মে 3, 2024

পিরিয়ডের ব্যথার মুশকিল আসান করতে বাজারে এল ‘রোল অন বাম’

Reading Time: 2 minutes

কলমে জ্যোতি সিং, অনুবাদে মোনালিসা মহন্ত, নিউক্র‍্যাড হেলথ বাংলার একটি নিজস্ব প্রয়াস, মার্চ 13, 2019

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির দুই তরুণ গবেষক, যন্ত্রণা নিরোধক রোল অন বাম আবিষ্কার করেছেন যা মেয়েদের মাসিক চলাকালীন সময় যে যন্ত্রণা হয় তা থেকে দীর্ঘ সময় মুক্তি দিতে পারে। বিভিন্ন প্রাকৃতিক উপাদান ব্যবহার করেই এটি তৈরি করেছেন। এতে আছে ইউক্যালিপটাস তেল, মেন্থল এছাড়াও নানা রকম অপরিহার্য তেল যা এই যন্ত্রণার হাত থেকে দ্রুত আরাম দেবে।
টেক্সটাইল বিভাগের দুই তরুণ বিশেষজ্ঞ আর্কিত আগারওয়াল এবং হ‍্যারি সেহরাওয়াত এই যুগান্তকারী আবিষ্কার করেছেন। এটি তৈরি করতে প্রায় সাত মাস সময় লেগেছে।
ঋতুচক্র চলাকালীন মহিলাদিকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় যেমন কোমরে যন্ত্রনা, পেটে যন্ত্রণা, মাসল পেন ইত্যাদি। যে জায়গায় ব্যথা হবে সেই জায়গায় এই রোল অন ব্যবহার করলে নিমেষেই যন্ত্রনার হাত থেকে মুক্তি পাবেন। একবার লাগালে প্রায় 8 ঘন্টা পর্যন্ত কার্যকরী থাকবে এটি।10ml একটি রোল-অন আপনি মোটামুটিভাবে 3 বারের মতো ব্যবহার করতে পারবেন। এগুলোর মেয়াদ মোটামুটি তৈরির পর থেকে তিন বছর অব্দি।

এটি কিন্তু বাজারে প্রচলিত অন্যান্য ব্যথা কমানোর যে সমস্ত রোল অন পাম পাওয়া যায় তার থেকে অনেকটাই আলাদা কারণ প্রচলিত মালিশগুলি ব্যবহার করার পর এই প্রথম একটি গরম অনুভব আনে তারপর আস্তে আস্তে ঠাণ্ডা অনুভূতি নিয়ে আসে। কিন্তু আর্কিত আগরওয়াল জানিয়েছেন তাদের এই মালিশটি একটু অন্যরকম পদ্ধতিতে কাজ করে, এটি প্রথম ঠান্ডার অনুভূতি তারপরে গরমের অনুভূতি দেয়। এটিই যন্ত্রণা কমানোর সব থেকে কার্যকরী উপায়।
তিনি আরো জানান, “আসলে আমি একবার আমার এক বান্ধবীকে দেখেছিলাম যে একবার ভালো ভাবে পরীক্ষা দিতে পারেনি। তারপর তাকে জিজ্ঞেস করায় সে বলেছিল আগের রাত্রে তার পিরিয়ড এর যন্ত্রণার কারণে সে ঠিকভাবে পড়াশোনা করতে পারেনি। আর তখনই আমার এটা নিয়ে কিছু করার কথা মাথায় এসেছিল।”
এটি 100% প্রাকৃতিক এবং কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। দুটি বয়সের মহিলাদের উপর (14-28 এবং 28-35) ক্লিনিক্যালি ট্রায়াল দিয়ে দেখা হয়েছে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে এই পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং তাদের প্রতিক্রিয়া ভালোই ছিল।

এই রোলঅন মলমটির লঞ্চ প্রোগ্রামে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফার্টিলিটি সেন্টারের চেয়ারপার্সন রিতা বখশী। তিনি বলেছেন করেছেন যে, “এটির প্রধান প্লাস পয়েন্টটি হল এটি খেতে হয় না এবং সম্পূর্ণ প্রাকৃতিক উপাদানের তৈরী। ডাক্তার হিসাবে আমি ব্যথা কমানোর জন্য যন্ত্রণার ওষুধ ব্যবহার করতে পরামর্শ দি। কিন্তু, অনেক মহিলাই পার্শ্বপ্রতিক্রিয়াগুলির ভয়ে ওষুধ খান না। এটি যেহেতু বাইরে প্রয়োগ করতে হয়, প্রাকৃতিক ও পার্শ্বপ্রতিক্রিয়া হীন; আমি নিশ্চিত মহিলারা এবার আনন্দের সাথে ও নিশ্চিতভাবে এটি ব্যবহার করবে “।

আইআইটি দিল্লি, ডিজাইন বিভাগের মেন্টর প্রফেসর শ্রীনিবাসান ভেঙ্কটরমান বলেন, সম্প্রতি দুই ছাত্র Sanfe নামের আরেকটি জিনিস তৈরী করেছে যা মূলত মহিলা দের জন্য ‘স্ট্যান্ড অ্যান্ড পি’ প্রোডাক্ট। এটি ব্যবহার করলে মহিলাটিদের আর মূত্র ত্যাগের সময় বসতে হবে না। এটি এবং ব্যথা কমানোর নতুন রোলঅন বাম সমস্ত ই-কমার্স সাইট এবং ওষুধের দোকানের থেকে কেনা যাবে।