাদেশী মহিলা মাত্র 26 দিনের ব্যবধানে দুইবার জন্ম দিয়েছে? আমি জানি আপনাদের মধ্যে অনেকেই এটা বিশ্বাস করবেন ‌না। কিন্তু ইউটেরাস ডিডেলফাইসিসে আক্রান্ত মহিলাদের ক্ষেত্রে এমনটাই হয়ে থাকে। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের তথ্য অনুযায়ী, প্রতি এক মিলিয়ন নারীর মধ্যে একজন মহিলা এই বিরল ব্যাধিতে আক্রান্ত, আক্রান্ত মহিলার দুটি গর্ভাশয়ে দুটি সন্তান একসাথে ধারণ করেন।

ফেব্রুয়ারীর শেষদিকে বাংলাদেশের, খুলনা জেলার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে 20 বছর বয়সী এক মহিলা, আরিফ সুলতানা এক শিশুর জন্ম দেয়। যেহেতু অরিফ স্বাভাবিকভাবে প্রসব করেছিলেন, তাই কয়েকদিনের মধ্যে তার স্বাস্থ্যকর পুত্রের সাথে স্ত্রীরোগ বিশেষজ্ঞ তাকে হাসপাতালে ছেড়ে দেন। কিন্তু, চার সপ্তাহ পরেই, সুলতানার পেটের তলদেশে অসহ্য ব্যথা শুরু হলে, এবং তাকে তার পরিবারের সদস্যরা ঢাকায় অ্যাড-ডিন হাসপাতালে ভর্তি করেন।

প্রথম প্রসবের 26 দিন পর সুলতানার ঠিক কি ঘটেছিল?
উপস্থিত চিকিৎসকরা সুলতানার ঠিক কী সমস্যা হচ্ছে বুঝতে আল্ট্রাসোনোগ্রাফি করেন এবং একটি চিত্তাকর্ষক কিন্তু চিকিৎসা বিস্ময়কর ঘটনা উঠে আসে। তিনি ইউটেরাস ডিডেলেফাইসিস-একটি বিরল অবস্থায় আক্রান্ত যে একই দেহে দুইটি ইউটেরাস ছিল, এবং একটিতে যমজ সন্তান ছিল। সুলতানা প্রথম সন্তান প্রসব করার পর যমজ সন্তান দুটি দুটি আলাদা আলাদা ইউটেরাসে চলে আসে এবং স্বাভাবিক ভাবে বাড়তে শুরু করে। সুলতানা একটি প্রত্যন্ত গ্রামে থাকত এবং অর্থনৈতিকভাবে অনুন্নত ছিল, সেহেতু দ্বিতীয় প্রসবের আগে কখনো আল্ট্রাসাউন্ড পরীক্ষা করা হয়নি। তাই ডাক্তাররা মাতৃজঠরে দ্বিতীয় সন্তানের উপস্থিতি নির্ধারণ করতে পারেননি।

অ্যাড-ডিন হাসপাতালের স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাঃ শীলা পোদ্দারের অধীনে সুলতানার সিজার করে দুই সন্তানের জন্ম হয়। বর্তমানে সুলতানা তার তিন সন্তানের সাথে সুস্থ স্বাভাবিক জীবনযাপন করছেন, এবং তারা হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন। এই বিরল এখনো গুরুত্বপূর্ণ চিকিৎসা শর্ত সম্পর্কে আরও জানতে নিবন্ধটি পড়তে থাকুন।

ডিডেলফাইসিস কি?
ডিডেলেফাইসিস একটি বিরল জন্মগত বিকৃতি; যেখানে মুলেরিয়াষ নামে পরিচিত দুটি ছোট্ট নল থেকে তৈরী ইউটেরাস এর দুটি অংশ একত্রিত হয়ে একটি প্রধান অঙ্গে পরিনত হতে পারে না। সুতরাং, এই অবস্থায় মহিলারা দুটি গর্ভাশয়ে বহন করে। কখনও কখনও, দুইটি গর্ভধারণকারী মহিলার দুটি পৃথক সার্ভিক্স এবং যোনিপথ থাকতে পারে। এই বিরল অবস্থা থাকা সত্ত্বেও গর্ভধারণ করা সম্ভব। যাইহোক, এই অবস্থায় অকাল প্রসব এবং গর্ভপাতের সম্ভাবনা খুবই বেশি।

এই রোগের উপসর্গগুলো কি কি?
বেশিরভাগ ক্ষেত্রেই, মহিলারা এটি সম্পর্কে আগে থেকে কিছুই জানতে পারে না কারণ এর কোনও উপসর্গ নেই। নিয়মিত পেলভিক পরীক্ষার সময় ডাক্তাররা ব্যাধিগুলি খুঁজে পেতে পারেন অথবা যখন তারা কিছু অন্যান্য সমস্যাগুলির কারণে নিচের পেটের আল্ট্রাসাউন্ড পরীক্ষার মতো ইমেজিং পরীক্ষাগুলি করে তখন ধরা পড়ে। কখনও কখনও, মহিলারা পুনরাবৃত্তিমূলক গর্ভপাত ভোগ করে, এবং স্ত্রীরোগ বিশেষজ্ঞরা তাদের প্রজনন পদ্ধতিতে ব্যতিক্রমগুলি খুঁজে বের করার চেষ্টা করার সময় গর্ভাবস্থা এই রোগটি আবিষ্কার করে। মহিলাদের এই অবস্থার কারণে অস্বাভাবিক খিঁচ ধরা বা পেটে যন্ত্রণা বা মাসিক চলাকালীন অতিরিক্ত রক্তস্রাব দেখা যায়।

ডিডেলেফাইসিস রোগ নির্ণয়:-
ইতোমধ্যেই বলা হয়েছে, ডাক্তার নিম্ন পেটের আল্ট্রাসাউন্ড পরীক্ষার মাধ্যমে ডাবল এটি নির্নয় করতে পারেন, অথবা সোনাহাইস্টারগ্রাম (একটি আলাদা ধরনের আল্ট্রাসাউন্ড পরীক্ষা যেখানে রেডিওলজিস্ট গর্ভাশয়ের আকার বুঝতে সার্ভিক্সে এক প্রকার তরল পদার্থ প্রবেশ করান), বা হিস্টেরোসালপিঙ্গোগ্রাফি (একটি নির্দিষ্ট ডাই ব‍্যবহার করে গর্ভাশয়ের আকৃতি এবং আকার অধ্যয়ন করা হয়) অথবা MRI (চৌম্বকীয় অনুরণন ইমেজিং) মাধ্যমে চিকিৎসকরা কোনো মহিলার দেহের এই অস্বাভাবিকতা নির্নয় করতে পারেন।

ইউটেরাস ডিডেলফাইসিস এর সাথে যুক্ত অন্যান্য জটিলতা কি কি?
গর্ভপাত, বাচ্চাদের অকাল জন্ম, বন্ধাত্ব, এন্ডোমেট্রিওসিস (একটি শর্ত যেখানে এন্ডোমেট্রিয়ামম জরায়ুর বাইরে বৃদ্ধি পায়) এছাড়াও কিডনির সৃষ্টি করতে পারে।

তবে এর চিকিৎসা কী?
যদি রোগীরা যুগ্ম গর্ভধারনের কোন উপসর্গ অনুভব করে না, তবে ডাক্তাররা এই অবস্থার জন্য কোনও চিকিৎসার পরামর্শ দেন না। যাইহোক, যদি এটি জটিলতর অবস্থার বিকাশ করে, তবে চিকিৎসকেরা অস্ত্রোপচারে গর্ভকে একত্রিত করার পরামর্শ দেন।