এপ্রিল 29, 2024

এশিয়া মহাদেশের বিভিন্ন দেশ গুলিতে ক্রমশই তামাক ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে

Reading Time: 2 minutes

নিউক্র‍্যাড হেলথ বাংলার প্রতিবেদন, অক্ষরদানে-মোনালিসা মহান্ত

তামাক সেবনের কারণে প্রতি বছর আনুমানিক 7 মিলিয়ন মানুষ প্রাণ হারায়; এবং এই মৃত্যুর হার ক্রমবর্ধমান। বিজ্ঞানীরা অনুমান, 2030 সাল নাগাদ মৃতের সংখ্যা বেড়ে 8.3 মিলিয়ন দাঁড়িবে; যদি এই ধারাটি অব্যাহত থাকে তবে শতাব্দীর শেষ নাগাদ এই বিশ্বের বুকে থেকে এক বিলিয়ন প্রাণ হারিয়ে যাবে। তামাকের ব‍্যবহরে মৃত্যুর প্রকোপ নিম্ন-মধ্যম আয়ের দেশেগুলিতে খুব বেশি। এশিয়াতে, তামাকের মহামারী বেড়েছে এবং বিশ্বের অর্ধেক পুরুষ ধূমপায়ীরা চীন, ভারত ও ইন্দোনেশিয়াতে বসবাস করছে। এশিয়া তামাকের বৃহত্তম উৎপাদনকারী এবং ভোক্তা।

তবে এশিয়ার তামাকজনিত মহামারী কতটুকু গুরুতর?
তা জানতে একটি নতুন গবেষণায়, মার্কিন যুক্তরাষ্ট্রের ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে গবেষকদের আন্তর্জাতিক সহযোগিতা চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, তাইওয়ান এবং ভারতের তামাক ব্যবহারে প্রবণতা অধ্যয়ন করেছে। এই গবেষণায় এক মিলিয়ন মানুষের উপর 35 বছরের বেশি বয়সী ব্যক্তিদের কাছ থেকে তামাক ব্যবহারের অভ্যাসের তথ্য সংগ্রহ করেছে। জ্যামা নেটওয়ার্ক ওপেন‌ নামক জার্নালে এই গবেষণাটির ফলাফলগুলি প্রকাশিত হয়েছে।

গবেষকরা ২0 টি কোহর্ট স্টাডিজের প্রতিটি তথ্য বিশ্লেষণ করেন, যার মধ্যে সমাজবিজ্ঞান, জীবনধারা সম্পর্কিত এবং প্রতিযোগীদের চিকিৎসা সংক্রান্ত তথ্য অন্তর্ভুক্ত ছিল। ভারতের কোহর্ট স্টাডিটিতে 1991-1997 সালের মধ্যে সংগৃহীত 150,000 মুম্বাই অধিবাসীদের বিস্তারিত বিবরণ রয়েছে। ধূমপায়ীদের থেকে যে সব তথ্যগুলি নেওয়া হয়েছিল তা হল, তারা বর্তমানে ধূমপায়ীদের করে কিনা?
যদি ছেড়ে দিয়েছে তো কী কারণে? বা কত বয়সে তারা ধূমপান শুরু করেছিল? এবং প্রতিদিন কটি সিগারেটের খেত ইত্যাদি। এই তথ্যগুলো পরে অংশগ্রহণকারীদের জন্য সাল, লিঙ্গ এবং তাদের দেশ / অঞ্চল ইত্যাদির সাথে মিলিয়ে বিশ্লেষণ করা হয়েছিল।

গবেষণায় দেখা গেছে যে, এশিয়ার 65.4% পুরুষ এবং 7.8% নারী ধূমপান করে। ধূমপান শুরু করার গড় বয়স 22.8 বছর, পুরুষদের জন্য 22.1 বছর এবং মহিলাদের জন্য 28.2 বছর। প্রতিদিন দিনে ধূমপান করা সিগারেটের সংখ্যা ছিল 16.5, পুরুষদের জন্য 17.2 সিগারেট এবং মহিলাদের জন্য 11.2 সিগারেট। ভারতে, অংশগ্রহণকারীরা ধূমপান শুরু করার গড় বয়স ২২.6। প্রতিদিন ধূমপান করে প্রতিদিন 6.8 সিগারেট ধূমপান করে।

চীনে ব্যতীত সকল দেশে, 1920 এর দশকে জন্মগ্রহণকারী পুরুষদের মধ্যে ধূমপানের হার সর্বোচ্চ।
শহুরে চীনা মহিলারা ছাড়া, সাম্প্রতিক বছরগুলিতে জন্মগ্রহণকারী শিশুদের মধ্যে প্রতিদিন সিগারেটের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, জাপানী পুরুষরা তালিকায় শীর্ষে রয়েছে। তবে হ‍্যাঁ, অনেক পুরুষ কিন্তু ধূমপান আগেই ছেড়ে দেয়।

যদিও অন্যান্য পশ্চিমা দেশের তুলনায় নারীদের মধ্যে ধূমপানের হার খুবই কম, তবে চীন, জাপান এবং ভারতের মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা ক্রমবর্ধমান। যাইহোক, পশ্চিমের মহিলাদের চেয়ে এশিয়ান মহিলাদের মধ্যে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হবার হার খুবই বেশি ছিল।

গবেষণায় দেখা গেছে যে ধূমপান-সংশ্লিষ্ট মৃত্যুর হার, সমস্ত দেশে বৃদ্ধি পেয়েছে। 1920 এর আগে জন্মগ্রহণকারী পুরুষদের মধ্যে ধূমপান থেক মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। মোট মৃত্যুর 12.5% এবং ফুসফুসের ক্যান্সারের 56.6% এর সাথে ধূমপানের কারণে ছিল। 1930 এর দশকে বা তার পরে জন্মগ্রহণ করেছিলেন সেই সব পুরুষদের ক্ষেত্রে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল 29.3% এবং ফুসফুসের ক্যান্সারের মৃত্যু 68.4% হয়েছিল। গবেষকরা মহিলাদের ধূমপায়ীদের মধ্যে একই ধরণের প্রবণতার খোঁজ পেয়েছিলেন, যদিও মহিলাদের ধূমপায়ীদের বিষয়ে তথ্য খুব কম ছিল।

গবেষকরা পরামর্শ দেন যে সকল এশিয়া মহাদেশের দেশগুলিতে তামাক নিয়ন্ত্রণ আইন চালু ও তামাক জাতীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি করা, ধূমপান মুক্ত আইন বাস্তবায়ন এবং বিজ্ঞাপন ও প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করা, ধূমপান ছাড়ার জন্য সহায়তা করা ইত্যাদির মাধ্যমেই একমাত্র এই দেশগুলিতে ধূমপান নিয়ন্ত্রণ করতে হবে