ম্যান্টল সেল লিম্ফোমা (MCL) চিকিৎসায় প্রথম অনুমোদন CAR-টি সেল থেরাপির

square grunge black fda approved stamp

Reading Time: 4 minutes

ডঃ শুভময় ব্যানার্জী, পিএইচডি, নিউক্র্যাড হেলথ ডেস্ক, অগাস্ট ১, ২০২০

আমেরিকার ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) এই প্রথবার ম্যান্টল সেল লিম্ফোমা চিকিৎসার জন্যে কাইট ফার্মার তৈরী ‘টিকারটাস (TecartusTM)’ নামে CAR -টি সেল থেরাপির অনুমোদন করলো। এই বিশেষ থেরাপির বৈজ্ঞানিক নাম অবশ্য ‘ব্রিকসুক্যাবটাজিন অটোলিউসেল’। ম্যান্টল সেল লিম্ফোমায় আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এই বিশেষ থেরাপি কেবল একবার করা যায়। কোম্পানির তরফ থেকে এই থেরাপির গবেষণা ও ক্লিনিক্যাল ট্রায়ালের জন্যে জুমা-২ (ZUMA-2) নামে একটি প্রোজেক্ট করা হয়। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা যায়, টিকারটাস CAR -টি সেল থেরাপির পর মোট রোগীর ৮৭% কেবলমাত্র একটি ইনফিউশান ডোজে সাড়া দেন এবং ৬২% রোগী সম্পূর্ণ ভালো হয়ে ওঠেন। এই CAR -টি সেল থেরাপির মানব শরীরের উপর কোন বিরূপ প্রতিক্রিয়া আছে কিনা, তা জানার জন্যেও চালানো হয় আরও প্রয়োজনীয় পরীক্ষা। দেখা গেছে, ট্রায়ালে অংশগ্রহণকারী ১৮% রোগীর গ্রেড-৩ সাইটোকাইন রিলিজ সিনড্রোম (CRS) ও ৩৭% রোগীর নিউরোলজিক টক্সিসিটি হয়েছে। এই পার্শ্বপ্রতিক্রিয়াগুলি সত্ত্বেও টিকারটাস CAR -টি সেল থেরাপি ম্যান্টল সেল লিম্ফোমা চিকিৎসার একটি অনবদ্য উপায় বলে ধরা হয়। প্রসঙ্গত, FDA এই থেরাপিকে রিস্ক ইভ্যালুয়েশন অ্যান্ড মিটিগেশান স্ট্রাটেজি (REMS) এর আওতায় নিয়ে এসেছে। অর্থাৎ এই থেরাপিতে পার্শ্বপ্রতিক্রিয়া থাকায় রোগীকে REMS বিষয়ক বিশেষ ট্রেনিং প্রাপ্ত অনকোলজিস্টের অধীনে থেকে এই টিকারটাস CAR -টি সেল থেরাপি নিতে হবে। এই প্রসঙ্গে বিস্তারিত আলোচনার আগে আমরা জেনে নেবো ম্যান্টল সেল লিম্ফোমা এবং  CAR -টি সেল থেরাপির সম্পর্কে।

প্রবাসী বিজ্ঞানী বাংলায় Start up করতে চলেছেন

ম্যান্টল সেল লিম্ফোমা এবং তার চিকিৎসাপদ্ধতি:

মানুষের শরীরে বি-লিম্ফোসাইট হলো বিশেষ একপ্রকার শ্বেতরক্তকনিকা, যা অ্যান্টিবডি তৈরী করে অনাক্রম্যতা বজায় রাখে। ক্রোমোজোমের অস্বাভাবিকতায়, জিন মিউটেশানের ফলে অথবা কোষ-চক্রের (Cell-cycle) প্রোটিন সাইক্লিন ডি-1 এর অস্বাভাবিক কার্যকারিতায় বি-লিম্ফোসাইটের পরিমান রক্তে ও লসিকা গ্রন্থিতে (Lymph node) অনিয়ন্ত্রিত ভাবে বৃদ্ধি পায়। দেখা দেয় লিম্ফনোড ক্যান্সার। এই ধরণের ক্যান্সারকে “নন-হজকিন্স লিম্ফোমা” (Non-Hodgkin’s Lymphoma) বলা হয়। ম্যান্টল সেল লিম্ফোমা এই নন-হজকিন্স লিম্ফোমার একটি প্রকারভেদ মাত্র। এই জাতীয় ক্যান্সার এক লিম্ফনোড থেকে অন্যত্র দ্রুত ‘মেটাস্ট্যাসিসের’ মাধ্যমে ছড়িয়ে পড়ে। উপযুক্ত ক্যান্সার থেরাপি না পেলে অল্পদিনের মধ্যেই রোগীর মৃত্যু ঘটে। ম্যান্টল সেল লিম্ফোমার চিকিৎসা পদ্ধতির মধ্যে বিশেষ ভাবে উল্লেখযোগ্য হলো-

১. কেমোথেরাপি

বিভিন্ন ক্যান্সার ড্রাগ এককভাবে বা কম্বিনেশনে ব্যবহার করে চিকিৎসা করা হয়। 

২. স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন 

দুইরকম ভাবে স্টেম সেল ট্রান্সপ্লান্টেশান করা যায়।

  • অটোলোগাস ট্রান্সপ্লান্টেশন – এই ক্ষেত্রে রোগীর বোনম্যারো থেকে নতুন স্টেম কোষ বা জনিতৃ কোষ সংগ্রহ করে, কেমোথেরাপির পরে ওই রোগীর শরীরেই পুনরায় প্রবেশ করানো হয়। এতে ক্যান্সার কোষ ধ্বংস হয়ে সুস্থ কোষ শরীরে ছড়িয়ে পড়ে।
  • অ্যালোজেনিক ট্রান্সপ্লান্টেশন – ডোনারের থেকে স্টেম কোষ সংগ্রহ করে ক্যান্সার রোগীর শরীরে ট্রান্সপ্লান্ট করা হয়। সাথে কেমোথেরাপিও  চলে।

৩. টার্গেটেড থেরাপি

ক্যান্সার কোষের কোন বিশেষ প্রোটিনের কাজ ইনহিবিটর দিয়ে বন্ধ করে ক্যান্সার কোষের বিভাজন ক্ষমতা কমিয়ে এনে ধ্বংস করা হয়।

৪. ইমিউনোথেরাপি

শরীরের ইমিউনিটিকে ব্যবহার করে ক্যান্সার কোষগুলিকে ধ্বংস করা হয়। CAR -টি সেল থেরাপি বা ‘অ্যাডোপটিভ টি-সেল থেরাপি’ এই পর্যায়ে পড়ে।

http://www.neucrad.com

কি এই CAR –টি সেল থেরাপি?

আমাদের শরীরের ইমিউনিটির কাছে শরীরের সমস্ত অঙ্গ, কোষ, কোষীয় প্রোটিন অত্যন্ত পরিচিত। বাইরে থেকে কোন জীবাণু শরীরে প্রবেশ করলে বা দেহকোষ কোন অস্বাভাবিক আচরণ করলে ইমিউনিটি তাদের আক্রমণ করে বিনষ্ট করে। এই ইমিউন সিস্টেমের টি-লিম্ফোসাইটকে ব্যবহার করা হয় চাইমেরিক অ্যান্টিজেন রিসেপ্টর (CAR) টি-সেল থেরাপিতে। একে জিন বা সেল থেরাপিও বলা হয়।

এই থেরাপিতে, প্রথমে ক্যান্সার রোগীর শরীর থেকে “লিউকাফেরেসিস” পদ্ধতিতে টি-লিম্ফোসাইট সংগ্রহ করা হয়। এই সংগ্রহিত টি-লিম্ফোসাইটগুলিকে গবেষণাগারে ‘জেনেটিক ইঞ্জিনিয়ারিং’ এর সাহায্যে CAR টি-লিম্ফোসাইটে পরিবর্তিত করা হয়। বহু ক্যান্সার কোষের কোষপর্দায় CD-19 প্রোটিন দেখা যায়। তাই CD-19 প্রোটিনের রিসেপ্টর টি-লিম্ফোসাইটগুলিতে যোগ করলে, তারা সহজেই ক্যান্সার কোষকে চিহ্নিত করে ধ্বংস করতে পারে। এই ‘জেনেটিক্যালি ইঞ্জিনিয়ার্ড’ CAR টি-লিম্ফোসাইটগুলিকে পুনরায় রোগীর শরীরে প্রবেশ করানো হয়। এই লিম্ফোসাইটগুলি ক্যান্সার কোষের CD-19 প্রোটিনকে শনাক্ত করে কোষগুলিকে ধ্বংস করে।

টিকারটাস CAR -টি সেল থেরাপিতে একই কৌশল ব্যবহৃত হয়। এই জুমা-২ প্রজেক্টের প্রধান গবেষক এবং ইউনিভার্সিটি অফ টেক্সাস এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টারের লিম্ফোমা ও মায়োলোমা বিভাগের অধ্যাপক ডঃ মাইকেল ওয়াং জানিয়েছেন, ক্যান্সারের অনেক উন্নত ওষুধ আবিষ্কার হলেও ম্যান্টল সেল লিম্ফোমার উল্লেখযোগ্য চিকিৎসা পদ্ধতির এখনো অভাব আছে। এই ক্যান্সারে যে সব রোগী দীর্ঘদিন ভুগছেন, বার বার ক্যান্সার উপসর্গ ফিরে আসছে, প্রথাগত চিকিৎসায় ফল হচ্ছে না, তাদের ক্ষেত্রে টিকারটাস CAR-টি সেল থেরাপি যথেষ্ট কার্যকরী। 

তবে, এই সেল থেরাপিতে যথেষ্ট পার্শ্বপ্রতিক্রিয়া আছে। CAR-টি সেল শরীরে প্রবেশ করে বর্ধিত হবার সময়ে তৈরী করে প্রচুর পরিমানে সাইটোকাইন। ফলে দেখা দেয় সাইটোকাইন রিলিজ সিনড্রোম (CRS)। সাথে সাথে তৈরী হয় নিউরোলজিক্যাল টক্সিসিটি, যাতে এনসেফ্যালোপ্যাথি, হাইপারটেনশনের মতো উপসর্গ দেখা দেয়। 

প্রসঙ্গত উল্লেখ্য, শুধুমাত্র ম্যান্টল সেল লিম্ফোমা নয়, অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়া (ALL) ও ক্রনিক লিম্ফোসাইটিক লিউকেমিয়ার (CLL) ফেজ-I/II ক্লিনিক্যাল ট্রায়ালেও টিকারটাস CAR -টি সেল থেরাপির ব্যবহার করা হচ্ছে। সেই ট্রায়াকের ফলাফল জানতে বিজ্ঞানীরা আগ্রহের সাথে অপেক্ষা করছেন।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন neucradheath@gmail.com

তথ্যসূত্রঃ 

  1. https://www.fda.gov/news-events/press-announcements/fda-approves-first-cell-based-gene-therapy-adult-patients-relapsed-or-refractory-mcl?utm_campaign=072420_PR_First%20Cell-Based%20Gene%20Therapy%20Approval%20For%20Relapsed%20or%20Refractory%20MCL&utm_medium=email&utm_source=Eloqua
  2. Wang M, Munoz J, Goy A, et al. KTE-X19 CAR T-Cell Therapy in Relapsed or Refractory Mantle-Cell Lymphoma. N Engl J Med. 2020;382(14):1331-1342. doi:10.1056/NEJMoa1914347
  3. Miliotou AN, Papadopoulou LC. CAR T-cell Therapy: A New Era in Cancer Immunotherapy. Curr Pharm Biotechnol. 2018;19(1):5-18. doi:10.2174/1389201019666180418095526
  4. Chavez JC, Bachmeier C, Kharfan-Dabaja MA. CAR T-cell therapy for B-cell lymphomas: clinical trial results of available products. Ther Adv Hematol. 2019;10:2040620719841581. Published 2019 Apr 15. doi:10.1177/2040620719841581
  5. http://investors.gilead.com/news-releases/news-release-details/us-fda-approves-kites-tecartustm-first-and-only-car-t-treatment
  6. Bankhead C. CAR T-Cell Therapy Highly Active in Various Lymphomas. Am Health Drug Benefits. 2016;9(Spec Issue):19.
  7. https://www.yescartatecartusrems.com/

Write your comments

%d bloggers like this: