এপ্রিল 30, 2024

তাড়াতাড়ি মেনোপজ হয়ে গেছে? আসুন জানা যাক এর সাথে যুক্ত কারণ, লক্ষণ এবং সমস্যাগুলি

Reading Time: 3 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার প্রতিবেদন

অনিয়মিত মাসিক চক্রের সম্মুখীন হন বা মাসিক চক্র মিস করেছেন ? স্বাভাবিক চেয়ে খুব বেশি বা খুব কম মাসিক স্রাব হচ্ছে? আপনি গর্ভবতী না নিশ্চিত করেছেন। যদি এই লক্ষণগুলি আপনার বা আপনার পরিবারের সদস্যদের সাথে সম্পর্কিত হয় তবে এই ব্লগটি আপনার বেশিরভাগ প্রশ্নের সমাধান করতে আপনাকে সহায়তা করবে। ডাক্তার অকাল মেইনপোজ এর প্রাথমিক লক্ষণ খুঁজে পেতে পারেন
এই লেখার মধ্যে, আমরা এই সমস‍্যার অর্থ, কারণ, উপসর্গ এবং জটিলতার সংক্ষিপ্তসার আলোচনা করব।

মেনোপজ কি?
মেনোপজ হলো নারীর জীবনের মাসিক চক্রের অবসান। একজন মহিলার যখন 12 মাস ধরে মাসিক বন্ধ থাকে, তখন এটা নিশ্চিত যে তার মেনোপজ হয়ে গেছে। এস্ট্রোজেন স্তর হ্রাসের কারণে ডিম্বাশয় আর ডিম উৎপন্ন না করলে এটি ঘটে। মেনোপজের গড় বয়স সাধারণত 51 বছর হয়। যাইহোক, চিকিৎকগণ স্বাভাবিক মেনোপজ বয়স হিসাবে বয়স 45 থেকে 55 বছর বয়সকে স্বাভাবিক মনে করেন।

আর্লি মেনোপজ কি?
কিছু ক্ষেত্রে, 45 বছর বয়সের আগেই মেনোপজ হয়ে যায়। এটি চিকিৎসা জগৎ-এ পরিভাষায় আর্লি মেনোপজ বা অকাল মেনোপজ হিসাবে পরিচিত। মেনোপজ হঠাৎ করেই ঘটে না, এর আগে,মহিলাদের মাসিক চক্রটি অনিয়মিত হয়ে উঠে; এই অবস্থাটিকে প্রি-মেনোপজ ভোগ করে। এই পর্যায়ে কয়েক মাস থেকে মেনোপোজ প্রকৃত সূত্রপাতের আগে কয়েক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে।

আর্লি‌ মনোজের কারণগুলি কি কি?
নারীদেহে আর্লি মেনোপজ হয়ে যাবার পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। নীচের সেগুলো সংক্ষেপে আলোচনা করা হলো:-

ক্রোমোসোমাল ত্রুটি:-
গবেষণায় দেখা গেছে যে ক্রোমোজোমাল সমস্যা নারীদের এই সমস‍্যার একটি প্রধান কারণ হতে পারে।
টার্নার্স সিন্ড্রোমের ভুক্তভোগী মহিলাদের গর্ভাশয়ের গঠন স্বাভাবিক হয় না। কারণ এদের এক্স ক্রোমোসোমের দ্বিতীয় কপিটি থাকে না। অনেকের এই দ্বিতীয় X ক্রোমোসোমের একটি অংশ অনুপস্থিত। এই উভয় অবস্থাতেই, অকালে মেনোপজ হয়ে যাওয়া একটি সাধারণ ঘটনা।

জেনেটিক্স:-
ইতিমধ্যে প্রকাশিত করা হয়েছে, জেনেটিক্স আর্লি মেনোপজ হয়ে যাওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি এই সমস্যার কোন পারিবারিক ইতিহাস থাকে, তবে ভবিষ্যতে এটির বংশপরম্পরায় হবার সম্ভাবনাগুলি যথেষ্ বৃদ্ধি পায়। যাইহোক, প্রাথমিকভাবে মেনোপজে জিনের ভূমিকা প্রমাণ করার জন্য এই বিষয়ে আরও গবেষণা দরকার।

অটোইম‍্যিউন ডিজিজ:-
এটি এমন একটি মারাত্মক চিকিৎসা শর্ত যেখানে শরীরের প্রতিরক্ষা প্রক্রিয়া ভুলভাবে নিজের শরীরের উপাদান গুলিকেই বহিরাগত হিসেবে চিহ্নিত করে এগুলিকে ধ্বংস করতে শুরু করে। এখানে, এই ক্ষেত্রে অনাক্রম্য সিস্টেম বা‌ প্রতিরক্ষা প্রক্রিয়া নিজের দেহের ডিম্বাশয় সহ প্রজনন তন্ত্রের অঙ্গ অঙ্গ আক্রমণ করতে পারেন।এক্ষেত্রে মহিলা প্রজনন হরমোনের সংশ্লেষণ প্রভাবিত হয়। থাইরয়েড এবং রিউম্যাটয়েড আর্থথ্রিটিসের মতো সমস্যা প্রকাশ পায়। সাথে সাথেই আর্লি মেনোপজ ও।

ওফোরেকটমি:
এটি একটি অস্ত্রোপচার পদ্ধতি যেখানে ডাক্তার নারীদের জরায়ু অপসারণ করে দেয়।
এক্ষেত্রে প্রজনন হরমোনগুলির পরিমাণে তীব্র পতনের কারণে মাসিক বন্ধ হয়ে যায়। এটি প্ররোচিত অর্থাৎ ইনডিউস্ড মেনোপজ হিসাবে পরিচিত।
কিছু ক্ষেত্রে, শল্যচিকিৎসকরা এমনভাবে অপারেশন সঞ্চালন করে যেখানে তারা ডিম্বাশয় দুটিকে অক্ষত রেখে জরায়ুটি সরিয়ে দেওয়া হয়।
এই ক্ষেত্রেও শরীরে জরায়ুর অনুপস্থিতির কারণে মেয়েদের মাসিক বন্ধ হয়ে যায়।

কেমোথেরাপি:-
ক্যান্সারের চিকিৎসার সময় পেলেভিক অঞ্চলে কেমোথেরাপির বা বিকিরণগুলি অকালে মেনোপজে সৃষ্টি করতে পারে। কেমোথেরাপির ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়াগুলির কারণে ওভারি অস্বাস্থ্যকর হয়ে ওঠে এবং মহিলাদের মাসিক চক্র বন্ধ হয়ে যায়।

প্রাথমিক মেনোপজ এর লক্ষণ কি কি?

প্রাথমিক মেনোপজ এর লক্ষণগুলির মধ্যে রয়েছে:

  • ভারী রক্তপাত
  • অনিয়মিত রক্তপাত
  • মাসিক চক্র 7 দিনের বেশী স্থায়ীত্ব
  • মেজাজ পরিবর্তন
  • যৌন চাহিদা হ্রাস
  • যোনি শুষ্কতা
  • অত‍্যধিক গরম অনুভব
  • নিদ্রাহীনতা
  • মূত্রাশয় ধরে রাখার বা নিয়ন্ত্রণ ক্ষমতা হারিয়ে যাওয়া
  • রাতে ঘুমানোর সময় ঘাম
  • মুখে ছোপ

অকালে মেনোপজ হলে কী কী জটিলতা দেখা যায়?
মেনোপজের প্রাথমিক সূত্রের কারণে কিছু জটিলতা দেখা দিতে পারে। প্রথমত, নারীদের বন্ধ‍্যাত্বের সম্ভবনা দেখা যায়; তারা মেনোপজের পরে স্বাভাবিকভাবেই গর্ভধারণ ক্ষমতা নষ্ট হয়ে যায়, এমনকি বয়স থাকলেও বা পরিবার গঠনের ইচ্ছা থাকলেও এক্ষেত্রে কিছু করার থাকে না। এই শারীরিক অক্ষমতা ফলে, অনেকেই মানসিক যন্ত্রণার এবং ডিপ্রেশনে ভুগতে পারেন। অকালে মেনোপজ অস্টিওপোরোসিসের ঝুঁকি বাড়ায় কারণ ইস্ট্রোজেনের স্তর তাদের হাড় দুর্বল করতে পারে। ডাক্তার এই সমস্যা মোকাবেলা করতে‌ নিয়মিত ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সম্পূরক খাবার সুপারিশ করেন।

আজকের এই আলোচনা এই‌টুকুই। যদিও এটি পুনরায় চালু করা অসম্ভব , তাই প্রাথমিক পর্যায়েই চিকিৎসা করানো উচিত, সঠিক চিকিৎসা এই প্রক্রিয়া বিলম্ব করতে পারে। 2016 সালে গ্রিসের বিজ্ঞানীরা একটি নতুন চিকিত্সা তৈরি করেছিলেন যেখানে ডিম্বাশয়তে প্ল‍্যালেট সমৃদ্ধ প্লাজমা (PRP) ইনজেকশনের মাধ্যমে প্রবেশ করালে এই ওভ‍্যালুয়েলন চক্র পুনরুদ্ধার করা যেতে পারে।
সুতরাং, আতঙ্কিত হওয়ার কিছুই নেই, তবে সঠিক সময়ে আপনার স্বাস্থ্যের যত্ন নিন।

নিউক্র্যাড স্বাস্থ্য কথা – সুস্থ পরিবার, সুস্থ সমাজ । নিউক্র্যাড হেলথ নিয়ে এলো বিশ্বের প্রথম স্বাস্থ্য বিজ্ঞান সংবাদ মাধ্যম আমাদের মাতৃভাষা বাংলা তে । নিউক্র্যাড হেলথ পড়ুন আর স্বাস্থ্য বিজ্ঞান তথ্য সংগ্রহ তে এগিয়ে থাকুন ! শেয়ার করে আমাদের সমাজের সচেনতা বাড়াতে সহযোগিতা করুন । আপনারা পেজ টি লাইক করুন ।

ধন্যবাদান্তে,
ড: বিশ্বরূপ ঘোষ, গবেষক, আমেরিকায় কর্মরত