বিশ্বে সংক্রমণ ছড়াচ্ছে করোনা ভাইরাসের ডেলটা ভ্যারিয়েন্ট

Reading Time: 4 minutes

Dr. Shuvomoy Banerjee, PhD June 29, 2021

করোনা অতিমারীর আবহে নতুন সংযোজন হয়েছে করোনাভাইরাস ডেলটা ভ্যারিয়েন্ট, যাকে বিজ্ঞানীরা বি১৬১৭.২ নামে উল্লেখ করেছেন। এই নতুন ভ্যারিয়েন্ট ভারতে ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রথম শনাক্ত করা হয়েছিল। পরে এটি ব্রিটেন, অ্যাফ্রিকা, আমেরিকা, ইসরায়েল সহ বিশ্বের নানা দেশে ছড়িয়ে পড়ে। ইউরোপে বি১৬১৭.২ কে ‘ভ্যারিয়েন্ট অফ কন্সার্ন’ বলে অভিহিত করা হয়েছে। ডেলটা ভ্যারিয়েন্ট করোনার অন্যান্য ভ্যারিয়েন্টগুলির থেকে অনেক বেশী সংক্রমণ ঘটাতে  সক্ষম। এই কারনে চিকিৎসক ও বিজ্ঞানীরা চিন্তিত কিভাবে এই ডেলটা ভ্যারিয়েন্টের মোকাবিলা করা যাবে সেই নিয়ে। এই নতুন ভ্যারিয়েন্টের ব্যাপারে সাধারন মানুষের মনেও জাগছে নানা প্রশ্ন, যেমন- কোন ভ্যাকসিন নিলে প্রতিহত করা যাবে ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণ? ভারতে বর্তমানে কিভাবে এবং কোথায় এই ভ্যারিয়েন্ট সংক্রমণ ঘটাচ্ছে? কোভিড-১৯ রোগ সৃষ্টিতে এই ভ্যারিয়েন্ট কতোটা মারাত্মক? ইত্যাদি। এই প্রবন্ধে আমরা জানবো এই সব প্রশ্নের উত্তর।

কতোটা দ্রুত ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণ ছড়ায়?

২০২১ সালের জুন মাস পর্যন্ত এই নতুন ভ্যারিয়েন্ট বিশ্বের মোট ৭৪টি দেশে সংক্রমণ ছড়িয়েছে। ব্রিটেনে আবিষ্কৃত আলফা ভ্যারিয়েন্টের চেয়ে অনেক বেশী সংক্রমণ ঘটিয়েছে ডেলটা ভ্যারিয়েন্ট। বিজ্ঞানীদের হিসেব অনুযায়ী, আলফা ভ্যারিয়েন্টের চেয়ে এটি প্রায় ৪৩%-৯০% বেশী সংক্রমণযোগ্য। তবে এই পরিসংখ্যান এখনো বিক্ষিপ্ত ভাবে পাওয়া যাচ্ছে, গবেষকদের এই ব্যাপারে স্থির সিদ্ধান্তে পৌঁছোতে তাদের দরকার এই বিষয়ে আরও তথ্য। প্রাথমিক গবেষণায় বিজ্ঞানীরা মনে করছেন, করোনা ভ্যারিয়েন্ট প্রোটিনের কিছু পরিবর্তন ঘটা মানে এটি আরও সহজে মানুষের কোষে প্রবেশ করতে সক্ষম হবে। 

কোন বয়সের মানুষ এই ভ্যারিয়েন্ট দ্বারা বেশী সংক্রমিত হবেন?

বিজ্ঞানীদের মতে ডেলটা ভ্যারিয়েন্ট শিশু ও মধ্যবয়স্ক মানুষদের বেশী মাত্রায় আক্রান্ত করবে, মূলত এই ভ্যারিয়েন্ট ব্রিটেনে কমবয়সীদের মধ্যে সাধারন ভ্যারিয়েন্টের চেয়ে ২.৫ গুন বেশী সংক্রমণ ঘটাতে সক্ষম হয়েছে। 

http://www.nchealthzon.com

ডেলটা ভ্যারিয়েন্টের রোগ উপসর্গগুলি কি কি?

এই ভ্যারিয়েন্টের কবলে পড়লে মানুষের বেশী অসুস্থ হবার সম্ভাবনা। গবেষণা বলছে, ডেলটা ভ্যারিয়েন্টের দ্বারা সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তির পরিসংখ্যান আলফা ভ্যারিয়েন্টের প্রায় দ্বিগুণ! শুধু তাই নয়, বিজ্ঞানীদের পরিচিত কোভিড-১৯ সংক্রান্ত উপসর্গের চেয়ে ডেলটা ভ্যারিয়েন্টের উপসর্গ কিছুটা হলেও আলাদা। যেমন, সর্দি, গলা ব্যাথা, জ্বর, মাথার যন্ত্রণার মতো সাধারন ফ্লুয়ের উপসর্গের মতোই এই ভ্যারিয়েন্টের সংক্রমণ জনিত অসুস্থতা। যাকে সাধারন ঠাণ্ডা লাগা বা ইনফ্লুয়েঞ্জার মতোই মনে হবে। এর আগে কোভিড-১৯ হলে রোগীর কাশি হতো এবং স্বাদ-গন্ধ অনুভবের ক্ষমতা কিছুদিনের জন্যে চলে যেত। কিন্তু, ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে তা হয় না। বিজ্ঞানীদের আশঙ্কা, এতে সংক্রমণ বেশী ছড়াবে এবং সঠিক সময়ে রোগ নির্ধারণ করা সম্ভব হবে না। 

“ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট” সংক্রমণ কাকে বলে?

ভারতে ডেলটা ভ্যারিয়েন্টের সাথে দেখা গেছে এক বিশেষ মিউট্যান্ট ভ্যারিয়েন্টের সংক্রমণ একে বলে ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট (এ ওয়াই-১)। ভারতের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন কেরালা, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ রাজ্যে ডেলটা প্লাস ভ্যারিয়েন্টের সংক্রমণ ছড়িয়েছে। বিশ্বের নানা দেশ থেকে এই মিউট্যান্ট ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে, যেমন- আমেরিকা, পর্তুগাল, পোল্যান্ড, রাশিয়া, জাপান, চায়না ইত্যাদি। গবেষণায় দেখা যাচ্ছে, এই ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট ফুসফুসের কোষকে সহজেই সংক্রমিত করতে পারে এবং আরও সমস্যার বিষয় হোল, ডেলটা প্লাস ভ্যারিয়েন্ট মনক্লোনাল অ্যান্টিবডি চিকিৎসার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে, ফলে অ্যান্টিবডির ইন্ট্রাভেনাস ইনফিউশান প্রয়োগ করে এই ভাইরাসকে প্রতিহত করা যায় না। এই ডেলটা প্লাস ভ্যারিয়েন্টের স্পাইক প্রোটিনে “কে৪১৭এন” নামের একটি অতিরিক্ত মিউটেশান দেখা গেছে। এই মিউতটেশান প্রোটিনের ফিউরিন ক্লিভেজ সাইটে অবস্থিত। তবে এই মিউটেশানের জন্যে ডেলটা প্লাস ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা বাড়ছে কিনা তা বলার সময় এখনো আসেনি। এর জন্যে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন। 

কিভাবে প্রতিরোধ করা যাবে এই ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণ?

এই মুহূর্তে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গেলে ভ্যাকসিন নেওয়া অত্যন্ত জরুরী। গবেষকরা দেখেছেন, ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের দুটি ডোজ ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণের বিরুদ্ধে ৭৯% প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। আবার উপসর্গ যুক্ত করোনা সংক্রমণ হলেও রোগীকে প্রায় ৮৮% সুরক্ষা দেয় এই ভ্যাকসিন। অন্যান্য ভ্যাকসিনের মধ্যে দেখা গেছে কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়া প্রায় ৯২% ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমিত রোগীকে কোভিড-১৯ জনিত অসুস্থতায় হাসপাতালে ভর্তি করতে হয় নি। খুব সীমিত সংখ্যক রোগী নিয়ে পরীক্ষা করে ভারত বায়োটেক দাবী করেছে, তাদের তৈরি কোভ্যাকসিন ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণ প্রতিরোধে সক্ষম। কিন্ত, তাদের কাছ থেকে সম্পূর্ণ মুল্যায়িত (Complete Peer-Reviewed) কোন তথ্য এখনো পাওয়া যায় নি। আবার রাশিয়ার স্পুটনিক-V প্রস্তুতকারক সংস্থার বক্তব্য তাদের ভ্যাকসিনও ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণ প্রতিরোধে কার্যকরী। কিন্ত, এই ক্ষেত্রেও সমস্যা একই, তা হোল যথাযত তথ্যের অভাব। সুতরাং, এই মুহূর্তে ভ্যাকসিন নিয়ে কঠোর ভাবে শারীরিক দূরত্ব পালন, এন-৯৯ বা এন-৯৫ মাস্কের ব্যাবহার, স্বাস্থ্যবিধি মেনে কর্মস্থলে ও রাস্তায় যাতায়াত করা ইত্যাদি পালন করলে ডেলটা ভ্যারিয়েন্ট সংক্রমণ ঠেকানো সম্ভব।   

References: 

1. O'Dowd A. Covid-19: Cases of delta variant rise by 79%, but rate of growth slows. BMJ. 2021 Jun 21;373:n1596. doi: 10.1136/bmj.n1596. PMID: 34154997.

2. Callaway E. Delta coronavirus variant: scientists brace for impact. Nature. 2021 Jun 22. doi: 10.1038/d41586-021-01696-3. Epub ahead of print. PMID: 34158664.

3. Korber B, Fischer WM, Gnanakaran S, Yoon H, Theiler J, Abfalterer W, Hengartner N, Giorgi EE, Bhattacharya T, Foley B, Hastie KM, Parker MD, Partridge DG, Evans CM, Freeman TM, de Silva TI; Sheffield COVID-19 Genomics Group, McDanal C, Perez LG, Tang H, Moon-Walker A, Whelan SP, LaBranche CC, Saphire EO, Montefiori DC. Tracking Changes in SARS-CoV-2 Spike: Evidence that D614G Increases Infectivity of the COVID-19 Virus. Cell. 2020 Aug 20;182(4):812-827.e19. doi: 10.1016/j.cell.2020.06.043. Epub 2020 Jul 3. PMID: 32697968; PMCID: PMC7332439.

Write your comments

%d bloggers like this: