মে 1, 2024

সৈন্যদের উচ্চতর উচ্চতায় স্বাস্থ্য সমস্যার খুঁটিনাটি

Reading Time: 2 minutes

নিউক্র্যাড হেলথ ডেস্ক এর একটি রিপোর্ট। অনুবাদে- মোনালিসা মহান্ত

সমুদ্রতল থেকে 2100 মিটার বা 7000 ফুট উপরে আরোহণের পরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ার কারণে উচ্চতা মানুষের শরীরের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এই অবস্থায়, মানুষের হিমোগ্লোবিনে অক্সিজেনর ঘনত্ব (অ্যারিথ্রোসাইটগুলিতে অক্সিজেনের ঘনত্ব) উল্লেখযোগ্যভাবে হ্রাস পায় যা মানুষের স্বাস্থ্যের উপর প্রতিকূল প্রভাব ফেলে। দীর্ঘ সময়ের জন্য, অনেক উচ্চতায় স্থিত থাকার কারণে স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী বহু সমস্যার কথাই চিকিৎসা জগতে নথিভুক্ত রয়েছে। ভারতের সাহসী সৈন্যদল ছাড়াও বিশ্বের অন্যান্য নানান জায়গার সৈন্যরা প্রায়ই উচ্চতম সীমান্তের সুরক্ষার জন্য, তাদের স্বাস্থ্যের সাথে আপোস করে।

উচ্চতার সাথে সাথে অক্সিজেনের ঘনত্বের কীরূপ পরিবর্তন ঘটে?

সমুদ্রপৃষ্ঠে অক্সিজেনের ঘনত্ব সর্বোচ্চ, 20.9 শতাংশ। উচ্চতা বৃদ্ধি সঙ্গে উল্লেখযোগ্য ভাবে এর পরিমাণ হ্রাস পেতে থাকে। সমুদ্র-স্তরে অক্সিজেনের ঘনত্ব হিমোগ্লোবিনকে সম্পৃক্ত করে। আর, সমুদ্রপৃষ্ঠ থেকে 5000 মিটার উচ্চতার উচ্চতায়, অক্সিজেনের ঘনত্ব সমুদ্রস্তরে অক্সিজেনের ঘনত্বের অর্ধেক হয়ে পড়ে। মানবশরীর উচ্চতা বৃদ্ধি এবং অক্সিজেন ঘনত্ব হ্রাসের সঙ্গে মানিয়ে নিতে শুরু করে। কিন্তু তাও, একটি নির্দিষ্ট উচ্চতার পরে, প্রকৃতির সাথে শরীরকে মানিয়ে নেওয়া সম্ভবপর হয় না, এই পর্যায়ে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। বিজ্ঞানীরা প্রায় 8000 মিটার বা 26000 ফুট উপরে অবস্থিত অঞ্চলকে “মৃত্যুর অঞ্চল” হিসাবে উচ্চতা চিহ্নিত করেছেন। কারণ, এই বিপজ্জনক উচ্চতায় বেঁচে থাকা প্রায় অসম্ভব।

দীর্ঘ উচ্চতায় বসবাস এর ফলে কি কি ধরনের সমস্যা দেখা যেতে পারে?

বেশি উচ্চতায় দীর্ঘদিন বসবাস করলে যে সমস্ত প্রধান সমস্যাগুলি দেখা যায় সেগুলি হল:

** একিউট মাউন্টেন সিকনেস।
** হাই অ‍্যল্টিটিউড সেরিব্রাল এডিমা। (HACE)
** হাই অ‍্যল্টিটিউড পালমোনারি এডিমা। (HAPE)
নিম্নে এগুলো সবিস্তারে আলোচনা করা হয়েছে।

একিউট মাউন্টেন সিকনেস:
পর্বতের উচ্চতা (২400 মিটারের উপরে) পৌঁছে যাওয়ার সাথে সাথেই পর্বতারোহী, স্কিয়ার এবং সৈন্যদের মধ্যে তীব্র অসুস্থতা দেখা যায়, অনেক সময় শরীরকে এই পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার জন্য পর্যাপ্ত সময় পর্যন্ত পাওয়া যায় না। অসুস্থতার লক্ষণ কম বা বেশি হতে পারে এবং বেশিরভাগ ক্ষেত্রেই তাৎক্ষণিক চিকিৎসা করতে গিয়ে পরিস্থিতি হিতে বিপরীত হয়ে পড়ে। কম ঘনত্বের অক্সিজেন এবং নিম্ন বায়ুমণ্ডলীয় চাপ এই ধরনের সমস্যা তৈরির প্রধান কারণ।

একিউট মাউন্টেন সিকনেস এর লক্ষণ:-
তীব্র পাহাড়ি অসুস্থতার লক্ষণগুলিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে হালকা অসুস্থতা এবং তীব্র অসুস্থতা।
হালকা তীব্র পাহাড়ি অসুস্থতার উপসর্গ গুলো হল – ব্যক্তির মাথা ঘোরা, পেশীতে ব্যথা, মাথা ব্যাথা, বমি ভাব, বমি, ক্ষুধা হ্রাস,মুখ-হাত-পা ফুলে যাওয়া, শ্বাসকষ্ট, এবং দ্রুত হৃদস্পন্দন। অতিরিক্ত উচ্চতায় আরোহণের ঘন্টা মধ্যে এইসব উপসর্গ প্রকাশ পায়।

কখনও কখনও, মানুষ গুরুতর অসুস্থ হয়ে পড়ে। সেক্ষেত্রে শরীরের পেশী, হৃদযন্ত্র, ফুসফুস এবং স্নায়ুতন্ত্রের ওপর প্রভাব পড়ে। সাধারণ উপসর্গগুলির মধ্যে রয়েছে বুকে ব্যথা, চামড়ার বিবর্ণতা, হাঁটতে অক্ষমতা, শরীরের ভারসাম্য হ্রাস এবং সামাজিক প্রত্যাহার। অ্যানিমিক বা ফুসফুসের রোগের ইতিহাস রয়েছে এই ধরনের ব‍্যক্তিদের মারাত্মকভাবে অসুস্থ হয়ে পড়ার প্রবণতা বেশি।

একিউট মাউন্টেন সিকনেস এর চিকিৎসা:-

একিউট মাউন্টেন সিকনেসের, উপসর্গগুলির তীব্রতার উপর কি ধরনের চিকিৎসা করতে হবে তা নির্ভর করে। বেশিরভাগ ক্ষেত্রে রক্তচাপ নিয়ন্ত্রণের ঔষধ, সাধারন মাথাব্যথার ট‍্যাবলেট, শ্বাস-প্রশ্বাসের সমস্যা এবং ফুসফুসের সমস্যার জন্য ইনহেলার ব্যবহার করেই সমস্যার সমাধান করা হয়। যাইহোক, চরম ক্ষেত্রে, হাসপাতালে ভর্তি করানো জরুরি।

হাই একিউট পলমোনারি এডিমা (HAPE):-

HAPE হল, অতিরিক্ত উচ্চতায় দেখা যায়, এমন একটি গুরুতর স্বাস্থ্য সমস্যা। এক্ষেত্রে ফুসফুসের মধ্যে তরল পদার্থের সংশ্লেষণ ঘটে। সাধারণত সমুদ্রপৃষ্ঠ থেকে 4900 থেকে 8200 ফুট উচ্চতায় এই ধরনের সমস্যা তৈরি হয়। এটি পর্বতারোহী, সৈনিক, এবং হাইকারদের মধ্যে মৃত্যু একটি প্রধান কারণ।
সাধারণ উপসর্গগুলি হল – বুকে তীব্র যন্ত্রণা, ত্বকের নীল বর্ণ ধারণ, হৃদস্পন্দনের হার অত‍্যধিক বেড়ে যাওয়া, চরম শরীর দুর্বলতা প্রভৃতি। অতিরিক্ত কম বায়ুচাপ ও অক্সিজেনের অভাবে, ফুসফুসীয় ধমনীর চাপ বৃদ্ধি বা ভাস্কুলার এন্ডোথেলিয়ামের ভেদ‍্যতা বৃদ্ধি পায়। যার ফলেই শুরু হয় HAPE এর মতো সমস্যা।

এই পরিস্থিতিতে একটি জীবনরক্ষাকার একমাত্র উপায় অবিলম্বে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া, আক্রান্ত ব্যক্তির দেহে কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ করা, এবং যত দ্রুত সম্ভব নিম্নতর উচ্চতায় অবতরণ।

এগুলিই হ’ল উচ্চতা বৃদ্ধিতে সৃষ্টি কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা। পর্বতারোহী এবং সৈন্যরা, হঠাত্ চরম উচ্চতায় ওঠার ফলে বা দীর্ঘদিন থাকার কারণে অনুভব করতে পারে।